fbpx

সাইকিক ড্রিমস : যে স্বপ্ন আমাদের জানায় বিপদের সম্ভাবন‍া

হতে পারে পাঁচবছর আগে আপনি এটাই স্বপ্নে দেখেছেন, যা আজ সকালে ঘটেছে ! আর এর নামই সাইকিক ড্রিমস ।

 

যে স্বপ্ন আপনাকে ভবিষ্যতের কোনো সম্ভাবনা, ফাঁদ, বিপদ বা অন্য অনাকাঙ্ক্ষিত কোনো কিছু সম্পর্কে বলে এবং বাস্তবে মিলে যায় সেটাকেই সাইকিক ড্রিমস (Psychic Dreams) বা স্বপ্নে ভবিষ্যৎ দেখাকে বুঝায়। সাইকিক ড্রিমস শব্দটি আসলে এজন্য ব্যবহার করা হয়, কারণ এই স্বপ্ন আমরা আমাদের অবচেতন অবস্থায় দেখতে পারি। সাইকিক ড্রিমস এর আবার দুই ধরনের প্রচলিত রুপও আছে –

  • Precognitive dreaming – যে স্বপ্নে আপনি কোন ঘটনা প্রেক্ষিতে ভবিষ্যৎ সম্পর্কে আগেই কিছু আন্দাজ করতে পারেন, কিন্তু এইটা ভবিষ্যৎ সম্পূর্ণ আপনার ইচ্ছার উপরে নির্ভর আপনি ইচ্ছা করলেই অন্যপথ অবলম্বন করতে পারেন।
  • Prophecy for the future – সম্পূর্ণ ভাবে ভবিষ্যৎ কে দেখতে পারা , অলৌকিক ব্যাপার এর সাথে জড়িত থাকে , এই ভবিষ্যৎ বাস্তবে রুপান্তরিত হয়।

 

সাইকিক ড্রিমস ‍মানুষ কেনো দেখে?

১. সতর্কবার্তা‍ : কোনো অপ্রীতিকর ঘটনা আপনি দেখতে পারেন যা কোনো ব্যক্তি বা আপনার নিজের সাথে ঘটতে পারে, স্বপ্নের মাধ্যমে কি ফলাফল হবে তা ইচ্ছা করলে আপনি এড়াতে পারেন। আবার অনেক সময় খুব অল্প সময়ের জন্য আপনার একটি Deja Vu অবস্থান হতে পারে। অর্থাৎ আপনার সাথে এমন একটা ঘটনা ঘটলো যা থেকে আপনার মনে হতে পারে আগেও এরকম কিছু হয়েছে বা এরকম কিছু আপনি অবলোকন করেছেন। এরকম পরিস্থিতি আপনি অবচেতন বা সম্পূর্ণ সজাগ থাকা অবস্থায়ও হতে পারে।

উদাহরণ স্বরূপ – আপনি রাস্তা পার হতে গিয়ে পরে গেলেন এইটা আপনি স্বপ্নে দেখলেন অবচেতন অবস্থায় এখন আপনি নিজে ইচ্ছা অনুযায়ী সেই নির্দিষ্ট রাস্তাতে না গিয়ে অন্য রাস্তা দিয়ে যেতে পারেন। কিন্তু আপনি সেই রাস্তা দিয়ে যাবার সময় যদি আপনি পরে যান তাইলে স্বপ্ন কে বাস্তবায়ন করা হল। আবার আপনি রাস্তায় দাঁড়ায় দেখলেন যে এই রাস্তার মাঝে আপনি পরে যাবেন এবং তাই হল , আপনি মনে করলেন যে এই ঘটনা আগেও একবার আপনার সাথে হয়েছে কিন্তু কোথায় মনে করতে পারছেন না কিন্তু এরকম কিছু, এইটা Deja Vu অবস্থা।

২. স্বপ্নে অতীত/ভবিষ্যৎ দেখা বা টাইম ট্রাভেলিং : এই ব্যাপারটার সাথে কিছু অলৌকিক ঘটনা থাকলেও মনোবিজ্ঞানীগণ তার একটা ব্যাখ্যা দিয়েছেন। আপনার চারপাশের পরিবেশ , মানুষ তাদের আচার -আচরণ , বিভিন্ন বিচ্ছিন্ন ঘটনা ইত্যাদি আপনার মস্তিষ্কে এমন একটা অংশে প্রবেশ করে যা আপনার অবচেতন মন সেই জিনিষ নিয়ে ভাবতে পছন্দ করে এবং যার ফলাফল হিসাবে আপনি অবচেতন ভাবে অতীত বা ভবিষ্যৎ এর কিছু সময় পরিভ্রমন করে ফেলেন এবং বর্তমানে সেই ঘটনা বাস্তবে ঘটতে দেখেন। এই স্বপ্নের মজার একটা বিষয় হল আপনার মস্তিষ্ক যতটুকু স্বপ্ন দরকার মনে করবে ততটুকু স্বপ্ন আপনি শুধু মনে রাখতে পারবেন।

উদাহরন স্বরূপ – আপনি অতীতের কিছু কথা আপনার পরিবেশ বা আশে পাশের মানুষ থেকে জানতে পারলেন যেমনঃ আগে আপনার বাসার সামনে একটা গাছ ছিল এখন নাই আপনি অবচেতন মনে সেই গাছটা কি গাছ ছিলো তা নিয়ে ভাবলেন এবং স্বপ্নে জানতে পারলেন সেটা একটা আমগাছ ছিলো, এবং অন্যদের কাছে পরে জেনে নিলেন আসলেই এখানে আম গাছ ছিলো। আবার আপনি স্বপ্নে দেখলেন হসপিটালে আপনার প্রিয় বন্ধুকে দেখতে গেছেন কিছু ঘণ্টা বা দিন পরে আসলেই আপনার বন্ধু অসুস্থ হয়ে হসপিটালে ভর্তি হয়ে গেলো, আপনি দেখতে গেলেন এবং দেখলেন স্বপ্নের সাথে মিলে যায় এমন সবকিছু সেখানে উপস্থিত। এইটা আপনার সময় ভবিষ্যতের বিচরণের অংশ।

 

স্বপ্ন আসলে অনেকটা সান্তনা মূলক ব্যাখ্যা যার মাধ্যমে আপনি অতীত বা ভবিষ্যৎ নিয়ে কিছুটা জানতে পারেন কিন্তু এই স্বপ্ন সত্য হবে কিনা তা সম্পূর্ণ আপনার ইচ্ছা আপনি চাইলে নিজের ইচ্ছা অনুযায়ী পরিবর্তন করতে পারেন। আর যদি অলৌকিক কিছু হয় আপনার সাথে তাইলে সেটা অবশ্যই আশীর্বাদ এবং তা আপনার আত্মার উচ্চতর প্রবৃতি প্রকাশ করে।

Leave a Reply

error: কপিরাইট প্রটেক্টেড !