fbpx

সাউথ ইন্ডিয়ান ফ্যাক্টস

ভারতীয় সিনেমার ইতিহাসে এখন পর্যন্ত যে কয়টি রেকর্ড গড়া সিনেমার জন্ম হয়েছে, তার অধিকাংশই সাউথ ইন্ডিয়ান পরিচালকদের সিনেমা। শুনে অবাক হলেন? হ্যাঁ, অবাক হবারই কথা ! ভারতের ইতিহাসে প্রথম শতকোটি, প্রথম হাজার কোটির এবং প্রথম ১৫০০ কোটি (গ্রোসিং) সিনেমাগুলোর সবই সাউথ ইন্ডিয়ান ফিল্ম অথবা সাউথ ইন্ডিয়ান ডিরেক্টরদের নিজেদের সিনেমার রিমেক।

সাউথ ইন্ডিয়ান সিনেমা নিয়েই আমাদের আজকের এই পোস্ট ‘সাউথ ইন্ডিয়ান ফ্যাক্টস’ ! চলুন তামিল মালায়লাম চলচ্চিত্রগুলো সম্পর্কে আরো কিছু তথ্য জেনে নেয়া যাক –

১. বক্স অফিসে ভারতের প্রথম শতকোটি উপার্জন করা সিনেমা গজনী Ghajini (2008) সিনেমাটির পরিচালক এ.আর. মুরুগাডোস। এই সিনেমাটি একই পরিচালকের তামিল ফিল্ম গজনীর রিমেক। আর এস.এস. রাজমৌলির বাহুবলীর কথা তো সর্বজনবিদিত।

২. ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি বাজেটে বড় ফ্রেমে কাজ করার রেকর্ড তামিলনাড়ুর ডিরেক্টর এস শংকর। তার আপকামিং ফিল্ম “2.0” এর বাজেট ৪০০ কোটি। এর আগের রেকর্ড গুলোও তার দখলে।

৩. ভারতীয় ফিল্ম ইতিহাসে প্রথম এবং সফল সাইন্স ফিকশন ফিল্ম তথা টাইম ট্রাভেল ফিল্ম তেলেগু স্টার নান্দামুরি বালাকৃষ্ণার “অদিত্য 369” !

৪. একক নায়ক হিসাবে লিজেন্ডারি তামিল স্টার কমল হাসানের ফিল্ম ভারতের হয়ে সবচেয়ে বেশি অস্কারে লড়েছে। আর এই লড়াইয়ের সংখ্যাটাও প্রায় ৭ বারের বেশি !

৫. সাউথ ইন্ডিয়ান স্টার কমল হাসান একমাত্র ব্যক্তি, যিনি লিড রোলে ৫ টি ইন্ডাস্ট্রিতে (তামিল, তেলেগু, মালায়ালাম, কান্নাডা ও হিন্দি) কাজ করেছেন। এবং প্রতিটি ইন্ডাস্ট্রিতেই অফিশিয়াল ফিল্মফেয়ার জিতেছেন !

Leave a Reply

error: কপিরাইট প্রটেক্টেড !