fbpx

পতিতা নয়, ভারতীয় চলচ্চিত্রের প্রথম নায়িকা ছিলেন জোবাইদা

ভারতীয় চলচিত্রের ইতিহাস অনেক পুরাতন। অনেক মধুর স্মৃতি যেমন এখানে আছে, তেমনি আছে অনেক কালিমা মাখা গল্প-গাঁথা। বেশিরভাগ সময়ই এই কালিমার শীর্ষে থাকেন নায়িকাদের চরিত্র, জন্ম, বয়স, সম্পর্ক এইসব নিয়ে প্রচুর কথা প্রচলিত থাকে।

তেমনই একটি বহুল প্রচলিত কথা ছিলো, ভারতীয় চলচ্চিত্রের প্রথম যে নায়িকা ছিলেন তিনি একজন বাইজির সন্তান এবং তার বাবার পরিচয় কখনো পাওয়া যায়নি। তথ্যটি সম্পুর্ন ভুল ! আসুন জেনে নেয়া যাক ভারতীয় চলচ্চিত্রের প্রথম নায়িকা সম্পর্কে…

জোবাইদা (Zubeida Begum Dhanrajgir)

জোবাইদা বেগম ধনরাজগীর (১৯১১-১৯৮৮) ছিলেন ভারতীয় চলচ্চিত্রের প্রথম অভিনেত্রী। ‘কোহিনুর’ সিনেমার মাধ্যমে প্রথম অভিষেক ঘটে তাঁর। তিনি ছিলেন সুরাট শহরের একজন মুসলিম রাজকুমারী। তা‍ঁর বাবা ছিলেন নবাব সিধি ইবরাহীম মুহাম্মদ ইয়াকুব খান (৩য়) এবং মা ছিলেন ফাতেমা বেগম। তাঁর আরো দুইটি বোন ছিলো, নাম সুলতানা এবং শাহজাদী। তাঁরাও ছিলেন অভিনেত্রী।

তিনি এমন একটি সময় ফ্লিম ইন্ডাস্ট্রিতে আসেন, যখন ফিল্মে কাজ করা মেয়েদের জন্য ছিলো কল্পনাতীত এবং রাজ-পরিবারের জন্য একদম নিষিদ্ধ। তার উপর জোবাইদা ছিলেন মুসলমান নারী। রাজপরিবারের মেয়ে হওয়ায় ‘রানী জোবাইদা’ নামেই তিনি সুপরিচিত হন।

রানী জোবাইদা মাত্র ১২ বছর বয়সে ফিল্মের জন্য কাজ করা শুরু করেন। আলম আরা (১৯৩১) সিনেমায় কাজ করে তিনি খ্যাতি অর্জন করেন। চলচ্চিত্রে তাঁর এবং তাঁর বোনদের একাধিক কাজ রয়েছে। ‘আলম আরা’ চলচ্চিত্রটিই প্রথম ভাষা দানকারী বা সবাক চলচ্চিত্র। তাই জোবাইদাকেই প্রথম ভারতীয় চলচ্চিত্রের নায়িকা বলা হয়ে থাকে। এর আগের চলচিত্রগুলো ছিলো নির্বাক চলচ্চিত্র এবং প্রোডাকশনে ছিলেন ইউরোপীয় মেম্বার‍রা। কিন্তু আলম-আরা’ই হচ্ছে একমাত্র চলচ্চিত্র, যা কিনা সম্পূর্ণভাবে ভারতীয়রা মিলে তৈরি করেন !

রানী জোবাইদার উল্লেখ্যযোগ্য কাজের মধ্যে ছিলো মাইথোলজির চরিত্র সমূহ। যেমন – সুভদ্রা, উত্তরা, ধ্রুপদী ও অন্যান্য। ‘নিরোদ্দেশ অবলা’ ছিল তাঁর অভিনিত শেষ চলচ্চিত্র।

জোবাইদা হায়দারাবাদের মহারাজ নরসিংহ ধানরাজগীর জ্ঞান বাহাদুরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি বিখ্যাত অভিনেতা সঞ্জয় দত্তের প্রথমা স্ত্রী রিয়া পিল্লাই এর মা। এছাড়াও তাঁর ছিলো আরো দুইজন পুত্র সন্তান। তিনি বিবাহের পর হিন্দু ধর্মের অনুসারী ছিলেন। ১৯৮৮ সালে বার্ধক্য জনিত কারণে রানী জোবাইদা মৃত্যুবরণ করেন।

জোবাইদাকে নিয়ে যে ভুল তথ্যগুলো প্রচলিত আছে, তার বিপরীতে সঠিক তথ্যগুলো নিয়েই ছারপোকা ম্যাগাজিনে আনিকা সাবার বিশেষ এই প্রতিবেদন। ধন্যবাদ…

Leave a Reply

error: কপিরাইট প্রটেক্টেড !