fbpx

ওয়ারফেজ এর কথা…

#WARFAZE – ১৯৮৪ সালের ৫ই জুন গঠিত এই ব্যান্ডটি হার্ড রক ধাঁচের গান করে থাকে। ওয়ারফেজ বাংলাদেশের অন্যতম প্রথম দিকের একটি ব্যান্ড, যারা গত ৩৩ বছর ধরে নিজের ধারায় বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রিতে রাজত্ব করে আসছে।

সময়ের সাথে সাথে ব্যান্ডের লাইনআপ বিভিন্নভাবে পরিবর্তন হয়ে থাকলেও প্রথমদিকে তারা সবাই সেন্ট জোসেফ এর ছাত্র ছিলেন। তাদের এই ৩৩ বছরের ব্যান্ডের লাইন আপ এ অনেক ভাঙ্গাগড়া হয়েছে। ইতিমধ্যে তাদের ৮টি স্টুডিও অ্যালবাম রয়েছে।

ওয়ারফেজ ব্যান্ডে বাংলাদেশের অনেক খ্যাতিমান শিল্পীরা ছিলেন যাদের মধ্যে বেজবাবা সুমন, মিজান, বাবনা, রাসেল, সঞ্জয়, বালাম সহ অনেকে এ ব্যান্ডে ছিলেন।

ওয়ারফেজ ব্যান্ডটি প্রথমদিকে ইংলিশ হেভি মেটাল কভার করলেও পরবর্তীতে ১৯৯১ এ তাদের নিজেস্ব অ্যালবাম “ওয়ারফেজ” বের হওয়ার পর তা ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এরপর একে একে তাদের আটটি অ্যালবাম এর মাধ্যমে তারা বাংলাদেশি ব্যান্ড মিউজিক ইন্ডাস্ট্রিতে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

ব্যান্ডটির বর্তমান লাইন আপ :

  1. পলাশ (ভোকাল)
  2. কামাল (গিটার)
  3. সামির হাফিজ (গিটার)
  4. রজার (বেজ)
  5. শামস (কী-বোর্ড)
  6. টিপু (ড্রামস)

এই লাইনআপেই তাদের নবম স্টুডিও অ্যালবাম পথচলা-২ এর কাজ চলছে এবং আগামী বছর অ্যালবামটি বাজারে আসতে পারে।

ওয়ারফেজ এর বেশ কিছু জনপ্রিয় গান যা সবাইকে চমকে দিয়েছিল, এরমধ্যে বালাম, সঞ্জয় এবং মিজান এর গানগুলো আপাতত পলাশকে দিয়ে আবার রেকর্ড করা হচ্ছে।

ওয়ারফেজ এর কিছু জনপ্রিয় গান :

বসে আছি, স্বাধীকার, অসামাজিক, তোমাকে, যতদূরে, রূপকথা, না, মহারাজ, ধূপছায়া ইত্যাদি।

একটি উন্মুক্ত জরীপে বর্তমানে বিশ্বের সেরা দশ হার্ড রক ব্যান্ডের তালিকায় অবস্থান করছে ওয়ারফেজ ব্যান্ডটি ! এছাড়াও হার্ড রক ব্যান্ডের তালিকায় বাংলাদেশি ব্যান্ডের মধ্যে ওয়ারফেজ ছাড়াও ২০তম অবস্থানে ‘অর্থহীন’ এবং ২৮তম অবস্থানে ‘আর্টসেল’-এর নামও রয়েছে !

আরো পড়ুনঃ

Leave a Reply

error: কপিরাইট প্রটেক্টেড !