fbpx

অদ্ভুত দেশ ‘কুক আইল্যান্ড’ এর খাবার দাবার

কুক আইল্যান্ড, ছোট্ট একটি দেশের নাম। আগে কখনো নিশ্চয়ই এ দেশের নাম শোনেননি ! না শোনাটাই স্বাভাবিক। ১৭,৪৫৯ জন নাগরিকের ছোট্ট জনসংখ্যা নিয়ে সাউথ প্যাসিফিক ওশেনের মধ্যে ভেসে আছে ছোট্ট এই দেশ। যেমন অদ্ভুত এই দেশ, তেমনই অদ্ভুত এ দেশের ভৌগলিক অবস্থান, পরিবেশ এবং এদের খাবার দাবার !

সী ফুড খেতে পছন্দ করেন না, এমন লোক পাওয়া দুষ্কর। স্বভাবতই আইল্যান্ড ভিত্তিক দেশ হওয়ায় কুক আইল্যান্ড হচ্ছে সী ফুডের স্বর্গরাজ্য। নানান রকমের অদ্ভুত সব সী ফুড বা সামুদ্রিক খাবার এখানে পাওয়া যায়। কুক আইল্যান্ডের অদ্ভুত এই খাবারগুলো নিয়েই আজকে আমরা জানবো…

রোরি

রোরি

রোরি (Rori) : সী কিউকাম্বার দিয়ে বানানো বিশেষ একটি খাবারের নাম রোরি। সী কিউকাম্বার হচ্ছে সমুদ্রের জীবন্ত শসা। এই জীবন্ত শসাটি মাখন, রসুন ও ঝাল মসলার সমন্ময়ে রান্না করে রোরি নামক খাবারটি তৈরি করা হয়। আবার রান্না করা ছাড়াও এটি কাঁচা খাওয়া যায়।

ইকা

ইকা

ইকা (Ika) : ইকা হচ্ছে একটি বিশেষ ডিশ। লেবুর রসে কাঁচা মাছ দীর্ঘসময় যাবৎ চুবিয়ে রেখে পেঁয়াজ দিয়ে এটি সরাসরি কাঁচা অবস্থাতেই খাওয়া হয়। লেবুর টক আর পেঁয়াজের ঝাঁঝালো সমীকরণের সাথে কাঁচা মাছের গন্ধ আপনার মুখে এক অদ্ভুত জাদুর সৃষ্টি করবে নিশ্চিত থাকুন !

রুকাউ

টারো পাতা দিয়ে বানানো রুকাউ

রুকাউ (Rukau) : টারো পাতার সাথে নারিকেল, লবণ ও পেঁয়াজ বাটা মিশিয়ে এই রুকাউ নামের খাবারটি বানানো হয়। কুক আইল্যান্ড এর লোকেরা পেঁয়াজ খেতে খুব ভালোবাসেন। এতক্ষণে তা নিশ্চয়ই বুঝে গেছেন। এদের প্রতিটা খাবারেরই প্রায় খাবারের চেয়েও দেড়গুণ বেশি পেঁয়াজ থাকে ! রুকাউ তার মধ্যে একটি।

উডোন নুডলস

উডোন নুডলস

উডোন নুডলস (Udon Noodles) : সাদা ময়দা দিয়ে হাতে বানানো নুডলস হচ্ছে এই উডোন নুডলস। ছোট্ট দেশ কুক আইল্যান্ডে এরচেয়ে ভালো কিছু আপনি আশা করতে পারেন না। হাতে বালানো এই অসাধারণ নুডলস খেয়েই আপনি তৃপ্তির ঢেঁকুর তুলতে বাধ্য হবেন। বাটি ভর্তি শুটকি মাছের গন্ধযুক্ত স্যুপের সাথে এই নুডলস পরিবেশন করা হয়।

উমুকাল (Umukal) : উমুকাল হচ্ছে কুক আইল্যান্ডের ঐতিহ্যবাহী খাবার। বিশেষ উৎসবের দিনে তারা এ খাবারটি রান্না করেন। এ খাবারটি বানানোর নিয়মও বেশ অদ্ভুত। ওভেনের মধ্যে পাথর দিয়ে পরিপূর্ণ করে তার মাঝে কলাপাতার ভেতর মাংস মুড়িয়ে রাখা হয়। পাথর সহই ওভেনের ভেতর এই মাংস সেদ্ধ হতে থাকে। তারপর কলাপাতার ভেতর থেকে মাংস বের করে পরিবেশন করা হয়। পাথর ও কলাপাতার ভ্যাঁপসা গন্ধে মাংসের স্বাদে এক ভিন্ন মাত্রা যোগ হয় !

কুক আইল্যান্ডের পানীয়

পানীয়ের মধ্যে ডাব বা নারিকেল এখানে সবচেয়ে বেশি চলে। বলতে গেলে এরা সাধারণ পানির চেয়ে ডাবের পানিই বেশি খায়।

বুশ বিয়ার

বুশ বিয়ার

এছাড়াও এখানে বুশ বিয়ার (Bush Beer) নামে আরেকটি জনপ্রিয় ড্রিংকসের ব্যবহার রয়েছে। কুক আইল্যান্ডের মানুষরা কলা, কমলা সহ নানান ফলমুল ও গাছের লতাপাতা দিয়ে বিশেষ এই বিয়ার বানিয়ে পরিবেশন করেন। এই বিয়ারটি বিশ্বের আর কোনো দেশেই পাওয়া যায় না। এর কৌশল শুধুমাত্র কুক আইল্যান্ডের বাসিন্দারাই জানেন। এবং এটা তৈরির নিয়ম তারা কখনোই অন্য দেশের কাউকে বলেন না !

আরো পড়ুনঃ

Leave a Reply