fbpx

কেনো আপন‍ার আওয়ামীলীগে ভোট দেয়া উচিত ?

সামনেই নির্বাচন। যে যার পছন্দের দলকে ভোট দিবে, এটাই মূলত নির্বাচনের নিয়ম। কিন্তু মনে চাইলো আর ইচ্ছেমত একটা দলকে ভোট দিয়ে দিলাম। এটাই কি সঠিক? না, অবশ্যই নয়। কোনো রাজনৈতিক দলের সমর্থক হতে হলে আগে জানতে হবে, এই দলটি আমাকে কি দিয়েছে, এই দলের কাছে আমার দেশ কি পেয়েছে, এই দল ক্ষমতায় আসলে আমাদের দেশটা কতদুর এগিয়ে যাবে। এসবই মূলত একটা যোগ্য দল বিশ্লেষণের প্রধান মন্ত্র।

বাংলাদেশের একজন সাধারণ নাগরিক হিসেবে কেনো আমি আওয়ামীলীগে ভোট দিবো, আর কেনো আমি বিএনপি বা অন্য কোনো দলকে ভোট দিবোনা, তা নিয়ে লিখতে গেলে আমি শুধু বিএনপির অপকর্ম নিয়েই লিখতে পারবো। একমাত্র পলিথিন বন্ধ করা ছাড়া বিএনপির আর তেমন কোনো সফলতা আমার চোখে পরেনি। এখন আপনি বলবেন, আওয়ামীলীগ কি তাহলে দুধে ধোয়া তুলসিপাতা?

নারে ভাই, এরকম কিছুও আমি বলিনি। দুর্নীতি কমবেশ সব দলই করবে। প্রতিটা দলেই কিছু দুর্নীতিবাজ থাকবে। ভালো আর মন্দ দুটো নিয়েই তারা এগোবে। আপনি আমি যদি মন্ত্রী-মিনিষ্টার হতাম, তাহলে নিশ্চয়ই একদম সুফিসাধক হয়ে যেতাম না। বরং দেশটাকেই ভেজে খেয়ে ফেললাম। এজন্যই বোধহয় উপরওয়ালা যোগ্য লোকের‍ হাতে ক্ষমতা দেন। অযোগ্য লোকের হাতে নয়। এখন সেই যোগ্য অযোগ্য বেছে নেয়া আমাদের কাজ। চলুন অল্প কথায় জেনে ফেলি, কেনো আপনি আওয়ামীলীগকে ভোট দিবেন…

যে কারণে আওয়ামীলীগে ভোট দেয়া উচিত

একজন বিএনপি কর্মী বা সমর্থককে যদি জিজ্ঞেস করা হয়, কেনো বিএনপিকে ভোট দিবেন? তারা সাধারণত এই প্রশ্নের উত্তরে এটুকুই বলবেন, “আওয়ামীলীগের আমলে সাগর রুনি হত্যাকাণ্ড, কুমিল্লা সেনানিবাসের তনু হত্যাকাণ্ড, ব্যাংক লুট, কয়লা লুট ইত্য‍াদি ইত্যাদি অপকর্ম ঘটেছে। তাই আওয়ামীলীগকে ভোট না দিয়ে বিএনপিকে দিবো”।

যদি বলি, ভাই বিএনপির কিছু মেগা প্রজেক্টের নাম বলেন, দুয়েকটা উন্নয়নমূলক কর্মকান্ডের স্টোরি শোনান। তারা উত্তর না দিয়ে গালি দেয় ! আওয়ামীলীগ সরকারের এই নিন্দা ছাড়া নিজেদের তেমন কোনো গুনের কথাই বিএনপি সমর্থকরা সচরাচর বলতে পারেন না। হয়ত তাদের প্রিয় দলের সফলতার গল্প কম। অথবা সফলতার গল্প থাকলে সেটা তাদের অজানা ! মানে কিছু না জেনেই তারা একটা দলের সমর্থক হয়ে বসে আছেন ! হাস্যকর ব্যাপার…

বাংলাদেশ ৩য় বিশ্বের দেশ। এখানে কোনো সরকারই ১০০% ফ্রেশ না। বিএনপি যেমন ফ্রেশ নয়, তেমনি আওয়ামীলীগ ও ফ্রেশ নয়। কিন্তু দুর্নীতিবাজ দেশের তালিকায় ৩৭ নম্বরে যে বাংলাদেশের অবস্থান ছিলো, সেই বাংলাদেশে দুর্নীতি কমে এখন অবস্থান হয়েছে ১৪৩ ! ভাবা যায়, কোথা থেকে কোথায় চলে এসেছি আমরা ! ‍

বিএনপি আমলে এই বাংলাদেশ হয়েছিলো ৫ বার বিশ্ব চ্যাম্পিয়ন ! তথ্যমতে, যে দলের সভানেত্রী এতিমের টাকা চুরি করে, যার ছেলে কোকো’র ১০০ কোটি টাকা সিঙ্গাপুর থেকে ফেরত আসলো (মৃত ব্যক্তির নিন্দা করার জন্য ক্ষমাপ্রার্থী), যে তারেক ছিলো দূর্নীতির বরপুত্র, একটা শিক্ষিত জনগোষ্ঠী কিভাবে তাদেরকে সমর্থন করবেন?

এখনকার ছেলেমেয়েরা বিএনপি আমলের অনেক কিছুই দেখেনি। তারা হয়ত ঠিকভাবে কালা জাহাঙ্গীর, পিচ্চি হান্নান, সুইডেন আসলাম, সুব্রত বাইন সহ অন্যান্য শীর্ষ সন্ত্রাসীদের নামও শুনেনি। ফেসবুক ইউটিউবের ভরপুর বিনোদনে ডুবে থাকা এই জেনারেশন সাজানো গোছানো একটা দেশ পেয়েছে। তারা জানেও না যে, কি ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে এ দেশ আজ এতদুর এসেছে। এই ভয়াবহতাটা বুঝতে না পারার কারণেই  নতুন ভোটার হওয়া এ যুগের অনেক তরুণ রক্ত গরম করে বলে ফেলেন, “দিবোনা আওয়ামীলীগে ভোট। বিএনপিকে ভোট দিবো” !

একজন বিবেকবান মানুষ আওয়ামীলীগকে সাপোর্ট করুক বা না করুক, এটলিস্ট কোনো জঙ্গিবাদ গোষ্ঠী বা রাজাকারদের মিত্রপক্ষ বিএনপিকে সাপোর্ট করতে পারে না !

২ টার্মে ১০ বছর বিএনপি ক্ষমতায় ছিলো। তারা জাতিকে কি দিয়েছে, প্রশ্ন রাখলাম। বিএনপি সমর্থকরা কমেন্টে এসে উত্তর দিয়ে যাবেন, অবশ্যই ভদ্রভাষায়…

এখন আমাকে কেউ যদি জিজ্ঞেষ করেন, ‘কেনো আমি আওয়ামীলীগে ভোট দিবো’, তাদের আমি বলি –

“অজপাড়াগাঁয়ে ১৫,০০০ কমিউনিটি ক্লিনিক, পদ্মা সেতুর মত এত্ত বড় একটা প্রজেক্ট, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল, পারমানবিক বিদ্যুৎকেন্দ্র , বিদ্যুতের উৎপাদন মাত্র ৩,৫০০ থেকে ২০,০০০ মেগাওয়াটে রুপান্তর করা, বড় বড় ফ্লাইওভার, ১০ বছরে ৯টা বিসিএস, চাকুরীজীবিদের বেতন দ্বিগুন করা, সকল মহাসড়ক ৪ লেন করা, নতুন নতুন রেল লাইন, রেলস্টেশন সহ হাজারো প্রকল্পের কারণে আমি আওয়ামীলীগকে ভোট দিবো। ভুল সবারই থাকে। কিন্তু দেশের উন্নয়নটা কারা বেশি করে, এটা ভেবেই ভোট দেয়া উচিত !”

আই উইশ, ঢাকার অলিতে গলিতে নৌকা মার্কার নির্বাচনী প্রচারণার যে গানটা বাজছে, ওটার মত করে যদি দেশের প্রতিটা মানুষ এক হয়ে একসাথে বলতে পারতাম, “১৬ কোটি মানুষের একটাই ডিসিশন, জিতবে নৌকা জিতবে জনগন…”

পরিশেষে,

শুধু একটা প্রশ্নই রেখে যেতে চাই। যদি আপনাকে বলা হয় আবারো ২০০১ সালে ফিরে যেতে, তাহলে আপনি কি ওই জীবনে ফিরে যেতে চাইবেন? নিজেকে প্রস্তত করতে পারবেন ওই ভয়ংকর সময়গুলো ফেস করার জন্য?

  • আওয়ামীলীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার পড়ে জেনে নিন, আর কি কি কারণে আপনি নৌকায় ভোট দিতে পারেন
error: কপিরাইট প্রটেক্টেড !