fbpx

যেসব কারণে চট্টগ্রাম অনন্য …

চট্টগ্রামকে বলা হয় বাংলাদেশের দ্বিতীয় রাজধানী ! যদিও প্রচলিতভ‍াবে বইখাতা ও কাগজে কলমে চট্টগ্রাম বানিজ্যিক রাজধানী হিসেবেই অধিক পরিচিত। এই চট্টগ্রামের রয়েছে হাজার বছরের গৌরবোজ্জ্বল ইতিহাস ও সংস্কৃতি। যা চট্টগ্রামকে আলাদাভাবে রুপ দিয়েছে পুরো বাংলাদেশের মাঝে। চলুন জেনে নেয়া যাক এমনই কিছু তথ্য, যেসব কারণে চট্টগ্রাম অনন্য !

চট্টগ্রামের প্রিয় যত . . .

মেজবান

মেজবান

১. চট্টগ্রামের মানুষ খুবই সামাজিক। অত্যন্ত মাত্রায় অতিথিপরায়ণ চট্টগ্রামের মানুষরা যে কতটা সামাজিক, তার প্রমাণ পাওয়া যায় মেজবানের অনুষ্ঠানে। বাংলাদেশের বিখ্যাত ‍খাবারগুলোর মধ্যে সবচেয়ে নামকরা একটি হচ্ছে এই চট্টগ্রামের মেজবান !

চট্টগ্রামের বেলা বিস্কুট

চট্টগ্রামের বেলা বিস্কুট

২. চট্টগ্রামের রয়েছে বিখ্যাত ‘বেলা বিস্কুট’, যেটির উৎপত্তি চট্টগ্রামে। জানা যায়, ততকালীন বাঙলায় গণি সওদাগর নামে এক ব্যক্তি চাটগাঁ অঞ্চলে এসে অন্যান্য বিদেশি ব্যবসায়ীদের সুবিধার জন্য এই বিস্কুট বানান। এই বিস্কুটটিই পরবর্তীতে “বেলা বিস্কুট” নামে জনপ্রিয় হয়েছিলো চট্টগ্রাম অঞ্চলে। বেলা বিস্কুট নিয়ে বিস্তারিত আরেকটি লেখা মডারেশনে আছে। আগামীকাল প্রকাশিত হবে।

৩. চট্টগ্রামের ভাষা বিশ্বের সবচেয়ে বড় আঞ্চলিক মাতৃভাষা। বলা হয়ে থাকে, একটি স্বতন্ত্র ভাষার প্রায় সকল বৈশিষ্ঠ্য চট্টগ্রামের ভাষার মধ্যে বিদ্যমান থাকার পরও এটি একটি উপভাষা বা আঞ্চলিক ভাষার তকমা নিয়ে বাংলার কারাগারে বন্দী !

চট্টগ্রাম প্রবেশদ্বার

৪. চট্টগ্রাম বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ প্রবেশদ্বার। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর ও বন্দরনগরী নামে পরিচিত চট্টগ্রাম। পাহাড় ও সমুদ্রে ঘেরা এই বাণিজ্যিক রাজধানীটি হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় প্রবেশদ্বার !

৫. চট্টগ্রাম বাংলাদেশের অর্থনীতির খুঁটি। শুধুমাত্র চট্টগ্রাম বন্দরটাই দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

মাহাথির মোহাম্মদ

মাহাথির মোহাম্মদ

৬. মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে বলা হয় চট্টগ্রামের নাতি ! মাহাথির মোহাম্মদের পূর্বপুরুষরা ছিলেন বাংলাদেশের বাসিন্দা। চট্টগ্রাম জেলার উত্তরাংশে রাঙ্গুনিয়া উপজেলাধীন চন্দ্রঘোনা ও কাপ্তাইগামী সড়কের সামান্য পূর্বে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত একটি প্রসিদ্ধ গ্রাম মরিয়মনগর। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে এই গ্রামের এক যুবক ব্রিটিশ শাসিত মালয়েশিয়ায় পাড়ি জমান। তিনি ছিলেন জাহাজের নাবিক। মালয়েশিয়ায় এ্যালোর সেটর এলাকায় গিয়ে এক মালয়েশিয়ান নারীর সঙ্গে তিনি সম্পর্কে আবদ্ধ হন। তাদের ঘরেই জন্ম নেন মুহম্মদ ইস্কান্দার। আর এই মুহম্মদ ইস্কান্দারের ছেলে সন্তান হিসেবে জন্ম নেন মাহাথির মুহম্মদ।

৭. চট্টগ্রাম সমুদ্র বন্দর বিশ্বের একমাত্র প্রাকৃতিক সমুদ্র বন্দর। একে বলা হয় এদেশের মানুষদের জন্য ‘সৃষ্টিকর্তার উপহার’ ! এর ভৌগলিক অবস্থান বাংলাদেশের জন্য অত্যন্ত সুবিধাজনক, যেটা বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ আবর্তন কেন্দ্র হিসেবে কাজ করছে।

বলী খেলা

বলী খেলা

৮. বলী খেলা’র উৎপত্তি চট্টগ্রামে। এটি মূলত জব্বারের বলীখেলা ন‍ামে পরিচিত। বলীখেলা হচ্ছে বিশেষ ধরনের কুস্তি খেলা, যা প্রতিবছর চট্টগ্রামের লালদিঘী ময়দানে অনুষ্ঠিত হয়। ১৯০৯ সালের ১২ বৈশাখ, ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এই বলী খেলা বা কুস্তি প্রতিযোগিতার প্রবর্তন করেন। তিনি নিজ নামে লালদীঘির মাঠে এই বলীখেলার সূচনা করেন।

চট্টগ্রামের মানুষ

চট্টগ্রামের মানুষ সহজ সরল

৯. চট্টগ্রামের মানুষ ভালোবাসতে জানে। আপনি চট্টগ্রামে নতুন? আপনার দিকে তাদের ঘাড় বাকিয়ে তাকানো দেখে আপনি ভয় পেতে পারেন। তারা আসলে আপনার দিকে সন্দেহ নিয়ে তাকাচ্ছেনা। তারা উৎসুক হয়ে বুঝার চেষ্টা করছে, তাদের দেশে আপনি কতটা আরামবোধ করছেন। চট্টগ্রামের মানুষের আপ্যায়ন আর ভালোবাসাপূর্ণ মনোভাব সবসময়ই আপনাকে মুগ্ধ করবে।

error: কপিরাইট প্রটেক্টেড !