fbpx

বুরুন্ডি : অবাধ যৌনাচারের দেশ

পূর্ব আফ্রিকার একটি স্থলবেষ্টিত রাষ্ট্র বুরুন্ডি (Burundi)। অতীতে এ অঞ্চলটি গোত্র রাজারা শাসন করত। ১৯শ শতকের শেষে এসে জার্মানি অঞ্চলটি দখল করে উপনিবেশ স্থাপন করে। ১৯৬২ সালে স্বাধীনতা লাভের আগপর্যন্ত এটি প্রথমে জার্মান ও পরবর্তীতে বেলজীয় উপনিবেশ ছিল। বুরুন্ডির রাজধানীর নাম বুজুম্বুরা (Bujumbura)। এইচআইভি এইডস দেশটির একটি বড় সমস্যা।

বুজুম্বুরা

রাজধানী বুজুম্বুরা

১. দেশটির মূলমন্ত্র হচ্ছে, “Ubumwe, Ibikorwa, Iterambere”। অর্থাৎ “একতা, কর্ম ও অগ্রগতি”। কিন্তু সুখী দেশের তালিকায় বুরুন্ডি দেশটি দুঃখজনকভাবে বিশ্বের সবচেয়ে কম সুখী দেশ হিসেবে অবস্থান করছে।

২. বুরুন্ডিতে দলবদ্ধ ব্যায়াম বা গ্রুপ জগিং নিষিদ্ধ। ২০১৪ সালে দেশটির সরকার আইনপাশ করে এটি নিষিদ্ধ করেন। তাদের মতে, একসাথে অনেক মানুষ জড়ো হয়ে ব্যায়াম বা হাঁটাচলা করলে তারা সংঘবদ্ধ হয়ে সরকার পতনের ধ্বংসাত্মক পরিকল্পনা ফাঁদতে পারে !

৩. ১৯৯৬ সালে অলিম্পিক গেমসে বুরুন্ডি একটি স্বর্ণপদক লাভ করে।

কলার বিয়ার

কলার বিয়ার

৪. কলা দিয়ে বিয়ার বানিয়ে দেশটির একটি গির্জা পরিচালনা করা হয়।

৫. তারা প্রচুর পরিমাণে বিয়ার পান করেন। এবং বিয়ার পানের ক্ষেত্রে তারা স্ট্র ব্যবহার করেন। আপনি যদি বুরুন্ডিতে গিয়ে বোতলে বা গ্লাসে চুমুক দিয়ে বিয়ার পান করেন, তাহলে তাদের সামনে হাসির পাত্র হবেন।

৬. বুরুন্ডির মানুষদের খাদ্যতালিকায় প্রোটিন ও চর্বির মাত্রা খুবই কম। তাই তাদের শিশুদের মাঝে Kwashiorkor ব্যাধিটি খুবই সাধারণ একটি রোগ। বুরুন্ডিয়ানদের মধ্যে মাত্র ২% জনগণের বাৎসরিক খাবারের তালিকায় ২% পরিমাণ মাংস থাকে।

৭. যৌন নির্যাতন, নারী পাচার ও শিশুশ্রমের জন্য বুরুন্ডি কুখ্যাত।

৮. এত ছোট্ট দেশটিতে বিমানবন্দরের সংখ্যা মোট সাতটি ! এছাড়াও সেখানে আরো ১২৩২২ কিলোমিটার রেলওয়ে স্থাপিত রয়েছে।

৯. দেশটিতে ১২ বছরের গৃহযুদ্ধে প্রায় ২লাখ মানুষ মারা যায়।

১০. দেশটির রাজধানী বুজুম্বরা’র বন্দর বিশ্বের অন্যতম সর্ববৃহৎ বন্দর হিসেবে পরিচিত।