fbpx

হিট সিনেমা থেকে বাতিল হওয়া তারকারা !

জনপ্রিয় হিট মুভি সিরিজগুলোর পর্দা থেকে হঠাৎই যখন একজন তারকার প্রস্থান ঘটে, তখন সেই সিনেমার দ্বিতীয় পর্ব কারো কাছেই খুব একটা ভালো লাগেনা। গল্পের কারণে ভালো লাগলেও কোথাও যেনো একটা অপূর্ণতা থেকেই যায়। যার স্পষ্ট কিছু প্রমাণ মিলে বলিউডে !

‘ধুম’ নামে বেশ ইন্টেনশনাল এবং প্রিটেনশিয়াস একটা মুভি সিরিজ আছে তাদের। সেই মুভি সিরিজের প্রথম মুভিটা বানানোর সময় প্রযোজকরা ভাবেননি মুভি হিট হবে। তারা বাজেট করলেন খুবই সামান্য। এবং সেসময়কার এভেইলেভাল কিছু নায়ক-নায়িকা, যেমন – জন আব্রাহাম, এশা দেওল, অভিষেক বচ্চনদের কাস্ট নিয়ে সিনেমা বানিয়ে ফেললেন। আনএক্সপেক্টেডলি সিনেমাটি বেশ হিট হয়ে গেলো। প্রযোজকরা বগল বাজিয়ে সিনেমার সিক্যুয়েল বানানোর প্ল্যান করলেন এবং সিক্যুয়েলের জন্য বিশাল বাজেট নিলেন। নায়ক-নায়িকা হিসেবে ঠিক করলেন খুব বেশি ডিমান্ডেবল ঐশ্বরিয়া এবং হৃতিককে। অথচ প্রথম সিনেমায় যারা সব কাঠ-খড় পোড়ালো সেই দুজন মেইন নায়ক-নায়িকাই বাদ। পরের কিস্তিতে তাঁরা আরো এক কাঠি উপরে উঠে গেলেন।এবার নিয়ে নিলেন একেবারে আমির খানকে। সিনেমাটি হিট হলেও কোথায় যেনো একটা অপ্রাপ্তি রয়েই গেছে…

দ্বিতীয় ব্যাপারটা ছিলো আরও করুণ। ‘জলি এলএলবি’ মুভিটা নিয়ে প্রযোজক-পরিচালক কারোই এক্সপেকটেশান ছিলো না। সেখানে অল্প বাজেটের নায়ক আরশাদ ওয়ার্সির একক অনবদ্য অভিনয় পালটে দিলো সব হিসাব-নিকাশ। প্রযোজকরা টাকা গুনলেন। এক্সপেকটেশান বাড়লো। সিক্যুয়েল বানানোর সিদ্বান্ত নিলেন। এবং সবার আগে যেটা করলেন, আরশাদ ওয়ার্সিকে রিপ্লেস করে নিলেন হিট ফেস অক্ষয় কুমারকে। একেবারে হাস্যকর হয়ে গেলো জলি এলএলবির চরিত্রটা…

আর রেস মুভির কথা বোধহয় না বললেও চলে। সাইফ আলী খানকে রিপ্লেস করে নেয়া হলো সালমান খান কে। যার পরের ইতিহাস সবারই জানা…

গোলমাল সিনেমার প্রথম পর্বে শারমান জোশির অনবদ্য অভিনয় নিশ্চয়ই মনে আছে? প্রথম পর্ব থেকেই বিদায় টিকেট পেয়েছিলেন তিনি। তার বদলে পরের সিনেমায় শ্রেয়াস তালপাড়েকে আনা হয়। একই ঘটনা ঘটেছে হেরা ফেরি ৩ এর ক্ষেত্রে। বাবু রাও, রাজু, শ‍াম এই তিন চরিত্রের ভেতর রাজু চরিত্রে অভিনয় করেছিলেন অক্ষয় কুমার। হেরা ফেরি ৩ থেকে তাকেও বাদ দেয়া হয়েছে। তার বদলে নেয়া হয়েছে জন আব্রাহামকে।

এই ব্যাপারগুলো আমাদের লাইফের সাথে খুব বেশি রিলেটেবল। আজকের বন্ধু, আজকের প্রেমিক-প্রেমিকা, আজকের প্রমিসেস সব কিছুই রাত পোহানোর পর কোনো এক বিচিত্র কারণে অর্থহীন হয়ে যায়। আপনি প্রথমে ব্যবহৃত হবেন, আপনার চাহিদা বা উপযোগ সৃষ্টি করবেন। এরপর আপনার সৃষ্ট সেই উপযোগ মেটানোর জন্য যখন আপনার চেয়ে ভালো কাউকে পাওয়া যাবে, তখন আপনি প্রতিস্থাপন বিক্রিয়ার নিয়মে প্রতিস্থাপিত হবেন।

“Doesn’t Matter how good or how important you are. You can always be replaced…”

অর্থাৎ এই তীব্র সত্যটা বুঝতে পারুন বা না পারুন, আপনি যেই হন, যত ক্লোজই হন, আপনার বিকল্প আছে। অবশ্যই আছে…

error: কপিরাইট প্রটেক্টেড !