fbpx

মেমরিজ অফ মার্ডার : কাঁটাছেড়াকে শৈল্পিক পর্যায়ে নিয়ে যাওয়া কোরিয়ান সিনেমা

শুরুতেই বলে রাখি, আমি খুব বেশি কোরিয়ান মুভি দেখিনি। সত্যি বলতে Train To Busan, I Saw The Devil, A Bittersweet Life, Windstruck, Old Boy, Parasite শুধু এরকম কয়েকটাই দেখেছি। প্যারাসাইট দেখার পর ডিরেক্টর Bong Joon-Ho এর Memories Of Murder দেখার ইচ্ছা হলো। আর দেখার পর এখন আফসোস হচ্ছে, কেনো এমন অসাধারণ মুভি এতদিন না দেখে বসে ছিলাম ! সত্যি বলতে এই মুভিটা দেখার পর কোরিয়ান মুভির উপর একটা ভালোবাসা জন্মে গেছে। কি অসাধারণ মুভি মেকিং ! সত্যিই প্রশংসার যোগ্য…

Memories Of Murder সিনেমাটি মূলত সাউথ কোরিয়ায় ঘটে যাওয়া একটি সত্য ঘটনা অবলম্বনে বানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইতিহাসের সবচেয়ে বড় ট্র্যাজেডিগুলোর একটি হল “হোয়াসেওং সিরিয়াল মার্ডার”- ১৯৮৬ থেকে ১৯৯১, এই পাঁচ বছরে গেয়ঙ্গি প্রদেশের হোয়াসেওং নামক ছোট্ট প্রদেশে এক কুখ্যাত সিরিয়াল কিলারের আবির্ভাব ঘটেছিলো। তার শিকার ছিল মেয়েরা, মেয়েদেরকে ধর্ষণ এবং অমানবিক নির্যাতন করার পর সে হত্যা করত। সেই দুঃস্বপ্ন ভেঙে দেশটির অনেকে এখনও জেগে উঠতে পারেনি, কারণ এখনও ধরা পড়েনি সেই পিশাচ। ১৯৯৫ সালে এই অপ্রাকৃতিক কাহিনী নিয়ে নির্মিত হয়েছিল মঞ্চ নাটক। আর ২০০৩ সালে নির্মিত হয় এই ‘মেমরিজ অফ মার্ডার’ সিনেমা।

মেমরিজ অফ মার্ডার : সারসংক্ষেপ

তখন ১৯৮৬, শহরের ছোট্ট একটি গ্রামে জমির পাশে এক তরুণীর লাশ খুঁজে পাওয়া যায়। তাকে ধর্ষন করে হত্যা করা হয়েছিলো। ওই ঘটনার কিছুদিন পর আবারো একই ঘটনা ঘটে। এরকম কয়েকদিন পরপরই একটার পর একটা মেয়ের খুন হতে থাকে। ৩ জন ডিটেকটিভের উপর দায়িত্ব পরে সেই খুনিকে খুঁজে বের করার। তারা খুনিকে ধরার জন্য তাদের সর্বোচ্চ চেষ্টা চালাতে থাকে। কিন্তু তখনকার সময়ে এখনকার মত এত আধুনিক টেকনোলজি ছিলো না যে, খুনিকে সহজেই ধরে ফেলা যাবে।

নেই কোন ক্লু, নেই কোন প্রতক্ষ্যদর্শী। এইদিকে সন্দেহভাজন অনেকেই ! শেষ পর্যন্ত তারা কি খুনিকে ধরতে সক্ষম হয়? জানতে হলে দেখে ফেলুন মেমরিজ অফ মার্ডার মুভিটি…

স্টোরি থেকে শুরু করে, অভিনয়, সিনেমাটোগ্রাফি সব মিলিয়ে মুভিটাকে অসাধারণ বললেও কম হবে। ডিরেক্টর বং জুন-হো এর প্রশংসা না করলেই নয়। কি অসাধারণ মুভি মেকিং ! এধরনের মুভি খুব কমই নির্মাণ হয়ে থাকে। আর এটা এমন একটা মুভি যেটা শেষ মিনিটেও আপনাকে কাহিনীর সাথে আটকে রাখবে। এখনো যারা দেখেননি, শীঘ্র দেখে ফেলুন। এই মুভিটা না দেখা মানে অনেক বড় মিস !

Memories of Murder (2003)
Genre : Action, Crime, Drama
IMDb Ratings : 8.1/10