fbpx

বোদা, ভোঁদা ও ভোদা : কোন শব্দের অর্থ কি?

বোদা বা ভোদা শব্দটি নিয়ে আমরা সচরাচর হাসিঠাট্টা করি। অশ্লীল ও নিষিদ্ধ শব্দ হিসেবে এই শব্দগুলো পরিচিত। কিন্তু এর অর্থ কি? কোথেকেই বা এর উৎপত্তি? আসলেই কি এই শব্দগুলো অশ্রাব্য কিছু? চলুন ড. মোহাম্মদ আমীন এর গবেষণা থেকে জেনে নেয়া যাক।

বোদা

বোদা দেশি শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত বোদা শব্দের অর্থ স্বাদহীন, বিস্বাদ প্রভৃতি। স্থান ও নাম বিশ্লেষণে অর্থ পাওয়া যায় – জ্ঞানী, বোদ্ধা, পণ্ডিত, ঈশ্বর, বোয়াল মাছ প্রভৃতি। এক্ষেত্রে ‘বোদ্ধা’ বা ‘জ্ঞানী’ শব্দ হতে ‘বোদা’ শব্দের উদ্ভব। (যেমন‍ঃ বুদ্ধ ছিলেন যুগের শ্রেষ্ঠ বোদা(জ্ঞানী, পণ্ডিত)। ঢাকার যানজট জীবনটাকে বোদা (বিস্বাদ) করে দিলো। বোদা (বোয়াল মাছ) মাছটি ধরতে অনেক কষ্ট হলো।)

অনেকের মতো, ‘বোদা’ শব্দটি গৌতম বুদ্ধের সংক্ষিপ্ত নাম ‘বুদ্ধ’ শব্দের আঞ্চলিক রূপ। এছাড়াও বাংলাদেশের পঞ্চগড় জেলায় ‘বোদা’ নামের একটি উপজেলা রয়েছে।

ভোঁদা

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘ভোদা’ বানানের কোনো শব্দ নেই। তবে ‘ভোঁদা’ বানানের একটি শব্দ আছে। অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত দেশি ‘ভোঁদা’ শব্দের অর্থ – স্থূলকায়, মোটা, মাংসল, স্থূলবুদ্ধি, বোকা, হাবাগোবা ইত্যাদি। (যেমনঃ ভোঁদা (স্থুলকায়) ছেলেটির হাঁটতে কষ্ট হচ্ছে। ছেলেটি এত ভোঁদা (হাবাগোবা) যে, নিজের নামটিও ভালোভাবে বলতে পারে না।)

অতএব বাংল‍া অভিধানে কেবল বোদা ও ভোঁদা শব্দটি রয়েছে। এর বাইরে অন্য কোনো শব্দের জায়গা নেই। আসুন শব্দকে বিকৃত করে অশালীন না বানাই…

সূত্রঃ
১. বাংলা ভাষার মজা(২), পাঞ্জেরী পাবলিকেশন্স লি., ড. মোহাম্মদ আমীন
২. সমার্থক ও সমোচ্চারিত শব্দের অর্থভেদ: প্রয়োগ ও প্রমিত প্রয়োগ, ড. মোহাম্মদ আমীন