fbpx

বিশ্বের কিছু প্রথম মসজিদ

মসজিদ হচ্ছে মুসলমানদের ধর্মীয় উপাসনালয়। যেসব দেশে মুসলমান রয়েছে প্রায় সবগুলোতেই মসজিদ রয়েছে। কোন কোন মসজিদ আবার বহন করছে হাজার বছরের ঐতিহ্য। চলুন তবে দেখে নেই কোন দেশে কোন মসজিদটি প্রথম নির্মিত হয়েছে।

সৌদি আরব

মুসলিম শরিফের এক হাদিসে হজরত আবু যর গিফারী হতে বর্ণনা করা হয়েছে, রাসূল (সা.) তার একটি প্রশ্নের উত্তরে বলেছিলেন, ‘বিশ্বের সর্বপ্রথম মসজিদ হলো মসজিদে হারাম। এর পরের মসজিদ হলো মসজিদে আকসা। মসজিদে হারাম নির্মাণের ৪০ বছর পর মসজিদে আকসা নির্মিত হয়।’ এরপর সৌদি আরবের মদিনায় হজরত রাসূলুল্লাহ (সা.) প্রতিষ্ঠা করেন এই উম্মত তথা ইসলামের প্রথম মসজিদ। ৬২২ খ্রিস্টাব্দে হজরত রাসূলুল্লাহ (সা.) মদিনা শরিফে হিজরতের প্রথম দিন কুবায় অবস্থানকালে এই মসজিদের ভিত্তি স্থাপন করেন। এমনকি স্বয়ং রাসূলুল্লাহ (সা.) এ মসজিদের নির্মাণকাজে সাহাবাদের সঙ্গে অংশগ্রহণ করেন।

ভারত

৬২৮ খ্রিস্টাব্দে ভারতের কেরালায় নির্মাণ করা হয় চেরামান জামে মসজিদ (Cheraman Juma Masjid) । এটাই ভারতে নির্মিত প্রথম মসজিদ। ইয়েমেনি বণিকরা ইয়েমেনের গভর্নর বাজান বিন সাসানের নির্দেশে এটি নির্মাণ করেন। পরে একাদশ শতাব্দীতে মসজিদটি পুনর্নির্মাণ করা হয়। এ মসজিদ নির্মাণে রাজা পেরুমলের বিশাল ভূমিকা রয়েছে।

সিরিয়া

৬৩৪ খ্রিস্টাব্দে দামেস্ক শহরে নির্মাণ করা হয় সিরিয়ার প্রথম মসজিদ উমাইয়াদ। যদিও মসজিদটি পুনর্নির্মাণের সময় এটির নির্মাণ সাল দেয়া হয় ৭১৫।

ইরাক

দ্য গ্রেট মস্ক অব কুফা নির্মিত হয় ইরাকের কুফা শহরে। ৬৩৯ খ্রিস্টাব্দে কুফা যখন মিলিটারি শহর হিসেবে নির্ধারণ করা হয় সে বছরই এটি নির্মাণ করেন ইরাক বিজয়ী রাশিদুল।

মিশর

৬৪২ খ্রিস্টাব্দে মুসলমানরা যখন মিসর জয় করে তখনই সে দেশে সাহাবি আমর ইবনে আল আস কায়রো শহরে নির্মাণ করেন। তার নামেই মসজিদটির নাম দেয়া হয়।

তিওনিশিয়া

৬৭০ খ্রিস্টাব্দে তিউনিশিয়ার প্রথম মসজিদ নির্মিত হয় কায়রৌযান শহরে। এর নাম দেয়া হয় মস্ক অব আকবা।

চীন

চীনের জিয়ান শহরে ৭৪২ খ্রিস্টাব্দে নির্মাণ করা হয় সে দেশের প্রথম মসজিদ ‘গ্রেট মস্ক অব জিয়ান’।

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটায় প্রথম মসজিদের নাম রস, যেটি নির্মিত হয় ১৯২৯ সালে। যদিও একটি সুত্রমতে যুক্তরাজ্যের প্রথম মসজিদটি নির্মিত হয় ১৮৯১ সালে, লিভারপুল মুসলিম ইন্সটিটিউটে এটি নির্মিত হয়। তবে আরেকটি সূত্র দাবি করেছে ১৮৬০ সালে গ্লিনরনডায় নির্মাণ করা হয়েছিল যুক্তরাজ্যের প্রথম মসজিদ।

স্পেন

কর্ডোভা শহরে স্পেনের প্রথম মসজিদ নির্মাণ করা হয়। স্পেনের প্রথম মুসলমান শাসক আবদুর রহমান এটি নির্মাণ করেন ৭৮৪ সালে ।

বাংলাদেশ

বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা লালমনিরহাটের পঞ্চগ্রাম ইউনিয়নের রামদাস গ্রামের একটি মসজিদকে বাংলাদেশের প্রথম মসজিদ বলে মনে করছেন। কারণ এখানেই আবিষ্কৃত হয়েছে ৬৯ (৬৯২ খ্রিস্টাব্দে) হিজরিতে নির্মিত একটি মসজিদ। বিষয়টি বিস্ময় জাগানিয়া হলেও একেবারে অস্বাভাবিক নয়। যদিও বাংলাদেশের প্রথম মসজিদ নিয়ে বিভিন্ন মতভেদ আছে। এছাড়া উইকিপিডিয়াতেও এর ব্যাপারে বিশেষ তথ্য নেই

তথ্যসুত্রঃ উইকিপিডিয়া ও অনলাইন জার্নাল