fbpx

ফিলোফোবিয়া : যে রোগের কারণে মানুষ প্রেমে ভয় পান !

কিছু মানুষ আছেন, যারা খুব স্বাভাবিকভাবেই প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বা ভালোবাসার মানুষের কাছে প্রতারণার শিকার হয়ে জীবনে আর কখনোই প্রেমের সম্পর্কে না জড়ানোর সিদ্ধান্ত নেন। কিন্তু এর বাইরে এমনও কিছু মানুষ আছেন, যারা এরকম কোনো অভিজ্ঞতার সম্মুখীন না হয়েও কখনোই প্রেম করতে চান না। এমনকি কেউ তাকে সত্যিই অনেক অনেক ভালোবাসে জেনেও তারা তাদের সিদ্ধান্তে অটল থাকেন। মগ্ন থাকেন শুধু নিজের ভাবনায়। প্রেম সংক্রান্ত এই ভয়টা কোনো স্বাভাবিক বিষয় নয়। এটি একটি রোগ, যার নাম ফিলোফোবিয়া (Philophobia) !

শুধুমাত্র প্রেম ভালোবাসার প্রতি ভয় থেকে প্রেমহীন জীবন কাটানো এই মানুষগুলো যেনো অদৃশ্য একটা প্ল্যাকার্ড ঝুলিয়ে পৃথিবীর ঘুরে বেড়াচ্ছেন, ‘আমি প্রেমের জন্য নই’ ! কিন্তু কেনো তারা এমন করেন? শুধু কি কারো সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না, এই কারণে? নাকি তারাও ঠিকই বিপরীত লিঙ্গের মানুষের প্রতি আকৃষ্ট হন, কিন্তু মনে মনে ভাবেন যে, ‘তাদেরকে ছাড়াই অনেক ভালো আছি’? কেনো তারা কখনো প্রেম না করার সিদ্ধান্ত নেন বা কোনোপ্রকার প্রেম প্রস্তাবে সাড়া দেন না?

প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আতংক বেশিরভাগ সম্পর্কগত ইস্যুরই সাধারণ একটা সমস্যা। অনেকেই কারো সাথে ঘনিষ্ঠ কোনো সম্পর্কে জড়াতে চান না কমিটেড বা প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে এই আতংকে। হয়ত কারো প্রতি ওই নারী বা পুরুষের অনেক আবেগ অনুভূতি রয়েছে। কিন্তু তারপরও দায়িত্বশীল একটা সম্পর্কে জড়ানোর ভয়ে তিনি প্রত্যাখ্যান করেন ওই মানুষটিকে। এরা মূলত একদিন থেকে দায়িত্ব কাঁধে নিতেও ভয় পান, যদি দায়িত্ব ঠিকভাবে প‍ালন করতে না প‍ারেন ! এরকম সিচুয়েশনে এরা হয়ত মাথায় আনবেন প্রেমের সম্পর্ক গড়ার সব নেতিবাচক চিন্তাগুলো। আর শেষে ঘোষণা করবেন, ‘আমি একাই ভালো আছি, কোন প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কের চেয়ে’ !

অনেক মানুষই তার চারপাশে অনেক খারাপ সম্পর্কের অভিজ্ঞতা শুনতে শুনতে প্রেমের সম্পর্ক গড়ার উপর আগ্রহ হারিয়ে ফেলেন। এ বিষয়ে বিখ্যাত মনোবিজ্ঞানী মানসি হাসানের এরকম একটা মতামত ছিলো –

যেসব মানুষ তাদের চারপাশে পরিবার বা বন্ধুবান্ধবদের মধ্যে অনেক দাম্পত্য কলহ দেখেন বা বাজে প্রেমের সম্পর্ক দেখেন, তারা কিছুটা বিতৃষ্ণা থেকেই প্রেম ব্যাপারটাকে নিজের কাছ থেকে দূরে সরিয়ে রাখেন। তারা হয়ত কখনো অনুধাবন করেন না যে, তাদের নিজেদের জীবনের ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকমও ঘটতে পারে। কিন্তু চারপাশের খারাপ অভিজ্ঞতা থেকে তারা সিদ্ধান্ত নিয়ে ফেলেন যে, কখনো প্রেম করার মত ভুল করবেন না !

অনেকেই প্রেমের সম্পর্কে জড়াতে চান না মন ভাঙ্গার ভয়ে। ছেলেদেরকে সবসময় দুরে রাখেন এমন একজন বিখ্যাত নারী সুশান মার্ক একদা বলেছিলেন, ‘আমি জানি, আমি সবসময় পুরুষদের ভালোবাসা পাওয়ার ব্যাপারটাকে এড়িয়ে গেছি, এমনকি সে আমার প্রতি আকৃষ্ট এটা জানার পরেও। কারণ আমি ভয় পাই, যদি পরে আমাকে আঘাত পেতে হয় ! আমি এটা সহ্য করতে পারব না। তার চেয়ে আমি অনুভূতিশূণ্য হয়ে থাকব সেটাও ভালো।’

শুধু সুশান মার্কই না, এই মন ভাঙ্গার ভয়টা আরও অনেক মানুষের মধ্যেই কাজ করে বলে মনে করেন মনোবিজ্ঞানীরা। আর এইসব ভয় আতংক আর শঙ্কাগুলোকেই রোগ হিসেবে বলা হয় ফিলোফোবিয়া, যে রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বিশ্বজুড়ে প্রায় অর্ধ শতাংশ !

মানে বুঝেছেন নিশ্চয়ই? আপনার আশেপাশে অসংখ্য ফিলোফোবিয়া রোগী রয়েছে…