fbpx

চাঁদে পানির সন্ধান !

এতদিন পর্যন্ত চাঁদকে পানি শূণ্য বলে মনে করা হত। সেই ধারণাও বদলে গেলো নতুন গবেষণায় ! কেবল চাঁদের পিঠ আর দুই মেরুই নয়, চন্দ্রপৃষ্ঠের নিচে একেবারে এর প্রাণকেন্দ্রও তরল পানিতে ভরপুর। এমনই আলামত পেয়েছেন বিজ্ঞানীরা। চাঁদে বৃষ্টি না হলেও সেটি ক্রমেই পানিপূর্ণ হয়ে উঠছে।

চাঁদকে শুষ্কই মনে করে আসা হচ্ছিলো বিগত কয়েক দশক ধরে। এরপর ২ বছর আগে যুক্তরাষ্ট্রের মাহাকাশ গবেষণা সংস্থা নাসা চাঁদের দক্ষিণ মেরুর কাছে বিপুল পরিমাণ পানির (আইস ওয়াটার) সন্ধান পায়। এরপর ভারতীয় একটি মহাকাশযান চাঁদের পিঠে পানির সন্ধান পায়। কিন্তু এবার চাঁদের একেবারে ভেতরে যে পানি আছে, তারও আলামত পাওয়া গেছে। স্যাটেলাইটে তোলা ছবি বিশ্লেষণ করে চাঁদে পানির এ সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। আর তরল অবস্থায় এ পানির আলামত পাওয়ার পর চাঁদে প্রাণের সম্ভাবনা কেবল নয়, প্রাণ বা জীবনের অস্তিত্ব নিশ্চিতভাবে আছে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

কোটি কোটি বছর আগে চাঁদের আগ্নেয়গিরি গুলোর জ্বালামুখ থেকে যে গরম লাভাস্রোত ম্যাগমা বেরিয়ে এসেছিল তার মধ্যে ছিলো ‘ভলক্যানিক গ্লাসেস বা কা‍ঁচের টুকরোর মতো পদার্থ। চাঁদের পিঠ জুড়ে এখনও ছড়িয়ে আছে সেই কাঁচের টুকরোগুলো। সেগুলো তখন ভেজা দেখে বিজ্ঞানীদের ধারণা হয়েছিলো চাঁদের পিঠে কোনও কোনও অংশে থাকা পানিতেই টুকরোগুলো ভিজেছে।

কিন্তু এবার গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, চাঁদের পিঠে এখন পর্যন্ত যেসব জায়গায় পানি পাওয়া যায়নি সেখান থেকে পাওয়া ভলক্যানিক গ্লাসেস বা কাচের টুকরোর মত পদার্থগুলোও ভেজা। তাই গবেষকদের ধারণা, চাঁদের পিঠের পানির কারণে ওই টুকরোগুলো ভিজেনি। টুকরোগুলো উঠে এসেছে চন্দ্রপৃষ্ঠের নিচে একেবারে অন্তঃপুর থেকে। ফলে চাঁদের প্রাণকেন্দ্রেও যে পানি আছে, সে ধারণাই এ থেকে সুদৃঢ় হয়েছে। কা‍ঁচের টুকরোগুলো চাঁদের পিঠে প্রায় সবখানেই ছড়িয়ে থাকায় গবেষকদের বিশ্বাস, চাঁদের ভেতরে তরল অবস্থায় প্রচুর পানি আছে। আর তা আছে শুধু এক জায়গায় আবদ্ধ নয়, বরং অনেকটা জায়গা জুড়েই…

Leave a Reply

error: Content is protected !!