দ্বিতীয় বিয়ে যেখানে বাধ্যতামূলক !

দ্বিতীয় বিয়ে

বিশ্বজুড়ে বিয়ের নানান রকম রীতিনীতি রয়েছে। তাই বলে বাধ্যতামূলকভাবে দ্বিতীয় বিয়ে? অবিশ্বাস্য শোনালেও এটাই সত্য ! ভারত ও পাকিস্তান সীমান্তের রাজস্থানের দেরাসর নামে একটি গ্রামে এমনটাই ঘটে চলেছে কয়েক শতক যাবৎ। ওই গ্র‍ামটির প্রত্যেক পুরুষের জন্য দুই বার করে বিয়ে বাধ্যতামূলক।

কিন্তু একটি প্রত্যন্ত গ্রামে কেনো দুইবার বিবাহের এই অদ্ভুত রীতি? কেনোই বা সেখানে দীর্ঘদিন ধরে এই নিয়মটি চলছে?

ছেলেদের জোর করে দ্বিতীয় বিয়ে দেয়া হয় যেখানে !

দেরাসর গ্রামে ‍মাত্র ৬০০ মানুষের বাস। মুসলিম অধ্যুষিত এই গ্রামটিতে সব মিলিয়ে রয়েছে মোট ৭০টি পরিবার। বহুকাল ধরে চলে আসা এই প্রথা গ্রামের সবাই মেনে চলেন। এই আধুনিক যুগেও প্রচলিত রীতিটি মেনে চলতে তাদের ব্যতিক্রম হয় না। ইসলাম ধর্মে বহুবিবাহ প্রথার চল রয়েছে। কিন্তু দেরাসর গ্রামের ছেলেরা স্বেচ্ছায় দ্বিতীয় বিবাজ করে না। জোরপূর্বক ছেলেদের দ্বিতীয়বার বিয়ে করতে বাধ্য করে তাদের পরিবার।

কিন্তু কেনো দুই বিয়ের এই অদ্ভুত নিয়ম ?

স্থানীয় সুত্রে জানা যায়, এই গ্রামের যতজন পুরুষ বিয়ে করতেন, তাদের কারোই প্রথম পক্ষের ঘরে সন্তান হত না। দ্বিতীয়বার বিয়ের পরেই স্ত্রীর গর্ভে সন্তান আসত। বহুকাল ধরেই নাকি প্রতিটা পরিবারের সাথে এমন ঘটনা ঘটে আসছে। আর সেই থেকেই দ‍ুই বিয়েকে রীতি হিসেবে অনুসরণ করেন গ্রামবাসীরা।

সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে, এখনো নাকি এমন ঘটনা ঘটে চলেছে গ্রামটিতে। অর্থাৎ এখনো নাকি প্রথম পক্ষের ঘরে তাদের কোনো সন্তান হয় না। কেবল মাত্র দ্বিতীয় বিবাহ করলেই সেই ঘরে সন্তান জন্ম নেয়। এ কারণেই দ্বিতীয়বার বিয়েকে এই গ্রামে শুভ যোগ বলে মান্য করা হয়। এমনকি প্রথম পক্ষের স্ত্রীও সতীনের সাথে বেশ সুখেই সংসার করেন। সতীনের সন্তানদের নিজের সন্তান হিসেবেই আদর যত্ন দিয়ে বড় করে তোলেন প্রথম ঘরের নিঃসন্তান স্ত্রীরা !

Comments

comments