পৃথিবীর সব মানুষ একসাথে লাফ দিলে কি হবে?

একসাথে লাফ দিলে

যদি পৃথিবীর সমস্ত মানুষ একসাথে লাফ দেয়, তাহলে কি হবে? বড় ধরনের কোনো ভূমিকম্প হবে? প্রাকৃতিক দুর্যোগ হবে? নাকি পৃথিবী তার নিজ অক্ষ থেকে ছিটকে যাবে? নাকি তারচেয়েও ভয়ঙ্কর কিছু ঘটে যাবে? আসুন দেখে নেওয়া যাক, পৃথিবীর সব মানুষ একসাথে লাফ দিলে ঠিক কি ঘটতে পারে…

পৃথিবীতে স্বীকৃত দেশ আছে ২০৬ টি। আর এই ২০৬ টি দেশের মোট জনসংখ্যা ৭৫০ কোটির্ধ্ব। ৭৫০ কোটি মানুষের ওজন ৩৬ হাজার ৩ শো কোটি কেজির আশেপাশে। আর পৃথিবীর ভর হল ৫৯৭০ ইয়াটোগ্রাম। মানুষের ভর পৃথিবীর ভরের তুলনায় খুবই কম।

পাশাপাশি পৃথিবী কিঞ্চিৎ গোলাকার। আর এর পৃষ্টে মানুষ সমানভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে। তাই আলাদাভাবে কোথাও একত্রে চাপ অনুভব হয় না।সমানভাবে ভূপৃষ্ঠে চাপ পড়ে।তাই সমস্ত মানুষ একসাথে ভিন্নভাবে লাভ দিলে ভিন্ন প্রান্ত থেকে আসবে। এবং এই প্রভাবগুলি একে অপরকে বাতিল করে দিবে।এখন ধরুন পৃথিবীর সমস্ত মানুষকে একটা খালি জায়গায় একত্রিত করা হলো। এখন প্রশ্ন করা হতে পারে এতগুলো মানুষকে এক করতে গেলে কতটুকু জায়গা প্রয়োজন হতে পারে! অবাক করা বিষয় হলো কয়েকশো কোটি মানুষকে একত্রিরিত করলে খুব বেশী জায়গা প্রয়োজন হবে না! পাচশো স্কয়ার মাইল ই যথেষ্ট। একত্রিত সবাই যদি ভূপৃষ্ট থেকে ৩০ সেন্টিমিটার লাফায় তাহলে গতির ও ভরের সূত্র অনুযায়ী সব মানুষ একই জায়গায় একইসাথে লাফালে পৃথিবী কিছুটা দূরে সরবে।কিন্তু সেটার পরিমান অত্যন্ত কম।একটি হাইড্রোজেন পরমানুর ১০০ ভাগের ১ ভাগ।এই দূরত্বের পরিমান অনেকটা কম।

পরিবর্তিত পৃথিবীঃ পৃথিবীর এই স্থান পরিবর্তন কি অনন্তকালের জন্য থেকে যাবে?না। এই পরিবর্তন চিরকালের জন্য স্থায়ী হবে না।কারন হল সব মানুষ একসাথে লাফালে ভুপৃষ্টে একত্রে পড়বে এবং এই সময়ে পৃথিবী উপরে উঠে আসবে এবং পূর্বের অবস্থানে ফিরে যাবে। পরিস্থিতী অনেকটা এইরকম হবে ধরুন,’দুটি ভিন্ন আকারের বস্তু একটি স্প্রিং দ্বারা যুক্ত আছে।এখন যদি বস্তুদের টেনে ছেড়ে দেওয়া হয় তাহলে স্প্রিংটির শক্তি আবার তাদের পূর্বাবস্তানে ফিরিয়ে আনবে।যদিও কম বস্তুর বস্তুটি বেশী ভরের বস্তু অনেক বেশী সরবে।মানুষ এবং পৃথিবী হল এই দুটি বস্তুর মত আর স্প্রিং এর শক্তি অভিকর্ষ বলের মত কাজ করবে।

Comments

comments

SHARE