ঢাকা আগে না কলকাতা আগে ?

ঢাকা আগে না কলকাতা আগে

ঢাকা আর কলকাতা, বাঙালিদের দুই প্রাণের শহর। ঢাকাকে বলা হয় মসজিদের নগরী, আর কলকাতাকে বলা হয় আনন্দের নগরী। দুই শহরই বিশ্ববিখ্যাত। মাঝে মাঝে অনেকের মনেই প্রশ্ন জাগে, কে আগে? ঢাকা না কলকাতা?

যদি জন্মের কথা বলা হয় তাহলে ঢাকাই আগে, তারপর কলকাতা। শুধু জন্ম নয়, বিভিন্ন দিকেই ঢাকা এগিয়ে আছে। আবার কলকাতাও বিভিন্ন ক্ষেত্রে ঢাকার চেয়ে বেশ এগিয়ে !

চলুন যেনে নিই, ঢাকা আর কলকাতার মাঝে কে এগিয়ে !

ঢাকা আগে না কলকাতা আগে

নগরায়ন : কলকাতা শহর আর ঢাকা শহর আয়তনে প্রায় সমান। তবে কলকাতা শহর ঢাকার চেয়ে পরিকল্পিত। যদিও ঢাকার মতো দ্রুত বর্ধনশীল নয়। ঢাকা পৃথিবীর ৯ম দ্রুত বর্ধনশীল শহর হলেও কলকাতার অবস্থান আরো পরে।

জনসংখ্যা : কলকাতা শহরের জনসংখ্যা ঢাকার চেয়ে বেশি।

ঢাকা সিটি
ঢাকা সিটি

আইন : আইন আদালত কলকাতায় বেশ কড়া। তাছাড়া কলকাতার লোকজনও আইন মেনে জীবনযাপন করেন। অন্যদিকে ঢাকায় এর বিপরীত চিত্রই বেশি লক্ষ করা যায়। তবে ইদানীংকালে ঢাকায় এ পরিস্থিতি দ্রুতই বদলে যাচ্ছে।

ব্যবসা : ব্যবসার কথা যদি বলি, তাহলে ঢাকাই এগিয়ে। এর বিভিন্ন কারণের মধ্যে রয়েছে কলকাতার মানুষদের মিতব্যয়ীতা ! কি অবাক লাগছে? অবাক লাগারই কথা। ঢাকাইয়ারা স্বভাবতই বড় মনের আর শৌখিন। তাই খরচও করেন বেশি। ফলে মার্কেটে টাকারও হাতবদল হচ্ছে। অন্যদিকে কলকেতে বাবুরা অত খরুচে নন। টাকা জমানোর দিকেই তাদের আগ্রহ বেশি !

অর্থনৈতিক অবস্থা : কলকাতার লোকজনের তুলনায় ঢাকার লোকজনের হাতেই টাকা বেশি। কলকাতায় মানুষের চেয়ে সরকারের ফান্ডই শক্তিশালী।

সাহিত্য ও সংস্কৃতি চর্চা : সাহিত্যে-সংস্কৃতিতে ঢাকার চেয়ে কলকাতাই এগিয়ে। সুনীল বন্দোপাধ্যায়, তারাশংকর বন্দোপাধ্যায় সহ বাংলা সাহিত্যের অনেক বড় বড় লেখকই পশ্চিম বাংলার। (বর্তমান এ বাংলা প্রদেশ) শুধু সাহিত্য নয়; গান, চলচ্চিত্র, নাটক ইত্যাদি ক্ষেত্রেও কলকাতা এগিয়ে গেছে।

আইটি : আইটি খাতে কলকাতা এগিয়ে। কলকাতায় রয়েছে বড় বড় অনেক আইটি কোম্পানি। কি? বিশ্বাস হচ্ছে না? গুগলে খু‍ঁজলেই পেয়ে যাবেন।

শিক্ষা : শিক্ষাখাতে উভয়ই সমানে সমান। তবে কলকাতায় পিএইচডি ডিগ্রিধারীর সংখ্যা অনেক বেশি। মজার ব্যাপার হচ্ছে, কলকাতার চেয়ে ঢাকাতেই প্রকৃত শিক্ষা বেশি। ঢাকায় রয়েছে ভাল ভাল অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। তবে কলকাতায়ও তা রয়েছে। কিন্তু প্রকৃত শিক্ষা সেখানে কম।

জ্যাম : জ্যামের দিক থেকে ঢাকা আর কলকাতা সমানে সমান।

চিকিৎসা : চিকিৎসাখাতে ঢাকার চেয়ে কলকাতা অনেক এগিয়ে। ঢাকার মানুষ চিকিৎসা নিতে কলকাতা যায়

খাদ্যাভাস : কলকাতার লোকজন আমাদের মতই “মাছে ভাতে বাঙালী।” তবে তারা ঢাকাইয়াদের মত অত ভোজনরসিক আর পেটুক নয়। কলকাতায় রেস্টুরেন্ট ব্যবসাও বেশ ভালো অবস্থানে রয়েছে, যেমনটা রয়েছে ঢাকায়।

মৈত্রী এক্সপ্রেস
মৈত্রী এক্সপ্রেস

যোগাযোগ : কলকাতায় রয়েছে সড়ক, নৌ, রেল, আকাশপথ, ট্রামওয়ে আর মেট্রো রেল। যদিও ঢাকায় ট্রাম আর মেট্রো রেল নেই। তবে মেট্রো রেল নির্মানাধীন রয়েছে।

তাহলে প্রশ্ন হচ্ছে, ঢাকা আগে না কলকাতা আগে ?

প্রকৃতপক্ষে, ঢাকা আর কলকাতার মাঝে কে এগিয়ে তা স্পষ্ট করে বলা মুশকিল। কারণ কিছু ক্ষেত্রে ঢাকা এগিয়ে। আবার কিছু ক্ষেত্রে কলকাতা এগিয়ে। তবে শহরের নাগরিক সুবিধার কথা বিবেচনা করলে ঢাকার চেয়ে কলকাতাকে এগিয়ে রাখতে হবে। এর জন্য কলকাতার প্রশাসন ও জনগণ, উভয়েই কাজ করেছে। তাই কলকাতা থেকে এখনো অনেক কিছুই শেখার আছে ঢাকার !