fbpx

বি পজেটিভ কি সত্যিই গরুর রক্ত ?

কারো রক্তের গ্রুপ বি পজিটিভ (B+ve) জানার পর আমরা প্রায়ই হেসে বলি, তোমার রক্ত তো গরুর রক্ত। কিন্তু আসলেই কি মানুষের দেহে গরুর রক্ত থাকে? অর্থাৎ গরুর রক্ত আর মানুষের ‘বি পজেটিভ’ রক্ত কি একই? যদি তাই হয় তবে এ গ্রুপের অধিকারী কোনো ব্যক্তির রক্তের প্রয়োজন হলে গরুর দেহ থেকে কেনো রক্ত নেওয়া হয় না? জানুন বিস্তারিত..

বি পজেটিভ গরুর রক্ত ?

মূলত পৃথিবীতে যত মেরুদণ্ডী প্রাণী রয়েছে তাদের সকলের রক্তই সাদৃশ্যপূর্ণ। তবে রাসায়নিক গঠনের জন্য পার্থক্য সৃষ্টি হয়। আর তাই কোনো প্রাণীর রক্ত কখনই অন্য কোনো প্রাণীর অনুরূপ নয়। তবে বি পজিটিভ ব্লাড গ্রুপের ব্যাপারটা আমাদের জন্য একটু আলাদা। কিন্তু কেনো?

প্রথমেই আপনাকে জানতে হবে, রক্তের গ্রুপ সম্পর্কে। রক্তের গ্রুপ হলো রক্তের লোহিত কণিকায় অ্যান্টিজেনের উপস্থিতি বা অনুপস্থিতি। এটি বংশগতভাবে নির্দিষ্ট করা থাকে। অ্যান্টিজেনের উপস্থিতির ওপর নির্ভর করে রক্তের বিভিন্ন ধরনের গ্রুপিং সিস্টেম করা হয়েছে।

  • মানুষের ক্ষেত্রে ABO সিস্টেম ও Rh ফ্যাক্টর সিস্টেম পুরো পৃথিবীতে প্রচলিত। এই দুই সিস্টেম অনুযায়ী A, B, O ও AB এই চার ধরনের রক্তের গ্রুপের প্রতিটির (+) ও (-) অ্যান্টিজেন রয়েছে। অর্থাৎ, মানুষের দেহে এই আট ধরনের রক্তের উপস্থিতি পাওয়া যায়।
  • অপরদিকে গরুর রক্তে রয়েছে ১১টি প্রধান রক্তের গ্রুপ। এগুলো হল- A, B, C, F, J, L, M, R, S, T ও Z। তার মধ্যে কেবলমাত্র B গ্রুপটিরই রয়েছে ৬০ এর বেশি অ্যান্টিজেন। এর বাইরেও রয়েছে আরও কিছু অপ্রধান গ্রুপের রক্ত যেগুলো সচরাচর পাওয়া যায় না।

অর্থাৎ গরুর রক্ত মানুষের দেহে প্রদান করা তো দূরের কথা, এক গরুর রক্ত অন্য গরুর দেহে সঞ্চালন করাই পুরোপুরি অসম্ভব ব্যাপার !

কথা হচ্ছে, তাহলে বি পজেটিভ রক্তকে কেনো গরুর রক্ত বলা হয় ?

বি পজেটিভ রক্তকে গরুর রক্ত বলার কারণ

আমাদের এশিয়া মহাদেশে অন্য যে কোনো গ্রুপের চাইতে বি পজেটিভ গ্রুপধারী মানুষের সংখ্যা বেশি। এশিয়ার প্রায় ৩০ শতাংশ ব্যক্তি এ রক্তের গ্রুপের অধিকারী। আর এই সহজলভ্যতার বিষয়টি বোঝাতেই মজার ছলে বি পজেটিভ রক্তকে গরু বা গবাদি পশুর রক্ত বলা হয়। কিন্তু কিছু উর্বর মস্তিস্কের ব্যক্তি এটাকে সত্যি ভেবে নিয়েছেন। আর সেখান থেকেই এই সত্যিটা মিথ্যার মত করে ছড়িয়ে গেছে।

তাই বলে ইউরোপ বা আমেরিকায় কিন্তু বি পজেটিভ রক্তের গ্রুপকে গরুর রক্ত বলা হবে না। কারণ সেখানে কেবলমাত্র ৮.৫ শতাংশ ব্যক্তি ‘বি পজেটিভ’ রক্তের গ্রুপধারী। আমেরিকায় সবচেয়ে সহজলভ্য রক্তের গ্রুপ হচ্ছে ‘এ পজেটিভ’। দেশটির প্রায় ৩৫ দশমিক ৭ শতাংশ ব্যক্তি A+ গ্রুপের রক্ত বহন করে। সুতরাং আমেরিকায় এ পজেটিভ রক্তই তথাকথিত ‘গরুর রক্ত’ !

রক্তদানে সবসময় নিয়োজিত আছে ছারপোকা ব্লাড ব্যাংক ! জরুরী সময়ে রক্ত পেতে লাইক করুন আমাদের ছারপোকা ম্যাগাজিনের নিজস্ব রক্তদান সংস্থা Charpoka Blood Bank ফেসবুক পেজে।

error: Content is protected !!