fbpx

ইকোসিয়া সার্চ ইঞ্জিন : প্রতিটি সার্চের টাকায় বৃক্ষরোপন করে যে সংস্থাটি

কোনোকিছু খুঁজতে হলে আমরা সাধারণত গুগলে গিয়েই সার্চ করি। সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে এটাই মূলত সবচেয়ে জনপ্রিয়। তবে গুগল ছাড়াও আরো অনেক সার্চ ইঞ্জিন আছে, যারা শুধু নিজেদের পকেট পুরতে আসেনি। এসেছে মানবিক এবং সামাজিক কাজে অংশ নিতে। ইকোসিয়া (Ecosia) তেমনই একটি সার্চ ইঞ্জিন। পরিবেশবাদী এই সার্চ ইঞ্জিনে আপনার প্রতিটি সার্চের বদলে তারা গাছ লাগিয়ে বিশ্বের পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে অঙ্গীকারবদ্ধ !

চলুন জেনে নেয়া যাক ইকোসিয়া সম্পর্কে বিস্তারিত…

ইকোসিয়া কি?

ইকোসিয়া হচ্ছে গুগলের মতই একটি সার্চ ইঞ্জিন। তবে গুগলের সাথে এদের পার্থক্য হচ্ছে, ইকোসিয়া তাদের সার্চ থেকে আয় করা টাকা দিয়ে গাছ লাগায়। অবিশ্বাসযোগ্য হলেও এটা সত্যি !

আরেকটি চমৎকার তথয হচ্ছে, ইকোশিয়া এপর্যন্ত প্রায় ৬ কোটিরও মত গাছ লাগিয়েছে।

ইকোসিয়া এই গাছ কোথায় লাগায়?

তারা মূলত যেসব জায়গায় গাছের বেশি প্রয়োজন, সেসব জায়গায় গাছ লাগায়। ঘানা, পেরু, সেনেগাল, মরোক্কো, বুরকিনা ফাসো সহ আরো অনেক দেশে তারা গাছ লাগিয়ে সেসব দেশের মানুষের জীবিকা ফিরিয়ে দেওয়া সহ বন্যপ্রাণীদের পুনঃবাসন করিয়ে যুগান্তকারী অবদান রেখেছে।

ইকোসিয়ায় সার্চ করার জন্য তাদের একটি নিজস্ব অ্যাপও রয়েছে। ইকোসিয়ার সবচেয়ে বড় গুণটি হচ্ছে, তারা ইউজারদের প্রাইভেসির মর্যাদা দেয়। গুগল সাধারণত আপনার সার্চগুলো নিয়ে আপনার জন্য একটি হিডেন পারসোনাল প্রোফাইল তৈরি করে ডাটা সংগ্রহ করে, ইন্টারেস্ট কালেক্ট করে এবং সেগুলো বড় কোম্পানিগুলোর কাছে সেল করে। এ কথা বেশিরভাগ মানুষেরই অজানা। কিন্তু ইকোশিয়া এই কাজগুলো করেনা। আপনার ডাটা বা তথ্য তারা কখনোই কোথাও বিক্রি করে দিবেনা। এজন্যই নিশ্চিন্তে ইকোসিয়া ব্যবহার করা যায়…

ইকোসিয়া কতটা শক্তিশালী ?

সার্চ ইঞ্জিন বেশ ভালোই তথ্য দেয় ইকোশিয়া। কিন্তু এখনো ততটা জনপ্রিয় না হওয়ায় সবক্ষেত্রে গুগলের মত অত ভালো ইনফরমেশন সবসময় নাও পাওয়া যেতে পারে। তাই জরুরী তথ্য খোঁজার জন্য আপনাকে সাধারণত গুগলেই যেতে হবে। তবে গুগলের পাশাপাশি ইকোশিয়া ব্যবহার করাটাও আপনার নৈতিক দায়িত্ব…

অনেকেই ভাবতে পারেন, গাছ লাগানোর দরকার হলে তো এমনিতেও লাগানো যায়, এসবের কি দরকার?

… তাহলে আপনি লাগান না কেনো? যান, গাছ লাগান দেখি, কত পারেন !

গাছ লাগিয়ে যত্ন নেবার মত সময় সবার নেই। যদি বিনামূল্যে আর বিনা পরিশ্রমে একটা মহৎ কাজে সামিল হওয়া যায়, তবে তাতে ক্ষতি কি?

আপনার আমার একটা সার্চ থেকে যদি পৃথিবীর মাটি একটা গাছ পায়, কিছু মানুষ অক্সিজেন পায়, খাবার জন্য ফল পায়, তাহলে অসুবিধা কোথায় গুগলের পাশাপাশি ইকোসিয়া ব্যবহার করতে ?

প্রতি ৪৫টা সার্চে ইকোসিয়া একটা গাছ লাগানোর অর্থ জোগাড় করতে পারে। আসুন, আমরাও গুগলের পাশাপাশি ইকোসিয়া ব্যবহার করি। বিশ্বের জলবায়ু, আবহাওয়া ও পরিবেশের ভারসাম্য রক্ষায় এগিয়ে আসি। খুব কষ্টের কিছু না এইটা। আসলেই খুব সহজ…

ইকোসিয়া সার্চ ইঞ্জিন ওয়েবসাইট : https://www.ecosia.org
অথবা, গুগল প্লেস্টোর/অ্যাপল অ্যাপস্টোর থেকে Ecosia অ্যাপ ডাউনলোড/ইন্সটল করে নিন।

error: Content is protected !!