ঘুমাতে সাহায্য করবে যেসব অ্যান্ড্রয়েড অ্যাপস !

ঘুমাতে সাহায্য করে অ্যান্ড্রয়েড অ্যাপস

ঘুম আসছে না? চিন্তার কিছু নেই। তথ্য প্রযুক্তির এ যুগে এখন আপনাকে ঘুমাতেও সাহায্য করবে অ্যান্ড্রয়েড অ্যাপস বা সফটওয়ারগুলো ! হ্যাঁ, সত্যিই অ্যান্ড্রয়েড অ্যাপস নিয়ে এসেছে পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর সমাধান !

আপনার স্মার্টফোনটিতে কয়েকটি অ্যাপস ডাউনলোড করে রাখতে পারেন, যা আপনাকে ভালো ঘুমাতে সহায়তা করবে। প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের দৈনিক আট ঘণ্টা করে ঘুমানো দরকার, এ কথা কমবেশ আমাদের সবারই জানা। কিন্তু কর্মব্যস্ত জীবনে আমরা কয়জন নিয়মিত আট ঘণ্টা ঘুমাতে পারি?

ঠিকমত ঘুম না হলে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। আধুনিক প্রযুক্তির সহায়তা নিয়ে ঘুমের বিষয়টিকে হিসাবের মধ্যে আনতে পারেন। এমনকি সেই সাথে প্রতিদিন নিয়ম করে যথেষ্ট ঘুমের অভ্যাস গড়ে তুলতে পারেন। যার জন্য আপনাকে সাহায্য করবে গুগল প্লে স্টোর Google Play Store এর কয়েকটি অ্যাপস।

ঘুমাতে সাহায্য করবে যেসব অ্যান্ড্রয়েড অ্যাপস

  1. স্লিপ সাইকেল – Sleep Cycle alarm clock
  2. স্লিপ অ্যাজ অ্যান্ড্রয়েড – Sleep as Android
  3. স্লিপবট – SleepBot – Sleep Cycle Alarm
  4. বেডইট স্লিপ ট্র্যাকার – Beddit Sleep Tracker
  5. পিজ – Pzizz Deep Sleep & Power Nap

স্লিপ সাইকেল অ্যাপটিতে যে টাইম ক্যালকুলেটর আছে, তা ঘুমের পর্যায়কে ঠিকমত ব্যবস্থাপনার মধ্যে আনতে পারে। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণার হিসাবের ভিত্তিতে এই ক্যালকুলেটর তৈরি করা হয়েছে। ঘুমানোর ও জাগানোর ঠিক সময় নির্ধারণ করতে পারে এটি।

স্লিপ অ্যাজ অ্যান্ড্রয়েড অ্যাপটি ঘুমের বিষয়টি নজরদারি করার জন্য ভালো একটি অ্যাপ। ঘুমের অভ্যাসের লেখচিত্র তৈরি করে দেখাতে পারে এটি। ঘুমের মধ্যে কথা বলা বা নাক ডাকার বিষয়টিও রেকর্ড রাখতে পারে এটি। এ ছাড়া ঘুমের সময় হিসাব করে ঘুম বিষয়ে বিশেষ নির্দেশ দিতে পারে এটি।

স্লিপবট ঘুম নজরদারি করার ও ঘুমের ধরন বোঝার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অ্যাপ। এটি ঘুমের ভেতর কথা বলা বা নাক ডাকার মতো বিষয়গুলো ধরে দিতে পারে। ঘুমিয়ে পড়া ও জেগে ওঠার সময় ঠিক করে দেওয়া যায় এ অ্যাপ দিয়ে।

বেডইট স্লিপ ট্র্যাকার অ্যাপটি ঘুমের সময় গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিবেচনায় ধরে স্লিপস্কোর তৈরি করে। সবুজ বাতি দেখে ঘুম ভালো হয়েছে কি না, তা বোঝা যায়। শ্বাসপ্রশ্বাস, হৃৎপিণ্ডের গতি, ঘুমের পর্যায় বিশ্লেষণ করা যায় অ্যাপটি দিয়ে।

পিজ অ্যাপটি শান্তিমত ঘুমাতে সাহায্য করে। এতে সংগীত, মনোরম শব্দ, সাউন্ড ইফেক্ট ও বাইন্যাচারাল বিট যুক্ত আছে। ঘুমানোর আগে সময় নির্ধারণ করে দিলে বিশেষ সাউন্ডট্র্যাক সৃষ্টি করে ঘুম পাড়িয়ে দিতে পারে অ্যাপটি।

যারা ঘুমানোর আগে একটু প্রশান্তি খুঁজতে চান, তাঁরা রেইন সাউন্ড, রিলাক্স মেলোডি, ন্যাচার সাউন্ড প্রভৃতি অ্যাপ ডাউনলোড করে তা চালিয়ে ঘুমাতে পারেন। এখন অ্যান্ড্রয়েড অ্যাপসই এনে দেবে আপনার শান্তির ঘুম !