সারাহাহ অ্যাপ কতটা নিরাপদ ?

সারাহাহ অ্যাপ Sarahah App

নিশ্চয়ই খেয়াল করেছেন, গত কদিন যাবৎ ফেসবুক নিউজ ফিডে সারাহাহ অ্যাপ (Sarahah) নামে একটি থার্ডপার্টি অ্যাপ থেকে আপলোডকৃত ছবি ঘুরে বেড়াচ্ছে। হুট করে ট্রেন্ডিং লিস্টে চলে আসা এই অ্যাপ আসলে কতটা নিরাপদ, তা নিয়েই ছারপোকা ম্যাগাজিনের আজকের এই পোস্ট !

সারাহাহ অ্যাপ

সারাহাহ (Sarahah App) হচ্ছে একটি ম্যাসেজিং অ্যাপ। এটি একটি আরবি শব্দ, যার অর্থ হচ্ছে সততা। অ্যাপটিতে নাম, পরিচয় গোপন রেখে পরিচিত কাউকে যেকোনো প্রশ্ন করা যায়। তবে যাকে প্রশ্ন করা হয়, সে অ্যাপের মাধ্যমে প্রশ্নের উত্তর দিতে পারেনা। ওই প্রশ্নটির উত্তর ক্যাপশনে লিখে ফেসবুকে শেয়ার কর‍া হয়। সেইসাথে যিনি প্রশ্ন করেছেন, তার নামও গোপন রাখা হয়।

সারাহাহ অ্যাপের ব্যবহার

সারাহাহ অ্যাপটি তৈরি করা হয়েছিলো সচেতন মন্তব্য পাবার জন্যে। কর্পোরেট লেভেলের কথা চিন্তা করে বানানো হয়েছিলো এটি। অনেকেই মুখের ওপর সত্যি কথা বলে ফেলতে লজ্জা পান বা সংকোচ বোধ করেন। আশেপাশের মানুষদের কার্যকলাপে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারেন না ঠিকভাবে। তাদের কথা ভেবেই এই অ্যাপটি তৈরি করা হয়।

এই অ্যাপটি ব্যবহার করার জন্য গুগল প্লে-স্টোর বা আইফোনের অ্যাপস্টোর থেকে ডাউনলোড করে নিজস্ব অ্যাকাউন্ট খুলে নিতে হয়। পরিচিত কারো অ্যাকাউন্ট খুঁজে বের করে তাকে প্রশ্ন করার অপশন রয়েছে এখানে।

কতটা নিরাপদ সারাহাহ অ্যাপ ?

গত ১ সপ্তাহ ধরে প্রায় ২৫টি দেশে আইফোন ব্যবহারকারীদের সর্বোচ্চ ডাউনলোড করা অ্যাপের তালিকায় এক নম্বরে আছে সারাহাহ। বিশ্বজুড়ে একই সময়ে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামকে পেছনে ফেলে গুগল প্লেস্টোরে ডাউনলোড হওয়া সর্বোচ্চ অ্যাপের তালিকায়ও ৫ম স্থান দখল করে ফেলেছে সারাহাহ। স্বল্প সময়েই দারুণ জনপ্রিয়তা পেয়েছে অ্যাপটি। তবে এর রয়েছে অনেকগুলো সীমাবদ্ধতা। তাই এই মুহূর্তে অ্যাপটিতে ফেসবুক বা অন্যান্য সোশ্যাল প্রোফাইল কানেক্ট না করানোই মঙ্গলকর।

সারাবিশ্ব থেকে কোটি কোটি মানুষের ব্যবহারযোগ্য এরকম একটি অ্যাপ পরিচালনায় বিলিয়ন ডলারের প্রজেক্ট থাকতে হয়। সেখানে সারাহাহ একদম পরিকল্পনাহীন ভাবেই এত ভাইরাল হয়ে গেছে। এটা তারা নিজেরাই কখনো ভাবতে পারেনি ! তবে সময়ের সাথে সাথে সারাহাহ তাদের অ্যাপটি আপডেটেড রাখতে পারলে জনপ্রিয়তা ধরে রাখতে পারবে।

ব্যবহার ও সতর্কতা

  • সারাহ‍াহ অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার সময় যদি Terms of service থেকে তাদের প্রাইভেসি পলিসি পড়ে না থাকেন, তাহলে অবশ্যই একবার পড়ে নিন। প্রাইভেসি পলিসি না পড়ে কোনো সাইটেই অ্যাকাউন্ট খোলা উচিত নয়।
  • সারাহাহ একটি থার্ডপার্টি অ্যাপ। ব্যবহারের জন্য এটাকে স্ন্যাপচ্যাট অ্যাপের সাথে কানেক্ট/সিনক্রোনাইজ করা হয়। অথচ স্ন্যাপচ্যাট ব্যবহারের নীতিমালায় স্পষ্ট করে লেখা আছে, কোনোপ্রকার থার্ডপার্টি অ্যাপ স্ন্যাপচ্যাটের সাথে সিনক্রোনাইজড করার ফলে যদি ব্যবহারকারীর তথ্য চুরি হয়, তার জন্য স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ দায়ী নয়।
  • সারাহাহ অ্যাপের প্রাইভেসি পলিসিতে লেখা আছে, তারা তাদের ইউজারের প্রাইভেসি দিবে। কোনো তথ্য তারা বিক্রি করবেনা। একইসাথে এটাও লেখা আছে, তারা যেকোনো সময় তাদের এই পলিসি পরিবর্তন করার অধিকার রাখে 😛

শেষকথা, Sarahah App -টি কোনো নামকরা প্রতিষ্ঠানের অ্যাপ নয়। এটি একটি একক মালিকানাধীন অ্যাপ। এবং এর কর্তৃপক্ষ চাইলে ইউজারের ফোনের সব তথ্য সংগ্রহ করে তা দিয়ে যা খুশি করতে পারে ! এখন আপনি এই অ্যাপ ব্যবহার করবেন কি করবেন না, সেটা আপনার সিদ্ধান্ত…

Comments

comments