যেভাবে হ্যাক হচ্ছে গুগল ক্রোম ব্রাউজার !

গুগল ক্রোম

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা সতর্ক হোন। এক্সটেনশনের মাধ্যমে হ্যাকাররা হাতিয়ে নিতে পারে আপনার ফেসবুক আইডি, ইমেইল থেকে গুরুত্বপূর্ণ সব তথ্য ! আপনার গুগল ক্রোম ব্রাউজারে যদি নিচের উল্লেখিত বিজ্ঞাপন ব্লকার এক্সটেনশন ইনস্টল করা থাকে, তবে আপনিও হ্যাক হতে পারেন !

একজন নিরাপত্তা গবেষক গুগল ক্রোম স্টোরে পাঁচটি দূষিত বিজ্ঞাপন ব্লকার এক্সটেনশন দেখেছেন, যা ইতিমধ্যে ২০ মিলিয়ন ব্যবহারকারীদের দ্বারা ইনস্টল করা হয়েছে। দুর্ভাগ্যবশত, দূষিত ব্রাউজারের এক্সটেনশনগুলো নতুন কিছু নয়। তারা প্রায়ই আপনার অনলাইন কার্যক্রমের অ্যাক্সেসের সুযোগ করে দেয় এবং এটির নির্মাতারা ক্ষতিগ্রস্ত ব্যক্তির পাসওয়ার্ড, ওয়েব ব্রাউজিং ইতিহাস এবং ক্রেডিট কার্ড বিবরণ ইত্যাদি চুরি করতে পারে।

নিচে উল্লেখিত এই পাঁচটি দূষিত এক্সটেনশনগুলো কিছু বৈধ, সুপরিচিত বিজ্ঞাপন ব্লকার্সের কপির সংস্করণ। এই এক্সটেনশনের নির্মাতারা তাদের নামের এবং বিবরণগুলোর জনপ্রিয় কিওয়ার্ডগুলো ব্যবহার করেছেন, যাতে এইগুলো অনুসন্ধানের ফলাফলে শীর্ষে আসে এবং ব্যবহারকারীদের ডাউনলোড করার সম্ভাবনা বৃদ্ধি করে। সমস্ত এক্সটেনশানগুলো আমরা তুলে ধরেছি…

  1. অ্যাড রিমোভার ফর গুগল ক্রোম (10 মিলিয়ন + ব্যবহারকারী)
  2. ইউব্লক প্লাস (8 মিলিয়ন + ব্যবহারকারী)
  3. [ফেক] অ্যাডব্লক প্রো (২ মিলিয়ন + ব্যবহারকারী)
  4. এসডি ফর ইউটিউব (400,000+ ব্যবহারকারী)
  5. উইবুটেশন (30,000+ ব্যবহারকারী)

গুগল ক্রোম এর ‘অ্যাডরুমেভার’ এক্সটেনশনটি বিশ্লেষণ করার পর দেখা গেছে, এখানে জাভাস্ক্রিপ্টের পরিবর্তিত সংস্করণে লুকানো একটি দূষিত কোড রয়েছে, যা আপনার ব্রাউজারের মাধ্যমে সবধরণের তথ্য হাতিয়ে নিতে পারে। এবং কম্পিউটার/মোবাইল এর উপর নজরদারিও করতে পারে। মূলত এই ভূয়া অ্যাডব্লক এক্সটেনশন গুলো আক্রান্ত ব্রাউজারের দ্বারা নির্মিত একটি বোতাম। যেকোনো কমান্ড সেন্টার সার্ভার মালিক যা করতে বলেন, তা ব্রাউজারটি করবে।

সুতরাং আপনাকে যতটা সম্ভব, এই এক্সটেনশন গুলো ইনস্টল করা থেকে বিরত থাকতে হবে। এবং শুধুমাত্র আপনি যে কোম্পানিগুলোকে বিশ্বাস করেন, তাদের থেকেই এই সেবা নিতে পারেন।

Comments

comments

SHARE