ইচ্ছেমত সাজিয়ে নিন ফেসবুক নিউজফিড !

ফেসবুক নিউজফিড

ফেসবুক আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। এটি এখন শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনদের সাথে যোগাযোগের প্রযুক্তি হিসেবেই সীমাবদ্ধ নেই। বরং দেশ-বিদেশের সব ধরনের সংবাদ জানার মূল উৎস, যেকোনো জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তর্ক-বিতর্কের প্রধান প্লাটফর্ম, এমনকি বিনোদনের মাধ্যম হিসেবেও ফেসবুকের ব্যবহার প্রায় অপ্রতিদ্বন্দ্বী।

কিন্তু আমরা সবাই কি জানি, ঠিক কীভাবে ব্যবহার করলে ফেসবুকের মতো এই শক্তিশালী প্রযুক্তির সবচেয়ে কার্যকর ব্যবহার সম্ভব? চলুন দেখে নেই ফেসবুকের ৫টি গুরুত্বপূর্ণ টিপস, যার মাধ্যমে ফেসবুকে বিচরণ হবে আরও আনন্দময় এবং ঝামেলামুক্ত।

এক্সপ্লোর ফেসবুক নিউজফিড : বিচরণ করুন অদেখা ভুবনে

সাধারণত আপনার ফেসবুক নিউজফিড বা হোমপেজে কি প্রদর্শিত হবে, সেটি আপনার উপরই নির্ভর করে। আপনার ফ্রেন্ড লিস্ট ও ফলোয়িং লিস্টে থাকা ইউজাররা যেসব স্ট্যাটাস, ছবি বা ভিডিও পোস্ট অথবা শেয়ার করেন, অথবা আপনার লাইক দেওয়া পেজ এবং গ্রুপগুলো থেকে যেসব পোস্ট দেওয়া হয়, ফেসবুক সেগুলোকেই আপনার সামনে হাজির করে।

কিন্তু এর বাইরেও ফেসবুকের একটি বিশাল জগত আছে। এমন অনেক জনপ্রিয় ফেসবুক ইউজার, পেজ বা গ্রুপ আছে, যাদের পোস্টগুলো হয়তো আপনার পছন্দের সাথে মিলে যায়, কিন্তু আপনি হয়তো সেগুলোর সন্ধানই জানেন না। এরকম কোনো একটি ছবি বা ভিডিও যদি ভাইরাল হয়, হাজার হাজার লাইক-কমেন্ট পেতে থাকে, তবুও আপনার পছন্দের লিস্টে না থাকলে অথবা আপনার কোনো ফ্রেন্ড সেগুলো লাইক, কমেন্ট বা শেয়ার না করলে আপনি সেই পোস্টগুলো সম্পর্কে কখনোই জানতে পারবেন না।

ফেসবুকের এক্সপ্লোর ফিড অপশনটির কাজই হচ্ছে, আপনার অজানা, কিন্তু আপনার রুচির সাথে মিলে যাওয়ার সম্ভাবনা আছে, এরকম জনপ্রিয় স্ট্যাটাস, ছবি এবং ভিডিওগুলোকে আপনার সামনে হাজির করা। আপাতত এটি শুধুমাত্র ফেসবুকের মোবাইল অ্যাপ থেকেই ব্যবহার করা সম্ভব। ওয়েব ব্রাউজারের জন্য সুবিধাটি এখনও উন্মুক্ত করা হয়নি।

ফেসবুক অ্যাপের উপরের ডান কোনে অবস্থিত মেনুবারে ক্লিক করলেই Favorites সেকশনে Explore Feed অপশনটি দেখতে পাবেন। এর উপর ক্লিক করলেই আপনার সামনে উন্মোচিত হবে ফেসবুকের অদেখা ভুবনের এক নতুন দিগন্ত।

কাস্টম ফ্রেন্ডলিস্ট : পারিবারিক ছবি শেয়ার করুন শুধুই ঘনিষ্ঠদের সাথে

ফেসবুক বন্ধুত্বের সংজ্ঞা পাল্টে দিয়েছে। এখানে Friend মানে আসলে এমন কেউ, যার লেখা স্ট্যাটাস বা পোস্ট করা ছবি কিংবা ভিডিও আমাদের ভালো লাগে। কিন্তু সে বাস্তব জীবনে আমাদের পরিচিত না-ও হতে পারে। আপনার ফ্রেন্ডলিস্টে যদি ২,০০০ ফ্রেন্ড থাকে, খুব বেশি সম্ভাবনা হচ্ছে আপনি এদের অধিকাংশকেই চেনেন না। তাদের সাথে আপনি যুক্ত হয়েছেন শুধুই পারস্পরিক স্ট্যাটাসগুলো পড়ার জন্য। কাজেই আপনার পারিবারিক বা ব্যক্তিগত জীবন নিয়ে তাদের কোনো আগ্রহ থাকবে না, এটাই স্বাভাবিক।

এখন আপনি যদি পরিবারের সাথে কোনো পার্কে বা রেস্টুরেন্টে গিয়ে বেড়িয়ে আসেন এবং সেখানে তোলা ১৬৯টি ছবি ফেসবুকে শেয়ার করেন, তাহলে আপনার ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন এবং বন্ধুবান্ধবরা হয়তো খুবই খুশি হবে, কিন্তু আপনার ফ্রেন্ডলিস্টের যে বিপুল সংখ্যক ভার্চুয়াল ফ্রেন্ড বা কৃত্রিম বন্ধু, তাদের খুশি হওয়ার কোনো কারণ নেই। তাদের বিরক্তি এড়ানোর জন্য আপনাকে ছবিগুলো এমনভাবে পোস্ট করতে হবে, যেন সেগুলো শুধু আপনার বাস্তবে পরিচিত ঘনিষ্ঠ বন্ধুদের কাছেই যায়, অন্যদের নিউজ ফিডে যেন সেগুলো ভেসে না ওঠে।

এর জন্য আপনার কিছুটা পূর্ব প্রস্তুতি থাকতে হবে। প্রথম অংশটি আপনি মোবাইল অ্যাপ থেকে করতে পারবেন না, এর জন্য ব্রাউজার ব্যবহার করতে হবে। প্রথমে ব্রাউজারে ফেসবুক নিউজফিড এর বামে দিকের Explore সেকশনের নিচে অবস্থিত Friend Lists-এর উপর ক্লিক করুন। অথবা ব্রাউজার থেকে সরাসরি এই লিংকে প্রবেশ করুন। এখানে আপনার বাসস্থান, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল প্রভৃতির উপর ভিত্তি করে আগে থেকেই তৈরি কিছু লিস্ট দেখতে পাবেন। কিন্তু আমাদের লক্ষ্য এমন একটি লিস্ট তৈরি করা, যেখানে আপনার সাথে সরাসরি পরিচিত সবার নাম থাকবে।

এর জন্য Friend Lists পেজের ডান দিকের উপরের কোণে অবস্থিত Create List বাটনে ক্লিক করুন। যে টেক্সট বক্স দুটো আসবে, তার উপরেরটিতে List Name-এর বক্সে নতুন লিস্টের নাম লিখে Create বাটনে ক্লিক করুন। নামটি হতে পারে Real Life Friends, অর্থ্যাৎ আপনার বাস্তবের বন্ধুদের লিস্ট হবে এটি। এরপর Create বাটনে ক্লিক করলেই দেখবেন ঐ নামে নতুন লিস্ট তৈরি হয়ে গেছে এবং আপনাকে সেই লিস্টের ভেতরে নিয়ে যাওয়া হয়েছে।

এবার Add Friends to List বাটনে ক্লিক করলেই দেখবেন আপনার সব ফ্রেন্ডের নাম এবং ছবি দেখা যাচ্ছে। এখান থেকে যারা আপনার বাস্তব জীবনে পরিচিত, তাদের ছবি সিলেক্ট করে দিলেই তৈরি হয়ে যাবে আপনার কাস্টম ফ্রেন্ড লিস্ট। এই পদ্ধতিতে আপনি প্রয়োজন অনুযায়ী একাধিক লিস্ট তৈরি করতে পারবেন।

এবার ছবি পোস্ট করার পালা। একবার কাস্টম লিস্ট তৈরি হয়ে যাওয়ার পর বাকি অংশটুকু আপনি মোবাইল অ্যাপ থেকেও করতে পারবেন। ব্রাউজারে স্ট্যাটাস বক্সের নিচে অথবা মোবাইল অ্যাপে স্ট্যাটাস বক্সের উপরে দেখবেন Public লেখা একটি অপশন আছে। এর অর্থ হচ্ছে, আপনার পোস্টটি সবার জন্য উন্মুক্ত হবে। প্রথমে এই অপশনের উপরে ক্লিক করে আগত ড্রপডাউন লিস্ট থেকে প্রথমে More… এবং পরে See All-এর উপর ক্লিক করুন। তাহলেই দেখতে পাবেন সবগুলো কাস্টম ফ্রেন্ডলিস্ট দেখা যাচ্ছে। এখান থেকে আপনার সদ্য তৈরি করা Real Life Friends লিস্টটি সিলেক্ট করে ছবিগুলো পোস্ট করলে সেই ছবিগুলো শুধুমাত্র ঐ লিস্টে থাকা ইউজাররাই দেখতে পাবেন, আপনার ফ্রেন্ডলিস্টের অন্য কেউ দেখতে পাবেন না।

সি ফার্স্ট : ফেসবুক নিউজফিড সাজিয়ে নিন নিজের মত করে

আপনার ফ্রেন্ডলিস্ট যদি অনেক বড় হয় এবং আপনার লাইক দেওয়া পেজের সংখ্যা যদি অনেক বেশি হয়, তাহলে স্বাভাবিকভাবেই আপনার নিউজফিডে প্রচুর অপ্রয়োজনীয় ছবি এবং ভিডিও এসে ভীড় জমাবে। তার মধ্য থেকে পছন্দের বিষয় খুঁজে পাওয়াই কঠিন হবে। কিন্তু আপনি যদি চান আপনার কিছু কিছু পছন্দের মানুষ বা পেজের যে কোনো পোস্ট আপনি মিস করবেন না, তাহলে আপনি নিউজ ফিড সাজাতে পারেন সেভাবে। যেমন- আপনার যদি ইচ্ছে হয়, কিছু পছন্দের পেজ, যেমন একটি বাংলাদেশি দৈনিক পত্রিকা, একটি আন্তর্জাতিক নিউজ পোর্টাল, দুই-তিন জন পছন্দের ফেসবুক সেলিব্রেটির প্রোফাইল এবং আপনার ঘনিষ্ঠ কয়েকজন বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজনের প্রোফাইলকে অগ্রাধিকার দিয়ে রাখতে পারেন। তাহলেই দেখবেন আপনার নিউজফিড অনেক সাজানো-গোছানো এবং কার্যকর হয়ে উঠবে।

ফেসবুকে ঢুকলেই প্রথমেই আপনার নিউজফিডে আপনার পছন্দের এই পেজ এবং প্রোফাইলগুলোর স্ট্যাটাস, ছবি এবং ভিডিও আসতে থাকবে। এদের সবগুলো পোস্ট দেখার পরে আপনার হাতে যদি আরও সময় থাকে এবং আপনি যদি আরও ব্রাউজ করেন, তাহলেই কেবল অন্যান্যদের পোস্টগুলো আপনার সামনে আসবে।

এর জন্য আপনাকে ব্রাউজারের ফেসবুক নিউজফিড এর বাম দিকের উপরে অবস্থিত News Feed অপশনটির পাশে যে তিনটি ডট (…) দেওয়া আছে, সেখানে ক্লিক করে Edit Preference-এ যেতে হবে। এখানে Prioritize who to see first এর উপর ক্লিক করলে আপনার সকল ফ্রেন্ড এবং আপনার লাইক দেওয়া সবগুলো পেজের তালিকা দেখতে পাবেন। এখান থেকে পছন্দের ফ্রেন্ড এবং পেজগুলোকে সিলেক্ট করে দিলেই আপনার নিউজফিডে তারা অগ্রাধিকার পাবে। মোবাইল অ্যাপ থেকে এই অপশন পেতে হলে আপনাকে মেনু থেকে Help & Settings-এর অধীনস্থ News Feed Preference-এর উপর ক্লিক করতে হবে।

এছাড়াও আপনি যদি ফেসবুক সেলিব্রেটিদের স্ট্যাটাস সবার আগে দেখতে চান, তাহলে তার টাইমলাইনে গিয়ে Following বাটনের উপর মাউজ নিলে যে অপশনগুলো দেখতে পাবেন, সেখান থেকে See First সিলেক্ট করে দিতে হবে।

আনফলো : কাউকে আঘাত না করেই পরিছন্ন রাখুন ফেসবুক নিউজফিড

আপনার ফ্রেন্ডলিস্টে নিশ্চয়ই এমন কিছু ফ্রেন্ড আছে, যারা দিনের মধ্যে দশ-পনেরো বার অপ্রয়োজনীয় স্ট্যাটাস আপডেট করে, ঘণ্টায় ঘণ্টায় সেলফি পোস্ট করে, অথবা লাইকখোর বিভিন্ন পেজের গুজব এবং ভিত্তিহীন পোস্ট শেয়ার করে! এদের পোস্টের কারণে আপনার নিউজফিড যদি জঞ্জালেও পরিণত হয়, তবুও ব্যক্তিগত জীবনে এরা যদি আপনার ঘনিষ্ঠ বা সম্মানিত কেউ হয়, তাহলে আপনার পক্ষে তাদেরকে আনফ্রেন্ড করাও সম্ভব হবে না। সেক্ষেত্রে আপনি ফেসবুকের Unfollow অপশনটি ব্যবহার করতে পারেন।

আনফলো অপশনটি ব্যবহার করলে আপনি সেই ইউজারের সাথে ফ্রেন্ড থাকবেন ঠিকই, কিন্তু ফেসবুক নিউজফিড ভিজিট করলে তার কোনো পোস্ট আপনার চোখে পড়বে না। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, আপনি যে আনফলো করেছেন, সেটি সেই ইউজার জানতেও পারবে না। এর জন্য প্রথমে যাকে আনফলো করবেন, তার টাইমলাইনে যেতে হবে। টাইমলাইন ইমেজের নিচেই Friends এবং Following নামে দুটো বাটন দেখতে পাবেন। Following বাটনের উপর কার্সর নিলে যে অপশনগুলো দেখতে পাবেন, সেখান থেকে সবচেয়ে নিচে অবস্থিত Unfollow User সিলেক্ট করে দিতে হবে। তাহলেই এই ইউজারের কোনো পোস্ট আর আপনার চোখে পড়বে না।

লাইভ ম্যাপ: সরাসরি দেখুন বিশ্বে এই মুহূর্তে কোথায় কি ঘটছে

ফেসবুকের লাইভ অপশনটি বেশ জনপ্রিয়তা অর্জন করছে। প্রতিটি মুহূর্তেই বিশ্বের কোথাও না কোথাও কেউ না কেউ ফেসবুক থেকে লাইভ ভিডিও সম্প্রচার করছে। লাইভ ভিডিওগুলো যদিও অধিকাংশ সময়ই নিছকই বিনোদনমূলক হয়ে থাকে, কিন্তু প্রায় সময়ই শহর থেকে দূরবর্তী কোনো এলাকায় গুরুত্বপূর্ণ কিছু ঘটলে সাংবাদিকরা পৌঁছানোর পূর্ব পর্যন্ত ফেসবুক লাইভই হতে পারে বিশ্বের কাছে সেই সংবাদ সরাসরি পৌঁছানোর সবচেয়ে কার্যকরী উপায়।

মনে করুন, বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে অথবা এরকম কোনো এলাকায় কোনো দুর্ঘটনা ঘটেছে। আপনি বিস্তারিত জানতে আগ্রহী, কিন্তু কোনো টিভি চ্যানেলেই কিছু দেখাচ্ছে না। সেক্ষেত্রে আপনি ফেসবুকের লাইভ ম্যাপে ঐ এলাকার মানচিত্রে গিয়ে সহজেই খুঁজে দেখতে পারবেন, ঐ এলাকা থেকে কেউ সরাসরি কিছু সম্প্রচার করছে কিনা।

এই ঠিকানায় গেলে আপনি পুরো বিশ্বের মানচিত্রের উপর অনেকগুলো ছোট ছোট নীল রঙের বিন্দু দেখতে পাবেন। প্রতিটি বিন্দুর অর্থ হচ্ছে, ঠিক এ মুহূর্তে ঐ স্থান থেকে কেউ একজন লাইভ সম্প্রচার করছে। যে বিন্দুর আকার যত বড়, সেটি তত বেশি সংখ্যক মানুষ সরাসরি দেখছে। নীল রঙের বিন্দুর উপর ক্লিক করলেই সেই ভিডিও চালু হয়ে যাবে। এই অপশনের মাধ্যমে আপনি সারা বিশ্বের কোথায় কী ঘটছে, সরাসরি তা উপভোগ করতে পারবেন।

লিখেছেনঃ মোজাম্মেল হোসাইন তোহা ‍| সর্বপ্রথম প্রকাশঃ Roar Bangla

Comments

comments