যে মৃত্যুর পূর্বে চিৎকার করার সুযোগ নেই !

ইলেকট্রিক শক

কখনো তেলাপোকা দেখে চিৎকার করেনি, এমন মানুষ পাওয়া দুষ্কর। বাংলাদেশের প্রেক্ষাপটে মেয়েরা তো বটেই, ছেলেরাও ছোটবেলায় এই উড়ন্ত আতঙ্কে আচমকা আতঙ্কিত হয়েই থাকে।

মানুষ চিৎকার করে কখন? যখন সে ভয় পায় বা আনন্দিত হয়। ভয় পাওয়া চিৎকার আর আনন্দিত হওয়ার চিৎকারে পার্থক্য তো অবশ্যই আছে, সেটা আমরা সবাই বুঝতে পারি। কিন্তু মৃত্যুভয় কিংবা মৃত্যুপূর্ব মূহুর্তের চিৎকার কেমন হয় জানেন? আমি জানিনা, আমার সৌভাগ্য কিংবা দুর্ভাগ্যবশত কখনো শোনা হয়নি এই চিৎকার। তবে এটা জানি যে, সাধারণ মৃত্যুতে মানুষ আর্তনাদ করে আর অপঘাতে মৃত্যুর পূর্বে করে চিৎকার। যেমন – সড়ক দুর্ঘটনা, বন্য পশু কিংবা পশুরূপী মানুষের দ্বারা মৃত্যুর পূর্বে মৃত্যুপথযাত্রী মানুষ চিৎকার করে।

আজ এমন একটা অপঘাতে মৃত্যুর বিষয়ে বলবো, যেখানে আক্রান্ত হওয়া থেকে মৃত্যুর আগ পর্যন্ত সময়টুকুতে চিৎকার করার মত সুযোগও পাওয়া যায় না !

ইলেক্ট্রিক শক বা ইলেক্ট্রোকিউটেড, অর্থাৎ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়ার কথা বলছি। মিনিমাম ১ অ্যাম্পিয়ার কারেন্টের সংস্পর্শে আসলে মূহুর্তের মধ্যেই হার্ট ব্লাড পাম্প করা বন্ধ করে দিবে। এতে করে এক সেকেন্ডের মধ্যেই মৃত্যু হতে পারে। এটা শুনে আবার সাধারণ মানুষরা ভয় পাবেন না, আর সুইসাইড প্রবণ পাগলরাও খুশি হবেন না। কারণ বাসা বাড়িতে সাধারণত ২২০ ভোল্টের কারেন্ট সরবরাহ করা হয়। আর এই পদ্ধতিতে মৃত্যুর জন্যে কমপক্ষে ৬০০ ভোল্টের কারেন্ট প্রয়োজন।

এবার আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে, কত অ্যাম্পিয়ারের কারেন্টের সংস্পর্শে কি পরিমাণ শারীরিক ক্ষতি হয়? প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করছি…

কারেন্টের পরিমাণ – ক্ষতির পরিমাণ

  • ১ মিলি অ্যাম্পিয়ার – সাধারণ বৈদ্যুতিক ঝটকা
  • ৫ মিলি অ্যাম্পিয়ার – খানিকটা বড় ধরণের ঝটকা লাগবে। তেমন কোনো ক্ষতি হবেনা, কিন্তু ব্যথা অনুভূত হবে।
  • ৬-৩০ মিলি অ্যাম্পিয়ার – বড় ধরণের ক্ষতির শুরুটা এখান থেকেই। এই অবস্থানেই আপনি আটকে যেতে পারেন বৈদ্যুতিক তারের সাথে। মাংসপেশী নিশ্চল হয়ে যাবার সম্ভাবনা প্রবল।
  • ৫০-১৫০ মিলি অ্যাম্পিয়ার – প্রচন্ড ব্যথা অনুভূত হবে। এই পরিমাণ শক হৃদপিন্ডের কর্মক্ষমতা নষ্ট করে দিতে পারে। মৃত্যুর সম্ভাবনা রয়েছে।
  • ১-৪ অ্যাম্পিয়ার – শরীরের সমস্ত মাংসপেশী নিস্তেজ হয়ে যাবে এবং মৃত্যু নিশ্চিত।

যেহেতু ইলেকট্রিক শকে মাংসপেশী নিশ্চল হয়ে যায়, তাই আর চিৎকার করা সম্ভব হয়না।

(উপরে বর্ণিত তথ্যাদি ন্যুনতম ৬০০ ভোল্টের কারেন্টের উপর নির্ভর করে তৈরী করা হয়েছে।)

Comments

comments