বন্ধ হওয়া ফেসবুক আইডি ফেরত আনার বিশেষ নিয়ম

বন্ধ হওয়া ফেসবুক আইডি

ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাওয়াটা এখন খুবই সাধারণ একটি বিষয়। ফেসবুকে প্রতিনিয়তই বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা। এরমধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়া সহ আরো কয়েকটি দেশ ফেক আইডি ও নানারকম স্ক্যামিং এর কারণে ক্লিনিং মিশনের তালিকাভুক্ত হয়েছে। শুনে অবাক হবেন, ফেসবুকে সবচেয়ে বেশি ফেক একাউন্ট ব্যবহারকারী দেশগুিলোর তালিকায় প্রথম সারিতে অবস্থান করছে বাংলাদেশ !

এসব ফেক আইডি বন্ধ করা সহ অনলাইনে নানাবিধ স্ক্যামিং প্রতিরোধের লক্ষ্যে গত এপ্রিল মাসে ফেসবুক বেশ কঠোর পদক্ষেপ নিয়ে মাঠে নেমেছে। এরপর থেকেই বাংলাদেশে প্রতিদিনই বন্ধ হচ্ছে কয়েকহাজার ফেসবুক আইডি ! দুঃখজনক বিষয় হচ্ছে, ফেক আইডিগুলোর সাথে অনেকের আসল আইডিও বাদ হয়ে গেছে। এটা অবশ্য ফেসবুকের দোষ নয়। দোষটা একাউন্ট ইউজারেরই ! কারণ তারা অজ্ঞতাবশত ফেসবুকের নীতিমালা বিরোধী কোনো না কোনো কাজ অবশ্যই করেছেন !

হ্যাঁ, আপনি হয়ত জানেনই না ফেসবুক ব্যবহারের জন্যও কিছু নিয়মবিধি বা নীতিমালা রয়েছে। যা কিনা Facebook Guidelines, Terms of Service, Facebook Policies পেজে উল্লেখ করা আছে। বিশেষ এই পেজগুলো না পড়ায় অজ্ঞতাবশত ‌আমরা প্রতিদিনই কোনো না কোনোভাবে ফেসবুক ব্যবহারের নিয়ম ভঙ্গ করে কোনো ভুল করে ফেলছি। যার কারণেই একটা সময় ক্লিনিং মিশন চলাকালে আইডিগুলো বাদ হয়ে যায়। এখন চলুন জেনে নেয়া যাক, ফেসবুক আইডি বাদ হলে কিভাবে ফিরিয়ে আনবেন !

 বন্ধ হওয়া ফেসবুক আইডি ফেরত আনার বিশেষ নিয়ম

যদি আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়, তাহলে আপনি অবশ্যই লগিন করার সময় “Your account has been disabled. If you have any questions or concerns, visit the Help Center ” এরকম একটি নোটিশ দেখতে পাবেন। এখানেই আপনার আইডি বাদ হবার কারণ উল্লেখ করা রয়েছে। নোটিশের এই লেখাটির মধ্যে Help Center অপশনে ক্লিক করে আপনি আইডি বাদ হবার কারণটি আগে জেনে নিবেন। তারপর সেই কারণ অনুযায়ী যথাযথ Contact Form পূরণ করে আইডি ফেরত পাবার জন্য আবেদন জানাতে পারবেন।

ফেসবুক আইডি ডিজেবল

ভুলটা আমরা এখানেই করি ! অনেকে না বুঝেই সরাসরি ডিজেবল একাউন্ট রিকভার করার যেকোনো একটি ফর্মে গিয়ে ডকুমেন্টস সাবমিট করে ফেলি। এটা করা যাবেনা। বাদ হবার প্রতিটা কারণের জন্য আলাদা আলাদা ফর্ম রয়েছে। নির্দিষ্ট সেই ফর্মগুলোতে গিয়েই ডকুমেন্টস সাবমিট করতে হবে।

  • যদি আপনার আইডি Fake Name অথবা Impersonating Someone এসমস্ত কারণে বাদ হয়, তাহলে আপনাকে আপনার বন্ধ হওয়া ফেসবুক আইডি ফিরে পাবার জন্য এই ফর্মটিতে (Recover Disabled Facebook Account – Form 1) ডকুমেন্টস জমা দিয়ে আবেদন জানাতে হবে।
  • আর যদি আপনার আইডি Violating Community Standards বা Guideline Violation এর কারণে বাদ হয়, তাহলে আপনাকে আইডি ফিরে পাবার জন্য এই ফর্মটিতে (Recover Disabled Facebook Account – Form 2) ডকুমেন্টস জমা দিয়ে আবেদন জানাতে হবে।

আবারো বলছি, ভুল ফর্মে হাজারবার যোগাযোগ করেও কোনো লাভ নেই। বরং একপর্যায়ে ফেসবুক বিরক্ত হয়ে আপনার মেইলটি ব্লাকলিস্টেড করে দিবে। তাই অবশ্যই সঠিক ফর্মটি বেছে নিতে হবে।

কি ধরণের ডকুমেন্টস সাবমিট করে ফেসবুক আইডি ঠিক করবেন?

উত্তরটা মনে হবে খুবই সহজ। কারণ ফেসবুক বলেই দিয়েছে ভোটার আইডি বা ন্যাশনাল আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের ছবি সাবমিট দিতে। আপনি আপনার আসল ভোটার আইডি কার্ডের ছবি সাবমিট দিয়ে বসে রইলেন। কিন্তু আইডি আসলো না। অথচ অন্যদিকে যার ভোটার আইডি নেই, সে ফটোশপে এডিট করে ফেক আইডি কার্ড বানিয়ে সাবমিট করে আইডি ফেরত এনে ফেলেছে ! আপনি হতবাক…

এর কারণটা হচ্ছে, আপনি শুধু আপনার ভোটার আইডি বা পাসপোর্টের ছবি তুলে জমা দিলেই কাজ হবেনা। এই ছবিটা যে আপনার, তার প্রমাণও আপনাকে দিতে হবে ! সোজা কথা, আপনি যে আইডি কার্ডটা সাবমিট করবেন, সেটি হাতে নিয়ে আপনাকে ছবি তুলতে হবে। আপনি যে আইডি কার্ডটি হাতে নিয়ে ক্যামেরার সামনে চিজ দিচ্ছেন, ছবিতে সেটা স্পষ্ট দেখা যেতে হবে। তাহলেই ৭২ ঘন্টার মধ্যে আপনার বন্ধ হওয়া ফেসবুক আইডি ফেরত চলে আসবে !

ফেসবুক আইডি লক

যারা এখন ফটোশপে ফেক আইডি কার্ড বানিয়ে সাবমিট করার কথা ভাবছেন, তাদেরকে বলছি, কোনো লাভ নেই। প্রথমত, আপনি দেশের আইন বিরোধী একটি ‍কাজ করছেন। দ্বিতীয়ত, আইডি ফেরত পাবার শেষ আশাটুকুও আপনি নিজহাতে নষ্ট করছেন !

তাহলে উপায়?

পাশ্ববর্তী কোনো একটা ডিপার্টমেন্টাল স্টোরে গিয়ে কিছু কেনাকাটা করে বিলের কাগজে আপনার নামটি ইংরেজিতে লিখিয়ে নিন। পরিচিত শপ বা স্টোর থাকলে এমনিতেই তাদের কাছ থেকে একটি মেমো লিখিয়ে নিতে পারেন। ঠিক এইভাবে ৩ রকমের ৩টি বিলের কাগজ সংগ্রহ করে ছবি তুলে ফেলুন। এ পদ্ধতিতে আপনাকে আর আপনার নিজের চেহারা দেখানো লাগবে না। তিনটি রশিদের ছবি আলাদা আলাদা ভাবে কন্টাক্ট ফর্মে সাবমিট করে এবার অপেক্ষা করতে থাকুন। যদি সব ঠিক থাকে, তাহলে ৭২ ঘন্টার মধ্যেই আপনার বন্ধ হয়ে যাওয়া ফেসবুক একাউন্টটি ফেরত চলে আসবে !

গ্যারান্টি দেয়া লাগবে? 😛

[ ফেসবুক আইডি রিকভার সংক্রান্ত এ পোস্টটি কনট্রিবিউট করেছেন কাজী নিপু। ফেসবুকে তার ভেরিফাইড পেজে (Kazi Nipu) লাইক দিয়ে যুক্ত হোন ]

Comments

comments