দ্যা লাইটনিং কোস্ট

দ্যা লাইটনিং কোস্ট

মালদ্বীপ অবস্থিত ভাদু দ্বীপ সংলগ্ন পুরো সমুদ্র তীর জুরে আলোর ছড়াছড়ি ! সন্ধ্যা নামতে না নামতেই তীরে আছড়ে পড়ে নীলরঙা জ্বলন্ত ঢেউ। সব মিলিয়ে এক অভূতপূর্ব দৃশ্য। প্রশ্ন হচ্ছে, অদ্ভুত আলোকছটায় পূর্ণ ঢেউয়ের রহস্য কি? এ নিয়েই ছারপোকা ম্যাগাজিনের আজকের এই পোস্ট। পড়ুন বিস্তারিত…

দ্যা লাইটনিং কোস্ট

মালদ্বীপের ভাদু দ্বীপ সংলগ্ন এই সমুদ্রের তীরটি Glowing Island নামেই অধিক পরিচিত। অনেকে আবার এটাকে Lightning Coast of Maldives বলেও চেনে। এই জায়গাটিতে সমুদ্রের ঢেউয়ের সাথে নীল রঙের ‘জ্বলন্ত তারা’ সাগরপাড়ে এসে আছড়ে পরে।

প্রবাল প্রাচীর ঘেরা ভাদু দীপটির উল্লেখযোগ্য নজরকাড়া এই নীল আলোকছটার জন্য দায়ী এক বায়োলুমিনেসেন্ট ফাইটোপ্লাংক্টন। ডিনোফ্লাজেলেট একপ্রকার শৈবাল দিনের বেলা সুর্যের আলো শোষন করে এবং রাতে শরীরে অবস্থিত একপ্রকার এঞ্জাইম লুসিফারেজ অক্সিজেনের সাথে বিক্রিয়া করে লুসিফেরিন নামক প্রোটিন তৈরি করে, যা নীল রঙের আলোতে পরিণত হয়। এরা বায়োলুমিনেসেন্ট এলগি নামে পরিচিত। ঠিক একই বায়োলুমিনেসেন্স এর কারণে রাতের বাগানে আলো ছড়ায় জোনাকি পোকা।

ধারণা করা হয়, শতকরা ৮০% বায়োলুমিনেসেন্ট জীবের খোঁজ গভীর সমুদ্রে, যেখানে দিন বা রাত কখনোই সূর্যের আলো গিয়ে পৌছায় না। সেখানকার জীবেরা এই বায়োলুমিনেসেন্ট এর কারণেই চারপাশ দেখতে পারে। প্রবাল প্রাচীরে আবেষ্টিত ভাদুর সমস্ত হ্রদ জুড়ে প্রতিটি ঢেউ একেকটি নীল আলোক ছটা !

Comments

comments