ফেসবুক একাউন্টের পরিচ্ছন্নতা সম্পর্কে কয়েকটি ফিচার !

ফেসবুক

ফেসবুক তো আমরা সবাই কম বেশি ব্যবহার করি, কিন্তু কতটা স্বচ্ছন্দে আমরা এই অ্যাপসটা ইউজ করছি? কথাটা এভাবেও বলা যায়, এই অ্যাপসের খুঁটিনাটি ফিচারগুলো সম্পর্কে আমরা কতটা অবগত? অামরা অনেকেই হয়ত অনেক কিছু জানি, কিন্তু সবকিছু হয়ত অনেকেই জানিনা। আজকের পোস্টে ছারপোকা পরিবারের পক্ষ থেকে আপনাদের ফেসবুকের পাঁচটি খুব সহজ ফিচার সম্পর্কে জানাবো…

চলুন জেনে নেয়া যাক ফেসবুক একাউন্টের পরিচ্ছন্নতা সম্পর্কে কয়েকটি বিশেষ ফিচার !

১. বিরক্তিকর নোটিফিকেশন থেকে কিভাবে মুক্তি পাবেন: অনেককেই দেখি প্রায়ই বন্ধুদের থেকে বিভিন্ন গেইমসের রিকুয়েস্ট আসা নিয়ে আক্ষেপ করতে। যেমন, Teen Patti Gold, Candy Crush Saga, 8 Ball Pool, Criminal Case কিংবা হালের Ludo Star. মজার ব্যাপার হচ্ছে, আপনি কিন্তু চাইলেই খুব সহজে এসব বিরক্তিকর নোটিফিকেশন গুলো বন্ধ করে দিতে পারেন। এজন্য প্রথমেই যেতে হবে আপনার আইডির Account Settings-এ, সেখান থেকে Notification এবং তারপর Apps অপশনে ক্লীক করলেই বিভিন্ন এ্যপ্সের নাম আর লোগো দেখতে পাবেন। ওইসব এ্যপ্সের উপর ক্লিক করলেই Off অপশনটা আসবে, সেখানে ক্লিক করেই আপনার কাজ শেষ। আর কখনো এসব গেইমসের নোটিফিকেশন আপনাকে বিরক্ত করবে না।

২. প্রায়োরিটিজ পোস্ট: ফ্রেন্ডলিস্টে বন্ধুসংখ্যা বেশি হবার কারনে আমরা অনেকসময়ই কাছের বন্ধু কিংবা প্রিয়োজনদের গুরুত্বপূর্ণ পোস্ট মিস্ করে যাই। এই সমস্যার সমাধান দিবো এখানে, যার জন্যে প্রথমেই আপনাকে ফেসবুক এ্যপ্সের একদম উপরের ডান কোনায় যেই তিনটি বার দেখা যায়, সেখানে ক্লিক করতে হবে। সেখান থেকে যেতে হবে News Feed Preferences অপশনে। ওখানে ক্লিক করার পর প্রথম অপশনটাই আসবে Prioritize who to see first. এখানে ক্লিক করলেই আপনার বন্ধুদের নাম দেখা যাবে। এখন শুধু যাদের পোস্ট আপনি নিজের টাইমলাইনে সবার উপরে দেখতে চান, তাদের নামের উপর ক্লিক করবেন। ব্যাস, আপনার কাজ শেষ।

৩. অটোপ্লে অফ করা: টাইমলাইনে কোনো ফ্রেন্ডের শেয়ার করা ভিডিও সামনে আসলেই সেটা অটোমেটিক্যেলি প্লে হয়ে যায়? লিমিটেড ডেটার বেশ খানিকটা খরচ হয়ে যায় সেই ভিডিও প্লে হওয়াতে? আসেন, বন্ধ করি এই অপচয়। ফেসবুক এ্যপ্সে ঢুকার পর আপনার ফোনের অপশন বাটনে একটা টাচ্ করলেই দেখবেন নিচে বেশ কয়েকটা অপশন চলে এসেছে। সেখান থেকে ঢুকে পরেন app settings এ। ওখানে আপনি অনেকগুলো অপশনের মধ্যে পাবেন autoplay নামের একটা অপশন। ওখানে ক্লিক করলেই পাবেন তিনটি অপশন। On mobile data and WIFI connection, on WIFI connection আর never Auto play videos. এবার আপনার পছন্দমতো অপশনটা অন করে দিন।

৪. অযাচিত ডিভাইস থেকে লগআউট: অনেকসময় আমরা বন্ধু-বান্ধবের ফোন থেকে, বা সাইবার ক্যাফেতে নিজেদের আইডিতে লগইন করে পরে লগআউট করতে ভুলে যাই। কিংবা হঠাৎ আপনার সাধের ফোনটা চুরি হয়ে গেলে চোর সাহেব যেন আপনার আইডিতে ঢুকতে না পারে সেজন্য ওই ফোন থেকে কিভাবে আইডিটা লহআউট করবেন! চলুন জেনে নেয়া যাক… যেকোনো একটা ডিভাইস থেকে আপনার আইডিতে লগইন করে সোজা চলে যাবেন Account Settings অপশনে। সেখান থেকে Security & Login -এ ঢুকে Where you logged in -এ যাবেন। সেখানে প্রথমেই দেখাবে আপনার হাতে থাকা ডিভাইসটির নাম আর লোকেশন। নিচের see more বাটনে প্রেস করলেই বেরিয়ে আসবে অন্যান্য সব ডিভাইস, যেগুলো থেকে লগইন করা আছে আপনার আইডিটা। যেই ডিভাইসটা অযাচিত মনে হবে সেটার উপর ক্লিক করে log out অপশনে প্রেস করলেই সেই নির্দিষ্ট ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে আপনার আইডি।

৫. আপনার কিংবা বন্ধুদের লাইক দেয়া ফটো: আপনার নিজের কিংবা আপনার বন্ধুদের লাইক দেয়া ফটোগুলো দেখতে চান? সিম্পলি সার্চবারে ক্লিক করে টাইপ করুন Photos liked by me বা Photos liked by my friends ! ব্যাস, সাথে সাথে চলে আসবে আপনার বা আপনার বন্ধুদের লাইক দেয়া প্রত্যেকটা ফটো।

সবার ফেসবুক এক্সপেরিয়েন্স সুন্দর ও আনন্দময় হোক, এই কামনায় আজ এখানেই শেষ করছি।

Comments

comments