বিশ্বের কয়েকটি অদ্ভুত আইন !

অদ্ভুত আইন

আইনের চোখে সবাই সমান হলেও একেক দেশে একেক রকমের আইন দেখা যায়। জাতি, ধর্ম, বর্ণ ও গোত্রভেদে প্রায় প্রতিটা দেশেই আইনের নিয়মকানুন ও রীতিনীতি গুলো আলাদা। এরমধ্যে আবার কিছু আইন আছে বেশ অদ্ভুত, যা কিনা আর দশটা আইনের মত স্বাভাবিক নয়। চলুন জেনে নেয়া যাক বিশ্বের এমন কয়েকটি অদ্ভুত আইনের কথা !

বিশ্বের কয়েকটি অদ্ভুত আইন

কলোরাডো (Colorado) : কলোরাডোতে বৃষ্টির পানি সংগ্রহ করা নিষিদ্ধ। যৌক্তিক কোনো কারণ না দেখিয়ে বৃষ্টির পানি সংগ্রহ করা এখানে এক ধরনের চুরি হিসেবে চিহ্নিত করা হয়। এমনকি তাদের মতে এটা নাকি প্রতারণা অথবা ছিনতাইয়ের পর্যায়েও পড়ে !

গুয়াম (America) : গুয়াম হচ্ছে একটি অঙ্গরাজ্য। এখানে কোনো মেয়ে কুমারী থাকাকালীন অবস্থায় বিয়ে করতে পারেনা। কুমারীত্বকে এখানে অভিশাপ হিসেবে বিবেচনা করে। কিছু পেশাদার পুরুষ আছে, যারা অর্থের বিনিময়ে কুমারীত্বের এই অভিশাপ মোচন করে। পরে তাদের দেয়া সনদ মোতাবেকেই বিয়ের কাজ সম্পন্ন হয় !

হংকং (Hong Kong) : হংকংয়ে কারো স্ত্রী পরকীয়া করলে তার স্বামী তাকে খুন করতে পারে। তবে শর্ত একটাই, খুন করতে হবে খালি হাতে !

ইলিনয়েস (illinois) : ইলিনয়েসে শীতকালে কোনো বাচ্চারা জমে থাকা তুষার দিয়ে বল বানিয়ে গাছের দিকে ছুঁড়তে পারবে না। আইনতভাবে সেখানে এটা বেয়াইনি !

কলম্বিয়া (Columbia) : এখানে মেয়ের বাসর রাতে তার মায়ের উপস্থিত থাকাটা বাধ্যতামূলক।

ফ্রান্স (France) : ফ্রান্সে শুকরের নাম নেপোলিয়ন রাখা আইনতভাবে দণ্ডনীয় অপরাধ।

ইংল্যান্ড (England) : পার্লামেন্টে মৃত্যুবরণ করা বেআইনি !

ইন্ডিয়ানা (Indiana) : রোববারে গাড়ি বিক্রি করা আইনত দণ্ডনীয়।

জাপান (Japan) : কোনো মেয়েকে প্রণয়ের প্রস্তাব দিলে আইন অনুসারে মেয়েটি না করতে পারবেনা।

আরকানসাস (Arkansas) : মাসে একবার বউ পেটানো যাবে। এটাই আইন ! তবে দুইবার পিটালেই কারাদণ্ড !

নেভাদা (Nevada) : বউ পিটিয়ে ধরা পড়লে আইন অনুসারে তাকে আটঘণ্টা বেঁধে রাখা হবে। তার বুকের মধ্যে একটা পোস্টার লাগিয়ে দেয়া হবে। পোস্টারে লিখা থাকবে, ‘ওয়াইফ বিটার’ বা বাংলায় ‘বিশিষ্ট বউ পেটানো বিশেষজ্ঞ’ !

থাইল্যান্ড (Thailand) : ৩০ বছরের বেশি বয়সী অবিবাহিত নারীদেরকে দেশের সম্পত্তি হিসেবে গণ্য হবে।

সামোয়া (Samoa) : নিজের স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়া এখানে বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ !

অ্যারিজোনা (Arizona) : সাবান চুরিতে ধরা পড়লে শাস্তি হিসেবে ওই সাবান দিয়েই নিজেকে ধুতে থাকবে, যতক্ষণ না পর্যন্ত সাবানটি পুরো শেষ হয় !

Comments

comments