November Rain গানের অজানা ইতিহাস

November Rain

November Rain হলো একটি বিশ্বখ্যাত গান। ১৯৮৫ সালে ক্যালিফোর্নিয়ায় জন্ম নেয়া আমেরিকান হার্ড রক ব্যান্ড দল Guns N’ Roses এর এটি সর্বাধিক জনপ্রিয় গান। লিখে ছিলেন ব্যান্ড সদস্য গায়ক এক্সএল রস। এ গানের মিউজিক ভিডিওটিও অসাধারণ এবং ইতিহাস সৃষ্টিকারী।

শুরুর দিকে স্ল্যাস এবং অন্যান্য ব্যান্ড মেম্বাররা নভেম্বর রেইনকে এ্যালবামে রাখতেই চায়নি! পরে এক্সেল ব্যান্ড ছাড়ার হুমকি দিলে তারা গানটি রাখতে বাধ্য হয়।

এ্যালবামে নভেম্বর রেইন সংযুক্ত করার আগে রোজ টানা আটদিন একলা একটা রুমের মধ্যে কাটায়। আট দিন পর ব্যান্ডের অন্যান্য সদস্যরা দেখে রুমের এককোনে রোজ উলটো হয়ে ঘুমুচ্ছে। রুম ভর্তি খালি পিজ্জার বাক্স আর মল–মূত্র!!

গানের শুরুতেই আমরা দেখি একজন মানুষের ভয়মিশ্রিত অনুভূতির কথা, যেখানে সে তার প্রেমিকার ভালোবাসার অভাবে বিষাদগ্রস্থ । একদিকে মানুষটার তার প্রেমিকার প্রতি প্রচণ্ড ভালোবাসা অন্যপাশে তার প্রতি প্রেমিকার নিঃস্পৃহতা মানুষটাকে ক্রমশ ভীত করে ফেলছে। সে কি হারাতে যাচ্ছে তার ভালোবাসার মানুষকে ?

একটা সময় যখন ভালোবাসার সুন্দর স্মৃতি গুলোও বিষাদের চাপে ক্ষয়ে ক্ষয়ে যাচ্ছে। তবুও প্রেমিক মানুষটা হাল ছাড়তে রাজি নয়। সে চায় তার প্রেমিকা সময় নিক, ভেবে দেখুক অতীতের সুন্দর অনুভূতিগুলোর কথা। যেহেতু কোন কিছুই চিরন্তন নয় তাই হয়তো প্রেমিকার ভুলও ভাঙবে কখনো। হয়তো সব অভিমান ভুলে ঝাপিয়ে পড়বে তার বাহুডোরে। গানের পরের লাইনগুলোতে সেই আশাবাদই যেন ব্যাক্ত হয়েছে বারংবার ।

১৯৯২ রিলিজ হওয়ার পরপরই গানটির মিউজিক ভিডিওটি পেয়ে যায় এমটিভি’র সর্বাধিক অনুরোধকৃত ভিডিওর মর্যাদা। সেই সাথে শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফি’র জন্য সে বছর এমটিভি পুরষ্কার ও জিতে নেয়। এটিকে ধরা হয়ে থাকে ইতিহাসে এযাবত কালে নির্মীত নবম ব্যয়বহুল ‘সংগীত চিত্র’ হিসেবে। যা নির্মানে ব্যয় হয়েছিল পনর লক্ষ মার্কিন ডলার !!!

নয় মিনিট দীর্ঘ্য প্রচন্ড ভাবে জনপ্রিয় হওয়া মিউজিক ভিডিওটির প্রধান আকর্ষন হলো এর অসাধারণ নৈপুন্যপূর্ন চিত্রায়ন ও এর গল্প বয়ানের সুন্দর ধরন। এতে অন্নান্যের সাথে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন ব্যন্ড সদস্য গীতিকার এক্সএল রস ও তার তত্কালীন মেয়ে বন্ধু স্টেফানি সায়মূর। সংগীত চিত্রটি নির্মীত হয়েছে সাংবাদিক লেখক ডেল জেম্স এর ছোট গল্প “Without You” এর ছায়া অবলম্বনে।

November Rain গানটি Guns N’ Roses ব্যান্ড এর ১৯৯১ সালে প্রকাশিত এ্যালবাম Use Your Illusion 1 এর অন্তর্ভুক্ত।

Comments

comments