ভারতের কয়েকটি অদ্ভুত খাবার !

ভারতের অদ্ভুত খাবার

আপনি যদি ভেবে থাকেন প্রতিবেশী দেশ ভারত শুধুমাত্র পোলাও, বিরিয়ানী ও অন্যান্য শাহী খাবারের জন্য বিখ্যাত। তাহলে ভারত সম্পর্কে এখনো অনেক কিছুই আপনার অজানা ! বৈচিত্রতা ও বিভিন্ন সংস্কৃতির মানুষে ভরা একটি দেশ ইন্ডিয়া। এখানে হাজারো রকমের বৈচিত্রময় খাবার পাওয়া যায়। মুরগি থেকে শুরু করে মাকড়সা পর্যন্ত প্রায় সব খাবারের সন্ধান রয়েছে এই ইন্ডিয়াতে ! এখানকার একেক ‍জাতি ও গোত্রের খাবার একেক ধরণের হয় ! দুঃসাহসিক খাবার বলতে আমরা সাধারণত ইন্দোনেশিয়া, কম্বোডিয়ার পোকামাকড়কেই বুঝাই। সাপ, কেঁচো, ছুঁচো খাওয়ার জন্য কম্বোডিয়ার বিশেষ সুনাম রয়েছে। ঠিক ওরকমই কিছু অদ্ভুত খাবার পাওয়া ‍যায় ভারতে। এ নিয়েই আমাদের আজকের এই আর্টিকেল !

চলুন একনজরে ভারতের অদ্ভুত খাবার সম্পর্কে কিছু জেনে নেয়া যাক…

https://d16qahy4nl760o.cloudfront.net/liveinstyle/files/articleimages/red-ant-chutney_article.jpg
লাল পিঁপড়ার চাটনী

১. চাপরাহ বা লাল পিঁপড়ার চাটনী (Chaprah) : লাল পিঁপড়ে দিয়ে বানানো বিশেষ একধরণের আচারের নাম চাপরাহ বা Red Ant Chutney ! ভ‍ারতের ছত্তীসগঢ় প্রদেশে লাল পিঁপড়া ও তাদের ডিম দিয়ে এই আচার বা চাটনীটি বানানো হয়। অদ্ভুত হলেও সত্য যে, এতে কোনো বিষাক্ত উপাদান নেই। বরং এই আচারটি শরীরে ফর্মিক এসিডের যোগান দেয়, যা আমাদের সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ !

শামুক কারী
শামুক কারী

২. শামুক কারী (Snail Stew and Steamed Hornets) : ভারতের একটি সুন্দর প্রদেশ ‍নাগাল্যান্ড। যদিও নামটি এখনো অনেকের কাছেই অজানা। শামুক, রেশমপোকা, ভিমরুল ও লার্ভা (দেখতে কেঁচোর মত) দিয়ে বানানো একধরণের তরকারী জাতীয় খাবার এখানে পাওয়া যায়। সাহসী খাবারপ্রেমী মানুষদের জন্য প্রতিবেশী দেশের নাগাল্যান্ড হতে পারে খাবারের স্বর্গরাজ্য !

ব্যাঙের পা
ব্যাঙের পা

৩. ব্যাঙের পা (Frog Legs) : ভারতের গোয়া এবং সিক্কিমে ব্যাঙ বেশ জনপ্রিয় একটি খাবার। ভারতে ব্যাঙ পাওয়া যায় শুনলে অনেকেই শকড হবেন। কিন্তু বাস্তবত ভারতেই ব্যাঙের সবচেয়ে বেশি আইটেম পাওয়া যায়। ব্যাঙের পা এমনই একটি আইটেম। বুড়ো ব্যাঙয়ের থলথলে মাংসওয়ালা পা দিয়ে এই খাবারটি রান্না করা হয়। মরিচপানিতে ব্যাঙের প‍া গুলে‍া উল্টো করে ডুবানো থাকে। খাওয়ার সময় আপনাকে ব্যাঙের লম্বা লম্বা আঙ্গুলগুলে‍া ধরে মরিচপানিতে ডুবিয়ে পা গুলে‍া খেতে হবে। মজার বিষয় হচ্ছে, এই ব্যাঙের পায়ের হাড়গুলো এতটাই নরম যে, আপনি অনায়াসে মাংসের সাথে সেগুলো খেয়ে ফেলতে পারবেন।

ভুন্নি
ভেড়ার কিডনি, লিভার, নাড়িভুড়ি ও রক্ত দিয়ে বানানো ভুন্নি

৪. ভুন্নি (Bhunni) : ভেড়ার কিডনি, লিভার, নাড়িভুড়ি ও রক্ত দিয়ে বানানো বিশেষ একটি খাবারের নাম ভুন্নি। এটি ভারতের উত্তরাখণ্ড প্রদেশের জনপ্রিয় একটি খাবার। ভারতীয়রা যে কতটা কৃপন, তা তাদের এই খাবারটি দেখলেই বুঝা যায়। ভেড়ার মাংস নিয়েই তারা ক্ষান্ত হন না, বরং ভেড়ার শরীরের প্রতিটি নাড়িভুড়ি এমনকি অন্ডকোষেরও সদ্ববহার করেন তারা। সবকিছু মিলিয়ে ভর্তার মত পেস্ট বানিয়ে তৈরি করে ফেলেন চমৎকার এই আইটেমটি ! তামিলনাড়ু প্রদেশে ‘বোট্টি‘ ও ‘কুদাল কারী‘ নামে এই খাবারটি বিশেষভাবে পরিচিত।

গুটিপোকার খোলস
গুটিপোকার খোলস

৫. ইরি পলু (Eri Polu) : এই খাবারটি সামনে থেকে দেখেও আপনি বলতেই পারবেন না যে এটি আসলে কি দিয়ে বানানো হয়েছে ! গুটিপোকা বা রেশমপোকার ফেলে যাওয়া পরিত্যক্ত খোলস দিয়ে এই খাবারটি রাঁধা হয়। খোলসটি গরম পানিতে বয়েল করে ভিতরের মল ও অন্যান্য পিচ্চিল অংশগুলো পরিষ্কার করে নেয়া হয়। তুলার মত নরম এ খাবারটি মুখে দিতেই এটি গলে গিয়ে আপনাকে নিয়ে য‍াবে খাবারের অনন্য এক স্বর্গচুড়ায় !

এছাড়াও ভারতে আরো হাজার রকমের অদ্ভুত খাবার রয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য অনেক খাবারই আমাদের বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষরা খায়। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, গরুর জিভ, ছাগলের অন্ডকোষ, ঝিনুক, বিচ্ছু, শুকরের পাকস্থলী ! পরবর্তী পর্বে ভারতের আরো কিছু উদ্ভট খাবার সম্পর্কে নতুন কিছু লিখে ফেলার চেষ্টা করবো। এরমধ্যে অন্য লেখাগুলোও পড়ে ফেলুন। ধন্যবাদ…

আরো পড়ুনঃ

SHARE
The director of Project Charpoka