ফেসবুক থেকে ডিলেট হওয়া ম্যাসেজ ফেরত আন‍ার নিয়ম

ফেসবুক থেকে ডিলেট হওয়া ম্যাসেজ ফেরত আনার নিয়ম

ভুলবশত ফেসবুক আইডি থেকে কোনো জরুরী পোস্ট, ছবি বা ম্যাসেজ ডিলেট করে ফেলেছেন? চিন্তার কিছু নেই। ফেসবুক অ্যালগরিদমের সর্বশেষ আপডেট অনুযায়ী, ‍পারসোনাল একাউন্টে ডিলেটকৃত যেকোনো প্রকার স্ট্যাটাস, ছবি ও ম্যাসেজ এখন থেকে খুব সহজেই ফিরে পাওয়া সম্ভব !

ডিলেট হয়ে যাওয়া ডকুমেন্টস ফিরিয়ে আনা বা রিকভার করতে পার‍া অবশ্যই অনেক উপকারী এবং প্রয়োজনীয় একটি বিষয়। এই অপশন আসলে অনেক আগে থেকেই ফেসবুকেই রয়েছে। কিন্তু অনেকেই এখনো এই অপশনগুলো বুঝে উঠতে পারেননি। সাধারণত মোবাইল থেকে স্ট্যাটাস আপডেট করতে আমরা ফেসবুক অ্যাপ (Facebook Official App) এবং চ্যাটিং করার জন্য আলাদাভাবে ম্যাসেঞ্জার অ্যাপ (Messenger App) ব্যবহার করি। অর্থাৎ ফেসবুক কর্তৃপক্ষ আমাদের ডকুমেন্টসগুলো আলাদাভাবে সংরক্ষণ করেন। যখন আমরা কোনোকিছু ডিলেট করে ফেলি, তখন তা আামাদের প্রোফাইল থেকে হারিয়ে গেলেও ফেসবুকের সেই সংরক্ষিত ডাটাবেজে ঠিকই থেকে যায়। যা ফেরত পাবার একমাত্র সমাধান হচ্ছে ‘আর্কাইভ ফোল্ডার’ !

উদাহরণ হিসেবে, পিসি থেকে ফেসবুক ব্যবহার করার সময় আপনি যখন কোনো ইনবক্সে ঢুকে কোনো ম্যাসেজ ডিলেট করার জন্য x (ক্রস চিহ্ন) ব্যবহার করেন, তখন সেটি ডিলেট না হয়ে আপনার ইনবক্সের Archive অপশনে চলে যায়। এখ‍ানে একবার চেক করে দেখতে পারেন, ডিলেটকৃত কোনো ম্যাসেজ পান কিনা ! যদি না পান, তাহলে এবার পুরো আইডির আর্কাইভ ফোল্ডারটি ডাউনলোড করে নিন। ব্যস, ঝামেলা শেষ ! আর্কাইভ ফোল্ডারেই পেয়ে যাবেন আপনার আইডির জন্মলগ্ন থেকে পুরো ইতিহাস !

ফেসবুক আইডির ব্যাকআপ নিতে বা ‘আর্কাইভ ফোল্ডার’ ডাউনলোড করতে নিচের নিয়মটি অনুসরণ করুন –

  • প্রথমেই ফেসবুকের Account Settings গিয়ে General অপশনে ক্লিক করুন।
  • General Settings ওপেন হবার পর একদম নিচের দিকে “Download a copy of your Facebook data” অপশন দেখতে পারবেন। এটাতে ক্লিক করুন।
  • এরপর Download Your Information নামে আরেকটি পেজ আসবে। সেখানে আপনি Start My Archive লেখাটি দেখতে পাবেন ! এটাতে ক্লিক করলে ফেসবুক সিকিউরিটির জন্য আপনার কাছে আইডি ও পাসওয়ার্ড জানতে চাইবে। সঠিকভাবে আইডি পাসওয়ার্ড দিয়ে সাবমিট করুন।
  • এরপর একটি Download Link দেখতে পারবেন। সেখানে ক্লিক করার কিছু সময় পর (সর্বোচ্চ ২ ঘন্টা) আপনার আইডির সকল ডাটা আপনার ফেসবুকে ব্যবহৃত ইমেইলটিতে পাঠিয়ে দেওয়া হবে।
  • এবার ইমেইল একাউন্টটি চেক করুন। দেখবেন, ফেসবুক থেকে একটি মেইল আসবে। সেখানে আর্কাইভ ফোল্ডারটির ড‍াউনলোড লিংক দেওয়া থাকবে। লিংকে ক্লিক করে Download Archive থেকে আপনি আপনার ব্যাকআপটি ফে‍ানে বা পিসিতে সেভ করে নিতে পারবেন। ফাইলটি ডাউনলোড করার সময় পাসওয়ার্ড চাইতে পারে।
  • ডাউনলোডকৃত ফাইলটি হবে .zip ফ‍াইল। পিসিতে এই ফাইলটি ওপেন করার জন্য unzip করে নিতে হয়। ফাইলটি আনজিপ করতে মাউসের রাইট বাটন ক্লিক করে Extract All করুন। আনজিপ করার পর আপনার ম্যাসেজ, ভিডিও, ছবি, স্ট্যাটাস ও ফ্রেন্ডলিষ্ট সহ সবকিছু দেখতে পাবেন।
  • মোবাইল বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা .zip ফাইলটি ওপেন করার জন্য প্লে-স্টোর থেকে AndroZip অ্যাপটি ইন্সটল করে নিতে পারেন। এই অ্যাপ ব্যবহার করে ফাইলটি ওপেন কর‍া যাবে।

এই নিয়মটি ফলো করেই আপনি আপনার ফেসবুক আইডি থেকে ডিলেট হওয়া সব ফাইল ফেরত পাবেন। তাছাড়া ইদানিং মোটামুটি অনেকেরই আইডি ডিজেবল হয়ে যায়। বাদ হওয়া আইডি ফেরত আনা সবক্ষেত্রে সম্ভব হয়না। তাই আমরাও হারিয়ে ফেলি আমাদের বহুদিনের অজস্র  ম্যসেজ, ছবি ও শখের স্ট্যাটাসগুলো ! তাই আইডি সুস্থ থাকতেই অবশ্যই একটি ব্যাকআপ রেখে দেয়া ভালো। তাহলে ভবিষ্যতে কখনো আইডি বাদ হয়ে গেলে তখন আর খুব বেশি একটা আফসোস লাগবে না।

সবাইকেই বলবো, চেষ্টা করে দেখুন পারেন কিনা। আশা করি, সফল হবেন। আর যারা এই পোস্টটি পড়ে ইতিমধ্যেই ‍আইডি ব্য‍াকআপ করে ফেলেছেন, তারা অবশ্যই নিচের কমেন্ট বক্সে এসে আওয়াজ তুলে যান। ধন্যব‍াদ…

Comments

comments