চীনের যত উদ্ভট খাবার …

চীনের উদ্ভট খাবার

চীন, যেখানে পৃথিবীর সবচেয়ে আধুনিক প্রযুক্তির সাথে রক্ষা করা হয় তাদের হাজার বছরের ঐতিহ্য। যেখানে পাওয়া যায় পৃথিবীর সবচেয়ে অদ্ভুত কিছু খাবার। চলুন পরিচিত হওয়া যাক এমনই কিছু চাইনিজ খাবারের সাথে, যেগুলো শুধু অদ্ভুতই নয়, সেই সাথে উদ্ভটও…

ভেড়ার পুরুষাঙ্গ
ভেড়ার পুরুষাঙ্গ

১. ভেড়ার পুরুষাঙ্গ : হ্যাঁ ঠিকই শুনেছেন, ভেড়ার পুরুষাঙ্গ। চীনের মানুষ ভেড়ার পুরুষাঙ্গকে কাঠির সাথে পেঁচিয়ে আগুনে ঝলসে খায়।

টুনা মাছের চোখের মণি
টুনা মাছের চোখের মণি

২. টুনা মাছের চোখের মণি : টুনা মাছের চোখের মনিকে পানিতে সিদ্ধ করে স্যুপ বানিয়ে খাওয়া চীনের একটি ঐতিহ্যবাহী ব্যাপার। এটা তাদের কাছে তাদের সংস্কৃতি রক্ষা করার মত। চীনাদের মতে, এই খাবারের স্বাদ অনেকটা অক্টোপাস এর মত। অক্টোপাস খেতে কেমন? সহজ ভাষায়, স্যাঁতস্যাঁতে রাবারের মত…

মোরগের অন্ডকোষ
মোরগের অন্ডকোষ

৩. মোরগের অন্ডকোষ : চীনের রাজধানী বেইজিংয়ের অনেক রেস্টুরেন্টেই এটি নিয়মিত খাবারের মেন্যু। মোরগের অন্ডকোষের ভিতরের অংশ নরম রেখে তারপর সেদ্ধ/ভাজি করে ক্রেতার চাহিদা মত নুডুলস অথবা ভাতের সাথে পরিবেশন করা হয়।

Crab's pincher
Crab’s pincher

৪. কাঁকড়া বিছে ভাজি : বিষাক্ত কাঁটা যুক্ত কাঁকড়া বিছের কামড়ে বছরে অনেক মানুষ মারা যায়। আর চীনের মানুষ সেই কাঁকড়া বিছেকে তেলে ভেজে তারপর লবণ আর মশলা মিশিয়ে খাওয়া হয়। এটা অত্যন্ত সুস্বাদু খাবার। ভেতরটা চিংড়ি মাছের মত। হালকা বিটলবণ ছিটিয়ে খেতে খুব একটা মন্দ লাগেনা।

Roasted Pigeon with Head & Organs
Roasted Pigeon with Head & Organs

৫. গোটা বন্য পাখি বা কবুতর : চীনের স্ট্রিট ফুড বা রাস্তার পাশে পাওয়া যায় এমন সহজলভ্য খাবারের মধ্যে গোটা বন্য পাখি বা কবুতর খুবই কমন। চীনের লোকেরা গোটা একটা পাখির পালক ছাড়িয়ে মেরিনেট করে তেলে ভেজে কাঠিতে গেঁথে খায়।

সাপের মাংস
স্যুপ বানানোর জন্য চামড়া ছাড়ানো সুস্বাদু সাপের মাংস

৬. সাপের মাংসের স্যুপ : হ্যাঁ, সাপের মাংসের স্যুপ। চীনের মানুষ বিভিন্ন বিষাক্ত সাপকে চামড়া ছড়িয়ে তারপর স্যুপ বানিয়ে খায়। গরম গরম স্যুপের সাথে সাপের শক্ত শক্ত মাংস খেতে খুব একটা খারাপ লাগেনা। সাথে জিভে জল আনা মশলা তো আছেই !

৭. শার্ক ফিনস বা শার্কের পাখনার সুপ : সামুদ্রিক হাঙ্গর বা শার্কের পাখার স্যুপ চীনে বেশ বিখ্যাত একটি খাবার। তারা সমুদ্র থেকে শার্ক ধরে এনে তাদের লেজ আর পাখনা কেটে নেয়। এবং তা দিয়ে স্যুপ বানিয়ে খায়।

Pig's snout foods
Pig’s snout foods

৮. শূকরের নাক : শূকরের নাক চীনে খুব বিখ্যাত খাবার। শূকর জবাই করার পর তার মাথা থেকে চামড়া সহ নাক কেটে নেয়া হয়। তারপর নাকের ফুটোগুলোর মধ্যে নানান রকমের মশলা ঢুকিয়ে রান্না করা হয়। খেতে গরুর কলিজার মত এই খাবারটি অত্যন্ত সুস্বাদু !

লোভ সামলাতে কষ্টে হচ্ছে? ভোজনপ্রেমী হলে পরেরবার ছুটি কাটাতে চলে আসুন চীনে। ঘুরে যান খাবারের স্বর্গরাজ্য থেকে !

 

Comments

comments