মানুষের চেয়েও বেশি পথ অতিক্রম করেছে যে প্রাণীগুলো !

একজন মানুষ হিসেবে আপনি এখন পর্যন্ত কতটা পথ যাতায়াত করেছেন, অনুমান করে বলুন তো? জেনে অবাক হবেন, সবচেয়ে বুদ্ধিমান ও প্রযুক্তি সমৃদ্ধ মানুষের চেয়েও বেশি দীর্ঘপথ অতিক্রম করা প্রাণী রয়েছে, যা আমাদের চিন্তাশক্তির বাইরে ! একজন মানুষ কোনোরকম পরিবহণ বা যাতায়াত ব্যবস্থার সাহায্য না নিয়ে এতটা পথ চলতে পারেনা। বেঁচে থাকার প্রয়োজনে প্রাণীদের এই দুরবর্তী যাত্রাকে বলা হয় অ্যানিমেল মাইগ্রেশন (Animal Migation) !

চলুন জেনে নেয়া যাক এরকম কিছ‍ু দ্রুতগামী প্রাণীর কথা –

  • কানাডার ইয়ুকোনের পোরকাপিন কারব্যু (Porcupine Caribou) প্রজাতির ম্যামাল ৩০০০ মাইল পর্যন্ত দৌঁড়ে অতিক্রম করতে পারে। এটাই ম্যামালদের সবচেয়ে দীর্ঘতম অভিপ্রায়ণ।
  • মোনারস জাতের প্রজাপতি (Monarch Butterfly) এক বছরে প্রায় ৩০০০ মাইল পথ উড়ে অতিক্রম করে। এরমধ্যে কিছু আবার এক যাত্রাতেই কানাডা থেকে উড়তে উড়তে মেক্সিকো চলে যায়।
  • লেদারব্যাক টারটল নামে এক প্রজাতির কচ্ছপ সাঁতার কেটে ১০,০০০ মাইল পাড়ি দিয়ে প্যাসিফিক সমুদ্র অতিক্রম করে। এর মধ্যবর্তী দুরত্ব হচ্ছে আমেরিকা থেকে ইন্দোনেশিয়া পর্যন্ত !
  • গোল্ড স্কিমার ড্রাগনফ্লাই (Globe Skimmer Dragonfly) প্রজাতির ফড়িং শুধুমাত্র পূর্ব আফ্রিকা থেকে উড়তে উড়তেই ভারতীয় মহাসাগর পাড়ি দিয়ে ভারতে গিয়ে পৌঁছায়। যা কিনা প্রায় ১০,০০০ মাইলের চেয়েও বড় একটা পথ !
  • হাম্পব্যাক হোয়েল (Humpback Whale) প্রজাতির তিমি অ্যান্টার্কটিকা থেকে পাড়ি জমিয়ে কোস্টারিকা ঘুরে আবারো অ্যান্টার্কটিকা ফিরে আসে। এই রাউন্ড ট্রিপের তাকে অতিক্রম করতে হয় প্রায় ১৪,৪০০ মাইল !
  • গ্রেট হোয়াইট শার্ক (Great White Shark) প্রজাতির হাঙ্গর এক যাত্রায় ১২,৪০০ মাইল অতিক্রম করতে পারে।
  • স্যুটি শ্যারওয়াটার (Sooty Shearwater) নামে সামুদ্রিক পাখি সমুদ্রের কোল ঘেষে উড়তে উড়তে একাই ৪০,০০০ মাইল অতিক্রম করে। পুরোটা সময় জুড়েই এরা ছোট মাছ শিকার করতে থাকে। পুরো পথটার দুরত্ব হবে নিউজিল্যান্ড থেকে আলাস্কা পর্যন্ত দীর্ঘ !
  • পাখিদের তালিকায় সবচেয়ে বেশি পথ অতিক্রম করে উত্তর মেরুর (Arctic Tern) টার্ন নামে এক প্রজাতির পাখি। উত্তর মেরুর প্রচন্ড শীতে কাবু হয়ে এরা ৪৪,০০০ মাইল পথ অতিক্রম করে। আমাদের দেশে এদেরকে আমরা অতিথি পাখি বলেই চিনি।

এখন বলুন, আপনি আপনার এক জীবনে কতদুর পর্যন্ত যাতায়াত করেছেন? সব মিলিয়ে কয় মাইল হবে?

Leave a Reply