গিনেজ বুকে বাংলাদেশ

গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস্ এর নাম শুনেনি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। ১০ নভেম্বর, ১৯৫১ থেকে শুরু করে আজ অব্দি পৃথিবীতে মানুষের দ্বারা কিংবা প্রাকৃতিকভাবে সংঘটিত প্রত্যেকটা রেকর্ড সৃষ্টিকারী ঘটনা সংকলিত আছে এই বইটিতে। স্বাভাবিক ভাবেই বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের নামও লিপিবদ্ধ হয়েছে এই তালিকায়। চলুন জেনে নেই কোন কোন ক্ষেত্রে বাংলাদেশ কিংবা বাংলাদেশীদের নাম উঠে এসেছে এই গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস -এ…

১. নরেন্দ্রনাথ নামক জনৈক পিতার পাঁচ সুযোগ্য পুত্রের সঙ্গে বিয়ে হয় তাঁরাপদ কর্মকারের পাঁচ সুন্দরী কন্যার। একই পরিবারের মধ্যে বিয়ের এই রেকর্ডটি তারা স্থাপন করেছিলো ১৯৭৭ থেকে ১৯৯৬ সালের মধ্যে।

২. ১৯৮৬ সালের ১৪ই এপ্রিলে এক ভয়াবহ শিলাবৃষ্টি হয় গোপালগঞ্জে। ওই বৃষ্টিতে ২.২ পাউণ্ড ওজনের একটা শিলা পতিত হয়েছিলো যা পৃথিবীর ইতিহাসে বৃহত্তম। অবশ্য ৯২ জন নিরীহ জনগণের মৃত্যু লুকিয়ে আছে এই রেকর্ডের আড়ালে।

৩. বডি মাস ইনডেক্স বা বিএমআই সূচক অনুযায়ী আমাদের দেশের মানুষ গড়ে সবচেয়ে বেশি শীর্ণকায় হয়। ডায়েট কন্ট্রোলের কারনে কিন্তু এই রেকর্ডটি হয়নি, হয়েছে অপুষ্টিজনিত কারনে।

৪. পৃথিবীর সবচেয়ে বড় উপসাগরটি হচ্ছে আমাদের বঙ্গোপসাগর। যার আয়তন প্রায় ২১ লাখ ৭২ হাজার বর্গকিলোমিটার।

৫. ঢাবির শাহনেওয়াজ হলের কয়েকজন ক্রিকেট পাগল ছাত্র বানিয়ে রেখেছে পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট ব্যাট। দৈর্ঘ্যে ১১১ ফুট আর প্রস্থে ১২.৫ ফুটের এই ব্যাট নিয়ে কে মাঠে নামবে তা এক রহস্য বটে।

৬. আমাদের দেশের টেবিল টেনিস প্লেয়ার জোবেরা রহমান লিনু, নাম শুনেছেন কখনো? গিনেজ বুকে তার নাম রয়েছে সবচেয়ে বেশিবার জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার জন্যে। মোট ১৬ বার তিনি চ্যাম্পিয়ন হয়েছেন।

৭. নাগা বার্গারের জের ধরে নাগা মরিচের নাম তো প্রায় সবাই জানে। কিন্তু এটা যে পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ হিসেবে গিনেজ বুকে উল্লেখিত আছে, সেটা জানতেন?

৮. ৫০০’র ও বেশি নাতী-নাতনীর দাদা হওয়ার সুবাদে বগুড়ার রজব আলীর নাম উঠে এসেছে গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে। সেখানে তাকে সুপার গ্র্যান্ড ফাদার উপাধি দেয়া হয়েছে। ১১৫ বছর বয়সে মারা যান এই শক্তিমান দাদা।

৯. পৃথিবীর সবচেয়ে বড় ব-দ্বীপ কিন্তু আমাদের দেশটাই।

১০. ৫২৯৭০ জন মানুষ একসঙ্গে হাত ধুচ্ছে, ভাবা যায়! এই রেকর্ডটিও আমাদের করা। ১৫ অক্টোবর, ২০০৯ সালে বিশ্ব হাত ধোয়া দিবসে এই রেকর্ড করেছিলাম আমরা।

১১. ২০১৪ সালে জাতীয় প্যারেড গ্রাউণ্ডে এক লক্ষেরও বেশি মানুষ একসঙ্গে জাতীয় সঙ্গীত গেয়ে বিশ্বরেকর্ডটা আমরাই করেছিলাম।

১২. পৃথিবীর সবচেয়ে ভয়াবহ বন্যার রেকর্ডটিও আমাদের। ১৯৯৮ সালের বন্যায় প্রায় আড়াই কোটি মানুষ গৃহহীন হয়ে পরে। ওই বন্যা দেশের প্রায় ৫৭ ভাগ অঞ্চলকে প্লাবিত করেছিলো।

১৩. বাংলাদেশে প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ১০৫৫ জন মানুষ বাস করে। জনসংখ্যা’র এই ঘনত্ব পৃথিবীতে সর্বোচ্চ হিসেবে গিনেজ বুকে উল্লেখিত রয়েছে।

১৪. ২০০৮ সালের ১১ই ডিসেম্বর তৎকালীন বিএনপি সরকারের বিরুদ্ধে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট পৃথিবীর দীর্ঘ্যতম মানব বন্ধনের আয়োজন করেছিলো। টেকনাফ থেকে তেঁতুলিয়া অব্দি এই মানব শেকলের দৈর্ঘ্য ছিলো ১০৫০ কিলোমিটার।

১৫. বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ ফরেস্টটি বাংলাদেশের সুন্দরবন।

আমরা হাত ধোয়ায় বিশ্বরেকর্ড করা জাতি, ডিনার করার আগে হাত ধুতে ভুলবেন না যেন !

Comments

comments

SHARE