কালো হাত পা ফর্সা করার উপায় …

হাত পা ফর্সা

ছবি তুলতে গিয়ে আপনাকে লজ্জা পেতে হচ্ছে? পা কালো, মুখ ফর্সা। কালার মিলেনা। কালো পা দেখে ফেলার ভয়ে আজীবন শুধু পাসপোর্ট সাইজের সেলফি তুলেই কাটিয়ে দিচ্ছেন? আপনারও হতে পারে ক্যাটরিনার মত ফর্সা একটি পা !

অনেক নারীরই শরীরের অন্যান্য অংশের তুলনায় হাত পা একটু বেশি কালো হয়। মুখ, হাত ও পায়ের রঙের ভিন্নতার কারনে সবারই দুশ্চিন্তার কারণ। শুধু মুখের সৌন্দর্যের কারণে মানুষের সৌন্দর্য প্রকাশ পায় না। শরীরের সৌন্দর্যের প্রকাশ করতে হাত পায়েরও বিশেষ ভূমিক‍া রয়েছে। ফর্সা হাত-পা ছাড়া হয়ত আপনি অনেক ফ্যাশন থেকে নিজেকে বিরত রাখছেন। আপনি হয়ত হাতকাটা জামা কিনার সাহস পাচ্ছেন না। কিংবা খুব শখ করে এক জোড়া জুতা কিনেছেন, কিন্তু তা পরতে পারছেন না। কারণ আপনার পায়ে ভালো মানাচ্ছে না। কালো পায়ে আপনাকে প্রতিবন্ধীর মত লাগছে। হতেই পারে এমনটা। আমাদের হাত পা অনেক বেশি রোদের সংস্পর্শে আসার কারণে দেহের অন্যান্য অংশের চেয়ে বেশি কালো হয়ে থাকে।

চলুন জেনে নেয়া যাক কালো হাত পা ফর্সা করার নিয়মগুলো…

কালো হাত পা ফর্সা করার উপায়


মধু ও শশা :
মধুর সাথে শশার রস মিশিয়ে একটা মিশ্রণ বানান। পায়ে ও হাতে লাগান, ত্বকের উন্নতি হবে।

অলিভ ওয়েল ম্যাসাজ : অলিভ ওয়েল ম্যাসাজ করলে হাত ফর্সা হয় আর নরমও থাকে। আরো ভাল ফল পেতে এরসাথে একটু কেশর মিশিয়ে নিতে পারেন।

নারিকেলের জল: নারিকেলের জল হাত ও পা ফর্সা করার জন্য খুব উপকারী। কোনো কালো দাগ কমাতে হাতে নারিকেলেল পানি সপ্তাহে দুইবার লাগান।

লেবু : শশার রস লেবুর সাথে মেশান। হাতে ও পায়ে মাখুন। এতে চামড়া ফর্সা হবেই।

দই : ত্বকে দই লাগালে হাত পা ফর্সা ও নরম হয়। এটা জিঙ্ক ও ল্যাকটিক এ্যাসিডের উৎস যেগুলো ত্বককে ফর্সা করে।

টমেটো : একটা টমেটো গ্রাইন্ডারে বেটে পেস্ট বানান। হাতে ও পায়ে এই টমেটো পেস্ট লাগান। এটি আপনার ত্বকের বর্ণ ঠিক রাখবে ও আপনার চেহারায় দ্রুত একটা ঔজ্জ্বল্য আনবে।

ডিম : আপনার ত্বক যদি তেলতেলে হয়, ফর্সা হাত পা পাওয়ার সেরা উপায় ডিম। ডিমের সাদা অংশ সপ্তাহে দুইবার লাগান। ফলাফল নিজচোখেই দেখুন।

মসুরের ডাল : দুধ বা দই’র সাথে মুসুর ডাল মেশান। হাত পায়ে লাগান। ১৫মিনিট রেখে দিন। এটা আপনার বর্ণ উজ্জ্বল করা ছাড়াও আপনাকে অপূর্ব সুন্দর করে তুলবে।

চন্দন : মূলতানী মাটির সাথে চন্দন মিশিয়ে একটা মসৃণ পেস্ট বানান। মুখে ও হাতে লাগান।

ওটমিল : টমেটোর সাথে ওটমিল ও দই এর মিশ্রণ বানান। এটা শরীরে লাগালে স্বাভাবিক ভাবে ফর্সা হওয়া যায়। হাত ও পায়ের জন্য এটা ভাল। এটি মৃত কোষ দূর করতেও সাহায্য করে।

দুধ ও পেঁপে : ফর্সা হাত, পা পাওয়ার জন্য বাড়িতে যা সব করা হয়, তারমধ্যে এটা সবচেয়ে ভাল। মধু, গুঁড়ো দুধ ও পেঁপের মিশ্রণ বানান। খুব তাড়াতাড়ি দেখবেন ত্বকের রঙ বদলাচ্ছে।

দুধ : কাঁচা দুধ চামড়ার রঙ হালকা করে হাত পা ফর্সা করতে খুব কার্যকরী।

কমলার খোসা :
কমলার খোসা আরও একটা দারুণ ঘরোয়া উপাদান আপনার হাত পা ফর্সা করার জন্য। খোসাগুলো দুধ ও দই এর মধ্যে মেশান। ত্বকে লাগান ও রেখে দিন যতক্ষণ না শুকিয়ে যায়। ধুয়ে ফেলুন।

ভেজানো আলমন্ড বাদাম : রাতে কিছু আলমন্ড বাদাম ভিজিয়ে রাখুন, তারপর ভাল করে বেটে নিন। পায়ে ও হাতে এটা লাগান। এটা সব ঘরোয়া পদ্ধতির মধ্যে অন্যতম সেরা।

টাটকা কাটা লেবু : একটা লেবু নিন। হাত পায়ের ওপর ভাল করে ঘষে দিন। এটা একটা প্রাকৃতিক ব্লিচিং সামগ্রীর মত কাজ করে।

Comments

comments

SHARE