প্রিডেস্টিনেশন : একজন অবিবাহিতা মায়ের গল্প

প্রিডেস্টিনেশন

বাংলায় একটি প্রশ্ন সবসময়ই করা হয়, ‘ডিম আগে না মুরগি আগে’! শুধু বাংলায়ই নয়, সব ভাষাতেই এই প্রশ্নটি করা হয়। অনেকেই হয়ত ভাবছেন, মুভির রিভিউতে কিসব ফালতু বিষয় নিয়ে লেখা হচ্ছে ! কিন্তু এই মুভিটা দেখা শেষ হওয়ার পর আপনার ঠিক এই কথাটায় মাথায় আসবে, আসলে কোনটি আগে !

লিখতে বসেছি প্রিডেস্টিনেশন সিনেমাটি সম্পর্কে। চলুন তাহলে জেনে নেয়া যাক এ মুভিটি সম্পর্কে কিছু তথ্য…

সিনেমা : Predestination (2014) | প্রিডেস্টিনেশন
পরিচালক : মাইকেল স্পিরিগ, পিটার স্পিরিগ

রবার্ট হেনলিইন এর ছোটগল্প ‘অল ইউ জোম্বি‘ এর উপর ভিত্তি করে নির্মিত হয়েছে সায়েন্স ফিকশন ফ্যান্টাসি ‘প্রিডেস্টিনেশন’ সিনেমাটি। এতে অভিনয় করেছেন ইথান হক, সারাহ স্নোক, নোহ টেলর, ক্রিস্টোফার সোমার্স সহ চমৎকার কিছু তারকারা !

সিনেমার শুরুতেই একজন টাইম ট্রাভেলার এজেন্ট একটি বোমা নিষ্ক্রিয় করার চেষ্টা করে, যেটার আগুনে তার শরীর পুড়ে যায়। তখনি কেউ একজন এসে তাকে টাইম ট্রাভেলে ফিরে যেতে সাহায্য করে। হাসপাতালে তার চেহারা বা মুখাবয়বের রিকভারী পাওয়ার পর দেখা যায়, সে যে অ্যাটাকটি করতে চাচ্ছিলো, তার নাম হল “Fizzle Bomber”, ১৯৭৫ সালের নিউইয়র্কে !

এরপর সে আবার ১৯৭০ সালে ফিরে যায়। যেখানে সে একজন ব্যক্তির সাথে কথা বলেন। লোকটি একজন কনফেশন লেখক, যার নাম “The Unmarried Mother”। সেখানে ওই লেখক নিজের জীবনকাহিনী তাকে বলতে থাকেন। কনফেশন লেখকের ভাষ্যমতে, তিনি একজন মেয়ে হিসেবে একটি অনাথ আশ্রমে বড় হন। এবং একজনের সাথে প্রেমে লিপ্ত হন। তারপর ঐ ব্যক্তি তাকে ছেড়ে চলে যায়। সে মা হয়, আবার বাবাও হয়।

সে কি করে নিজেই মা-বাবা দুটোই হলো ! আর সেই একজনটাই বা কে? যে তাকে ছেড়ে চলে গিয়েছিলো !

এই রহস্যকে সামনে রেখেই চলতে থাকে সিনেমার ঘটনা। কি হয়েছিলো এরপর? তা জানতে হলে আপনাকে দেখতে প্রিডেস্টিনেশন সিনেমাটি…

আর আপনি সিনেমার মাঝখানে উঠে গেলে ঘটনাটি ঠিক কোনদিকে গেলো, তা জীবনেও ধরতে পারবেন না। নিখুঁতভাবে আপনাকে দেখতে হবে এই সিনেমাটি। পুরো সিনেমায় পরিচালক খুব সুন্দরভাবে কাহিনীগুলো ফুটিয়ে তুলেছেন। সিনেমা শেষ হওয়ার পর আপনি ওই একটি জায়গাতেই ফিরে আসবেন, যেটা দিয়ে লেখাটি শুরু করেছিলাম। ডিম আগে না মুরগি আগে …

মুভি থেকে নেয়া একটি বিশেষ উক্তি –

“What if I could put him in front of you? The man that ruined your life? If I could guarantee that you’d get away with it would you kill him?” – The Bartender

আরো পড়ুনঃ

Comments

comments

SHARE