কুমিল্লার বিখ্যাত রসমালাই এর খুঁটিনাটি

কুমিল্লার রসমালাই

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজারো বিখ্যাত খাবারের মধ্যে প্রথম কাতারেই যে খাবারগুলোর নাম আসে, তারমধ্যে উল্লেখযোগ্য কুমিল্লার রসমালাই, বগুড়ার দই, টাঙ্গাইলের চমচম, নাটোরের কাঁচাগোল্লা, ঢাকার বাকরখানি, কুষ্টিয়ার তিলের খাজা, রাজশাহীর আম ইত্যাদি !

কুমিল্লার রসমালাই সারা দেশ জুড়েই বিখ্যাত। ঢাকার আনাচে কানাচে অনেক মিষ্টির দোকান দেখতে পাবেন, যেখানে তাদের রসমালাইগুলো ‘কুমিল্লার রসমালাই’ বলে চালিয়ে দেয়া হয়। যদি এসব রসমালাই খেয়ে ধারণা করে থাকেন যে আপনি আসল কুমিল্লার রসমালাই খেয়েছেন, তাহলে আপনার ধারণা ভুল। আসল কুমিল্লার রসমালাই খেতে আপনাকে কুমিল্লাতেই যেতে হবে। সেইসাথে জানতে হবে কুমিল্ল‍ার বিখ্যাত রসমালাই এর ইতিহাস ! চলুন কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক…

কুমিল্লার বিখ্যাত রসমালাই

১৯৩০ সালে ফনিন্দ্র সেন নামে এক ব্যক্তি প্রথম এই ব্যবসা শুরু করেছিলেন। কুমিল্লার মাতৃভান্ডার রসমালাইয়ের বর্তমান সত্বাধিকারী হিসেবে রয়েছে তার ছেলে শংকর সেনগুপ্ত। শুরুর দিকে এই দোকানে চা নাশতা সবকিছুই বিক্রি হত। পরবর্তীতে চাহিদা বাড়ার সাথে সাথে আর মিষ্টিজাতীয় দ্রব্য বাদে আর অন্য কিছু বিক্রি হয় না। শুধুমাত্র রসমালাইয়ের জন্যই বিখ্যাত হয়ে ওঠে এই দোকান, যার সুখ্যাতি সারা দেশজুড়ে।

রসমালাই এর দরদাম

মাতৃভান্ডারে রসমালাই বিক্রয়ের কিছু নিয়মও রয়েছে। এখানে কোনো পাইকারী রসমালাই বিক্রি হয় না। একজন ক্রেতা সর্বোচ্চ ২-৪ কেজি রসমালাই নিতে পারবেন। প্রতি কেজি রসমালাই এর দাম পড়ে ২৬০ টাকা। রসমালাই কেনার জন্য এখানে প্রায় সারাদিনই খদ্দেরদের ভীড় থাকে। তবে সকালবেলায় ভীড় তুলনামূলক কম হয়।

আসল মাতৃভান্ডার রসমালাই এর ঠিকানা

এখন আসুন আসল মাতৃভান্ডার এর ঠিকানা জানি। আপনি কুমিল্লায় গেলে ঢাকা-চট্টগ্রাম বিশ্বরোডে কুমিল্লা অঞ্চলে ‘মাতৃভান্ডার‘ লেখা অনেক দোকান দেখতে পাবেন। দুঃখজনক ব্যাপার হচ্ছে, এর কোনোটাই আসল মাতৃভান্ডার নয়। কুমিল্লার বিখ্যাত রসমালাই ভেবে যদি এগুলো কিনেন, তাহলে আপনি প্রতারিত হবেন। কুমিল্লার আসল মাতৃভান্ডারের অবস্থান কুমিল্লা শহরের মনোহরপুর এলাকায়।

কুমিল্লা মাতৃভান্ডার
কুমিল্লা মাতৃভান্ডার

প্রথমে আপনাকে কুমিল্লা বিশ্বরোড থেকে কান্দিরপাড় যেতে হবে। কান্দিরপাড় মোড় থেকে পূর্ব দিকের রাস্তা ধরে সাত্তার খান, খন্দকার মার্কেট পার হয়ে ৫-৬ মিনিট হা‍ঁটতে হবে অথবা ৫ টাকা সিএনজি ভাড়া দিয়ে যেতে হবে। সেখানে নেমেই আপনি মনোহরপুর কালী মন্দিরের বিপরীত পাশে সাদামাটা একটি দোকান দেখতে পাবেন, উপরে ঝুলছে মাতৃভান্ডার লেখা সাইনবোর্ড। এটিই কুমিল্ল‍ার আসল মাতৃভান্ডার। এখানেই মিলবে আপনার কাঙ্খিত কুমিল্লার বিখ্যাত রসমালাই !

এছাড়াও মাতৃভান্ডারের পাশাপাশি আরো ৩টি দোকান পাবেন। শীতল ভান্ডার, ভগবতী এবং আরো ১০ গজ সামনে আগালে মিঠাই ও মালাই। এই কয়েকটি দোকানের রসমালাই আপনাকে খেতেই হবে কুমিল্লার রসমালাইয়ের আসল স্বাদ আস্বাদনের জন্য !

কুমিল্লার অন্যান্য বিখ্যাত মিষ্টান্ন

  • ভগবতীর পেড়া
  • মাতৃভান্ডারের রসগোল্লা
  • মিঠাই এর মালাইচপ এবং কাঁচাগোল্লা
  • মাতৃভুমির মালাইকারি

Comments

comments

SHARE