বাংলাদেশ সম্পর্কে যত অজানা তথ্য !

বাংলাদেশ সম্পর্কে অজানা তথ্য

একজন বাংলাদেশি হিসেবে খুব স্বাভাবিকভাবেই নিজের দেশ সম্পর্কে অনেক তথ্য আমরা জানি। কিন্তু জানার পরিধিট‍া এখানেই শেষ নয়। বাংলাদেশ সম্পর্কে এমন অনেক বিস্ময়কর তথ্য রয়েছে, যা এখনো অনেকের অজানা। সেসব নিয়েই নিয়মিত পাবলিশ করা হবে ছারপোকা ম্যাগাজিনের বিশেষ এই সিরিজ। শুরু করছি প্রথম পর্ব…

বাংলাদেশ সম্পর্কে যত অজানা তথ্য

১. বাংলাদেশের সবচেয়ে উ‍ঁচু জেলা নাটোর। যদি আপনি নাটোরিয়ান হন তবে আপনি অনায়াসে দাবী করতে পারেন যে, আপনারা সব জেলার চেয়ে উপরে আছেন, সবার উপরে আছেন ! নাটোর জেলার ৭০% ভাষা সাধু ভাষা। বাংলাদেশের ৪৭% রসুন নাটোরে চাষ হয়।

২. পৃথিবী বিখ্যাত ইন্টারন্যাশনাল ফ্যাশন ডিজাইনার জর্জিও আরমানি, পিয়েরে কারডিন প্রমুখদের মত বাংলাদেশেও একজন ইন্টারন্যাশনাল ফ্যাশন ডিজাইনার রয়েছেন। তিনি হচ্ছেন বিবি রাসেল !

৩. বিশ্বের সবচাইতে বড় উপসাগর হলো বঙ্গোপসাগর ! এমনকি এর নিকটবর্তী অঞ্চলে সেন্টিনেল দ্বীপ নামে এমন একটি দ্বীপ আছে, যেখানে এখনো সভ্যমানুষরা যেতেই পারেনি !

৪. বিশ্বের একমাত্র প্রাকৃতিক সমুদ্র বন্দর হলো চট্টগ্রাম সমুদ্র বন্দর !

৫. সবজি উৎপাদনে বাংলাদেশ সারাবিশ্বে তৃতীয় অবস্থানে !

৬. বাংলাদেশে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র স্থাপন করলে তা ৫,০০০ কিঃমিঃ এর অধিক এলাকা রেঞ্জে রাখবে।

৭. লক্ষ্মীপুর জেলাকে বলা হয় বাংলাদেশের সুপারীর রাজধানী।

৮. মালয়েশিয়ার উন্নয়নের অগ্রদূত মাহাথির বিন মোহাম্মদ একজন বাংলাদেশি ব্যক্তির নাতি !

৯. মালয়েশিয়ার সাবেক যুব ও ক্রীড়া মন্ত্রী খায়েরী জামাল উদ্দিন চৌধুরী বাংলাদেশের সন্তান !

১০. রাধা বিনোদ পাল নামে এক বাঙালি বিচারপতির সুবিচারেই জাপান বির‍াট এক ক্ষতিপূরণের বোঝা থেকে মুক্তি পায়। যার ফলস্বরূপ জাপান চীরকাল বাংলাদেশকে সহযোগিতা করে যাবার প্রতিজ্ঞা করেছে।

১১. বাংলাদেশের দৈনিক পত্রিকার সংখ্যা ২৮০০’র বেশি !

১২. সবমিলিয়ে প্রায় ৭০০টি নদী রয়েছে বাংলাদেশে। যা আর কোনো দেশের ইতিহাসে বিরল !

১৩. বাংলাদেশের মানুষরা সবসময় ‍হাসেনা বা সারাক্ষণ হাসি হাসি ভাব নিয়ে থাকেনা। তারমানে এই ন‍া যে তারা মিশুক নন। অকারণে হাসাটাকে এ দেশে অপ্রকৃতিস্থতা বলে মনে করা হয় !

SHARE