স্বপ্নে অচেনা কাউকে দেখা ও পরিচিত মনে হবার কারণ

স্বপ্নে অচেনা কাউকে দেখা
Credit: Vincent Bourilhon

অনেক বছর আগে একটা সাইকো অ্যানালাইসিস বই পড়েছিলাম। স্বপ্নে অচেনা কাউকে দেখা বা অপরিচিত কাউকে স্বপ্নের ভেতর পরিচিত মনে হবার কারণ সম্পর্কে লেখক সেখানে একটি কথা বলেছিলেন, “স্বপ্নে যখন আমরা খুব ক্লান্ত থাকি এবং স্বপ্নে দেখা মানুষটির নাম মনে রাখতে না পারি, এর পরপরই যখন ঘুম ভেঙ্গে যায়, তখন সেই পরিচিত মুখগুলোকেই আমাদের অপরিচিত মনে হয়। অথচ এরাই বাস্তবজীবনে আমাদের কোনো কালের খুব ঘনিষ্ঠভাবে সংযুক্ত কেউ একজন” !

সাইকোলজি বলে, স্বপ্নে ‍আমরা শুধু সেই মানুষগুলোকেই দেখি, যাদের সাথে বাস্তব জীবনে আমাদের একবার হলেও দেখা হয়েছে !

কাউকে একবার দেখার সাথে সাথেই তার চেহারা বা মুখাবয়ব আমাদের অবচেতন মনের পাতায় রেজিস্টারড হয়ে থাকে ! অর্থাৎ ভিড়ের মধ্যে হাঁটার সময় আপনি যে কয়েকশ ‍মানুষকে দেখছেন, তাদের মধ্যেই যে কাউকে আপনার স্বপ্নে দেখার চান্স থাকে ! কিন্তু যেহেতু তারা আপনার পরিচিত কেউ নয়, তাই স্বপ্নেও আপনি তাদের পরিচিত হিসেবে দেখবেন না। চারপাশে হাঁটাচলা করা পথচারী হিসেবেই স্বপ্নে আপনি তাকে দেখবেন ! তবে এমন যদি হয়, ওই স্বপ্নে ওই অপরিচিত পথচারীই বিশেষ কোনো ভুমিকা রেখেছে, তখন ঘুম ভেঙ্গে যাবার পর স্বভাবতই আপনার তাকে পরিচিত মনে হবে। এবং আপনি তখন ভাবতে বসবেন, ওই লোকটা আসলে কে ছিলো !!!

আমরা যখন স্বপ্ন দেখি, ওই সময়টাতে আমরা পুরো ব্যাপারটাতে অনুভব করার চেষ্টায় ব্যস্ত থাকি। বিরক্তিকর ব্যাপারগুলো থেকে দুরে সরিয়ে মনমত কিছু দেখানোর মাধ্যমে স্বপ্ন আমাদেরকে সাহায্য করে। ব্যাপারটা কিছুটা এরকম, যখন সিনেমা দেখার জন্য টেলিভিশন ছিলো না, তখন ঘুমের ভেতর দেখা স্বপ্নগুলোই ছিলো মানুষের একমাত্র টেলিভিশন ! মজার মজার দৃশ্যগুলো মানুষ তখন কেবল স্বপ্নেই দেখত !

স্বপ্নে ‍আমরা যাই দেখি, তা নিয়ে খুব একটা সময় ধরে মাথা ঘামাই না। এই স্বপ্নটা কেনো দেখলাম, এই স্বপ্নে সাদা ‍জামা পরা ওই মানুষটা কে ছিলো, এধরণের কিছু বিষয়ে খুব কৌতুহল থাকলেও অল্প কিছুক্ষণ ভেবেই মাথা থেকে ঝেড়ে ফেলি। স্বপ্ন থেকে শুধু সুখটাই আমরা গ্রহণ করি, সেটা সু-স্বপ্ন হোক অথবা দুঃস্বপ্ন হোক !

একটা বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছেন, কিছু মানুষের ‍সাথে বছরের পর বছর কাটিয়ে দেয়ার পরও তাদের সাথে আত্মিক সম্পর্ক হয় না। আবার কিছু ‍মানুষের সাথে দুদিন চলার পরই বেশ ঘনিষ্ঠ সম্পর্ক হয়ে যায়। স্বপ্নের মধ্যেও ঠিক এই ব্যাপারটাই হয়। ধরুন, কোনো একটা ব্যতিক্রমী স্বপ্নে আপনি আপনার কাছের মানুষদের বেশি গুরুত্ব দেননি। কিন্তু ওই স্বপ্নের মাঝেই জীবনের কোনো এককালে পরিচয় হওয়া কোনো মানুষকে আপনি বেশি গুরুত্ব দিয়ে ফেলেছেন। তাই স্বপ্নে তাকে খুব আপন মনে হলেও ঘুম ভেঙ্গে যাবার পর আপনি আর তাকে চিনতে ‍পারেননি !

Comments

comments