fbpx

থ‍াইল্যান্ড এর যত অদ্ভুত খাবার

একেক দেশের মানুষদের খাদ্যরুচি একেক রকমের হয়। আমরা বাঙ্গালীরা সাধারণত থাইল্যান্ড, জাপান, কম্বোডিয়া, ভিয়েতনামের মত দেশগুলোয় গেলে তাদের খাবার খেতে পারিনা। নাক সিটকাই। বিদেশে ঘুরতে গিয়ে বাঙ্গালী হোটেল খুঁজে বের করি। ধর্মীয় রীতিনীতির কারণে খাবার গ্রহণে অসামর্থতার এই ব্যাপার মেনে নেয়‍া গেলেও বিভিন্ন দেশের মানুষদের কিছু অদ্ভুত খাদ্যাভ্যাসের তারিফ আপনাকে করতে হবেই ! এরকমই কিছু অদ্ভুত খাবার নিয়ে আমাদের এই পর্ব। থাইল্যান্ডের কিছু উদ্ভুত খাবার সম্পর্কে চলুন একনজরে জেনে নেয়া যাক…

থ‍াইল্যান্ড এর যত অদ্ভুত খাবার

Larb Leuat Neua

Larb Leuat Neua

১. Raw Beef with Uncooked Blood : নাম শুনে নিশ্চয়ই বুঝে গেছেন কাঁচা মাংসের সাথে ক‍াঁচা রক্ত মিশ্রিত খাবারের কথা বলছি। অদ্ভুত এই খাবারটির নাম Larb Leuat Neua ! আপনি যদি রেস্টুরেন্টে ফ্লেমে ঝলসে ব্যাকটেরিয়ার পরিমাণ কমানো বিফ স্টেক খেয়ে নিজেকে সাহসী মনে করেন, তাহলে ভুল হবে। আপনার আমার চেয়েও সাহসী এই থাইল্যান্ডের মানুষেরা মাংস কুচি কুচি করে কেটে কাঁচা রক্তে ভিজিয়ে রেখে মশলা মাখিয়ে খায়। তারা মশলাটা এমনভাবেই মিশ্রিত করে, যাতে মশলার প্রভাবেই সব ব্যাকটেরিয়া ও ক্ষতিকর উপাদানগুলো নষ্ট হয়ে  যায় !

Developing Tadpoles

Developing Tadpoles

২. Mok Huak : আপনি যদি গ্রামের খাল বা স্বচ্ছ পানির পুকুর দেখে থাকেন, তাহলে অবশ্যই ব্যাঙের ছানা বা ব্যাঙাচি দেখেছেন। ছোট ছোট বুলেটের মত কালো ব্যাঙাচি একসাথে ঝাঁকে ঝাঁকে পানিতে ভেসে বেড়ায়। থ‍াইল্যান্ডে এই ব্যাঙাচি গুলো খাবার হিসেবে জনপ্রিয়। ব্যাঙাচি গুলোকে পুরনো পঁচা মাছের সসে ভিজিয়ে জ্যান্ত অবস্থায় খাওয়া হয়। খাওয়ার সময় মুখের ভেতর আপনি অজস্র ব্যাঙের ছানার নড়াচড়া টের পাবেন। সাথে পঁচা ‍মাছের সসের গন্ধ আপন‍াকে আরো যন্ত্রনা দিবে। কিন্তু কচকচ করে এই ব্যাঙাচিগুলো চাবানোর লোভ আপনি সামলাতে ‍পারবেন না। এক মুঠো হলেও খেতে হবেই !

৩. Goong Ten : অদ্ভুত এ খাবারটির আরেক নাম Dancing Shrimp ! ফিশ সস, ধনে পাতা ও লেবুর রসের মিশ্রণে বানানো লিকুইডে জীবন্ত চিংড়ি মাছের ছোট ছোট পোনা ঢুবিয়ে রাখা হয়। এতে চিংড়ি মাছগুলো প্রচন্ড যন্ত্রণা পায় এবং লাফালাফি করতে থাকে। থাইদের মতে, এতে করে মাছের স্বাদ দ্বিগুণ বেড়ে যায় ! মাছগুলো কাঁচা অবস্থায়ই খাওয়া হয়।

Bamboo Worms

Bamboo Worms

৪. Rod Duan : বাঁশের ভেতর জন্মানো এক ধরণের ধাঁরালো পোকা, নাম রড ডুয়ান বা Bamboo Worms ! জোঁকের মত দেখতে এই পোকাটিকে থাইল্যান্ডে মচমচে করে ভেজে খাওয়া হয়। হাই প্রোটিন সমৃদ্ধ এই পোকাটি খেতে অনেকটা ঝাঁঝালো স্বাদের হয়। লবণে ভাজা মচমচে পোকাটি মরিচের জলে ভিজিয়ে তারা পরিবেশন করে থাকেন।

৫. Raw Pig’s Blood : নাম শুনেই নিশ্চয়ই বুঝে গেছেন শূকরের তাজা রক্তের কথা বলছি। আমরা বাঙ্গালীরা রক্ত দেখে নাক সিটকাই। খাওয়া তো দুরের কথা। কিন্তু থাইল্যান্ডের মানুষেরা শূকরের তাজা রক্ত কাঁচা ব্যবহার করেন খাবারের সাথে। জেনে অবাক হবেন, প্রাণীর পরিশুদ্ধ টাটকা রক্তের মধ্যে মাংসের চেয়েও অধিক পরিমাণ খাদ্যউপাদান পাওয়া যায়। তাই খাবার হিসেবেও বিভিন্ন দেশে এটি বেশ জনপ্রিয়।

আরো পড়ুনঃ

error: Content is protected !!