প্লাস্টিক সার্জনের কাছে রোগীদের যত অদ্ভুত আবদার

বিভিন্ন প্রয়োজনেই মানুষ এখন প্লাস্টিক সার্জারি করাচ্ছেন। দুর্ঘটনাজনিত কাটাছেঁড়া থেকে শুরু করে চেহারার সৌন্দর্য বৃদ্ধির জন্যও গত কয়েকবছর যাবৎ সার্জনদের কাছে রোগীদের আনাগোণা বেড়েছে। তবে এরমধ্যে আবার এমন কিছু মানুষও রয়েছেন, যারা অদ্ভুত সব আবদার নিয়ে সার্জনদের দারস্থ হয়েছেন। তাদের সেই চাওয়াগুলো বেশ উদ্ভটও বটে ! তেমনই কিছু রোগীর আবদার নিয়ে আজকের এই প্রতিবেদন…

প্লাস্টিক সার্জনের কাছে যত অদ্ভুত আবদার

নাক কেটে বাদ দেয়া

জেনে অবাক হবেন, ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের প্লাস্টিক সার্জন দীপক রাজ ডুগারের কাছে একবার এক ব্যক্তি এসে নাক কেটে বাদ দেয়ার কথা বলেন। এমন অদ্ভুত আবদারের কারণ হিসেবে তিনি জানান, তিনি সবসময় তার আশেপাশের মানুষজনদের ভয় দেখাতে চান। ডাক্তার ডুগার ওই রোগীর এই অনুরোধটি রাখেননি।

সাবেক স্ত্রীর মত দেখতে প্রেমিকা

নিউইয়র্ক সিটির নরম্যান এম. রোই নামে এক সার্জনের কাছে একবার এক প্রেমিক-প্রেমিকা যুগল আসেন। পুরুষটি ডাক্তারকে তার প্রেমিকার সার্জারির কথা বলেন। এরপর তিনি একটি ছবি বের করেন এবং ডাক্তারকে বলেন, সার্জারির মাধ্যমে ছবিতে থাকা মেয়েটির মত তার বর্তমান প্রেমিকাকে বানিয়ে দিতে হবে। ছবিটি তার সাবেক স্ত্রীর। বলাবাহুল্য ডাক্তার এম রোই ওই ব্যক্তির প্রেমিকার এই অস্ত্রোপচার করতে রাজি হননি।

সার্জারী নিয়ে ডাক্তার জ্যাকব ফ্রিম্যানের কিছু অভিজ্ঞতা

সার্জারীর পর যত অদ্ভুত প্রশ্ন

সাউথ ফ্লোরিডার প্লাস্টিক সার্জন জ্যাকব ফ্রিম্যান এক সাক্ষাতকারে বলেছিলেন, প্লাস্টিক সার্জারির পর সবারই নানা প্রশ্ন থাকে। অনেকে আবার অদ্ভুত প্রশ্নও করেন। যেমন‍ঃ আমাকে কি চোরের মত ল‍াগে? সাঁতার কাটার সময় আমার চেহারা খুলে পানিতে পরে যাবে নাকি? কবে থেকে আমি আবার স্কাইডাইভিং করতে পারবো? যৌনমিলনের সময় কোন অবস্থানে মিলন করা ঠিক হবে না? বুলেটপ্রুফ জ্যাকেট পরলে কৃত্রিম স্তনের কোনো সমস্যা হবে কিনা? ইত্যাদি ইত্যাদি !

পুরুষের কৃত্রিম স্তন

ডাক্তার জ্যাকব ফ্রিম্যানের কাছে একবার বিশাল গোঁফওয়ালা ব্যক্তি এক অদ্ভুত অনুরোধ নিয়ে আসেন। তিনি ডাক্তারকে বলেন, তার অনেক বড় আকৃতির কৃত্রিম স্তন দরকার। যদিও তিনি সমকামী বা তৃতীয় লিঙ্গের অধিকারী কেউ ছিলেন না !

বন্ধুত্বে সব কিছু ভাগাভাগি

ডাক্তার জ্যাকব ফ্রিম্যান বলেন, মানুষ অনেক সময় জানতে চায়, বন্ধুর নিতম্ব থেকে মেদ কেটে নিয়ে নিজের নিতম্বে বসিয়ে দেওয়া সম্ভব হবে কিনা? যাতে নিজের নিতম্ব আরো মোটা দেখা যায়। ডা. ফ্রিম্যান এর উত্তরে স্পষ্ট জানান- না।

জমজ বোনের কাণ্ড

অ্যারিজোনার প্লাস্টিক সার্জন আলী মোশাররফ তাঁর একটি অভিজ্ঞতার কথা জানিয়েছিলেন। তিনি বলেন, ‘একবার জমজ দুইবোন কৃত্রিম স্তন প্রতিস্থাপনের জন্য তার কাছে আসেন। তারা বলেন, তাদের দুই বোনেরই একই আকৃতির কৃত্রিম স্তন দরকার। কিন্তু প্রথম সার্জারি শেষ হওয়ার পর এক বোন বেঁকে বসেন। তিনি আবদার করেন, তার বোনের চেয়ে আরো বড় আকারের কৃত্রিম স্তন তার বুকে স্থাপন করতে হবে।’

আপনি যদি ভেবে থাকেন এখানেই ঘটনাটির সমাপ্তি, তাহলে বলতেই হয়, এরপর কিন্তু তারা আর জমজ থাকলেন না ! কিন্তু ডাক্তার ফ্রিম্যান এর ব্যাখ্যা এভাবে দিয়েছেন যে, জমজরা সবসময় একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করে।

কমাতে হবে বয়স

ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের প্লাস্টিক সার্জন ড্যানিয়েল বারেটের কাছে একবার এক মহিলা চেহারায় তারুণ্য আনতে ফেসলিফ্ট সার্জারির জন্য আসেন। তার বয়স ছিল ২৮ বছর। অথচ ফেসলিফ্ট সার্জারি ৪০ বছর বয়সী নারীদের জন্যও উপযুক্ত না। ওই নারীর বয়স খুবই কম হওয়ায় ডাক্তার বারেট এই সার্জারি করতে অস্বীকৃতি জানান।

আরো মোটা ঠোঁট চাই

ডাক্তার বারেট আরেক মহিলাকে ফিরিয়ে দিয়েছিলেন, কারণ ওই মহিলা তার ঠোঁট পুরু করার জন্য এসেছিল। অথচ তার ঠোঁটে আগেও বেশ কয়েকবার সার্জারি করা হয়েছিল এবং তার ঠোঁট স্বাভাবিকের চেয়ে ৫ গুণ বেশি বড়। ডাক্তার বারেট তাকে সরাসরি না করে দেন।

কিম কার্দাশিয়ান হবার আবদার

নিউইয়র্কের খ্যাতনামা প্লাস্টিক সার্জন স্টিফেন টি. গ্রিনবার্গ সাধারণত বিখ্যাত ব্যক্তিদের সার্জারি করেন। একবার একজন তার কাছে অদ্ভুত এক অনুরোধ নিয়ে আসেন। তিনি ডাক্তার গ্রিনবার্গকে বলেন, তাকে টিভি তারকা কিম কার্দাশিয়ানের মত বানিয়ে দিতে হবে। সেই নারী ঠোঁট, নিতম্ব, স্তনসহ সব ধরনের প্লাস্টিক সার্জারির মাধ্যমে পুরোপুরি কিম কার্দাশিয়ান হওয়ার জন্য ডাক্তারকে অনুরোধ করেন।

স্বর্গদূতের মত ডানা চাই

ডা. ইউনের কাছে অদ্ভুত সব অনুরোধ প্রায়ই আসে। বেশ কয়েকজন তাকে শরীরে সার্জারির মাধ্যমে ডানা লাগিয়ে দেয়ার কথা বলেছেন। ‘এক্স ম্যান’ সিনেমার ‘অ্যাঞ্জেল’ চরিত্রের মত ডানা বানিয়ে দেয়ার অনুরোধ তার কাছে বেশ কয়েকবার এসেছে। তিনি তাদের বাস্তবতা তুলে ধরেছেন এবং বুঝিয়ে বলেছেন যে, এগুলো কোনোভাবেই সম্ভব নয়…